আজ বুধবার, ১৫ জুলাই ২০২০ ইং

সাংবাদিকদের ঝুঁকি ভাতা দিন : রিজভী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-০৩ ১৬:৪১:০৭

সিলেটভিউ ডেস্ক :: করোনা যুদ্ধে সাহসী ভূমিকা অব্যাহত রাখতে গণমাধ্যমকর্মীদের নিয়মিত বেতন-ভাতার পাশাপাশি আপদকালীন ঝুঁকি ভাতা নিশ্চিত করার আহবান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। রবিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির  কেন্দ্রীয় কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক সংবাদ সম্মেলনে তিনি এ আহবান জানান।

বিএনপির এই মুখপাত্র বলেন, স্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। সরকারের পূর্ব প্রস্তুতির অভাবে চিকিৎসা উপকরণ, রোগ-নির্ণয়, চিকিৎসা ব্যবস্থা কিছুই নেই আমাদের। দীর্ঘ সময় সুযোগ পেলেও অপরিণামদর্শী আহম্মকির কারণে বাংলাদেশে করোনার আঘাত এখন ভয়ংকর রূপ নিয়েছে।

রিজভী আহমেদ বলেন, গণমাধ্যমকর্মীদের সাহসী ভূমিকা অব্যাহত রাখতে স্বাধীনভাবে কাজ করার উপযোগী পরিবেশ ও এর কর্মীদের স্বাস্থ্যনিরাপত্তা এবং নিয়মিত বেতনভাতার পাশাপাশি আপতকালীন ঝুঁকি ভাতা নিশ্চিত করার আহবান জানাচ্ছি।

তিনি আরও বলেন, আজ ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব মুক্ত সাংবাদিকতা দিবস। সরকারের আজ্ঞাবহ গণমাধ্যমের ভিড়ে কিছু কিছু মিডিয়া নানা প্রতিকূলতা উপেক্ষা করে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে।

বিএনপির এই নেতা বলেন, প্রাণঘাতী করোনা দুর্যোগেও জীবনের ঝুঁকি উপেক্ষা করেই নাগরিকদের বস্তুনিষ্ঠ তথ্যপ্রাপ্তি নিশ্চিতে ও জনসচেতনতা বৃদ্ধিতে ফ্রন্টলাইনে গণমাধ্যমকর্মীরা সাহসী ভূমিকা পালন করছেন।

করোনাভাইরাস ঝুঁকিতে থাকা গার্মেন্টস শ্রমিকদের উদাহরণ টেনে তিনি বলেন, করোনার সংকটে আমরা দেখেছি কীভাবে এক শ্রেণির মালিক ব্যক্তিগত লাভের আশায়, সরকারের প্রণোদনা পেতে দর কষাকষিতে লাখ লাখ শ্রমিককে গিনিপিগ হিসেবে ব্যবহার করেছে। গাজীপুরসহ বিভিন্ন কারখানা লে-অফ ঘোষণা করা হচ্ছে। ছাঁটাই করা হয়েছে শ্রমিকদের। সরকার এটা সামাল দিতে ব্যর্থ হয়েছে।

ত্রাণ বিতরণে সরকারের ব্যর্থতা প্রসঙ্গে তিনি বলেন, ভয়াবহ মহামারি করোনাভাইরাসের নগ্ন থাবার দমবন্ধ পরিস্থিতির মধ্যেও মুখ চিনে চিনে সরকারি দল করে এমন লোকজনদের ত্রাণ দেওয়া হচ্ছে। ফলে  বেশির ভাগ জায়গায় প্রকৃত অসহায় দুস্থরা বঞ্চিত হচ্ছেন।

সৌজন্যে : বিডি প্রতিদিন

সিলেটভিউ২৪ডটকম/৩ মে ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন