আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

বাংলাদেশের নির্বাচন থেকে আমেরিকার শেখার আছে: সিইসি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১১-১২ ১৩:৩৫:৫৬

সিলেটভিউ ডেস্ক :: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, আমেরিকারও বাংলাদেশের নির্বাচন থেকে শেখার আছে। সেখানে তারা ৪/৫ দিনেও নির্বাচনের ফলাফল ঘোষণা করতে পারে না। বাংলাদেশে আমরা ইভিএমের মাধ্যমে চার থেকে পাঁচ মিনিটের মধ্যেই ভোট গণনা শেষ করতে পারি।

বৃহস্পতিবার ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে ভোটদান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। রাজধানীর উত্তরার আই ই এস উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ভোট দেন সিইসি।

এসময় বিএনপির অভিযোগ ভিত্তিহীন জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার আরও বলেন, আমি সকাল থেকে প্রিজাইডিং অফিসার ও কন্ট্রোল রুমের মাধ্যমে খোঁজখবর নিয়েছি। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা বা নির্বাচন পরিপন্থী কিছু ঘটেনি।

জাতীয় সংসদের ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ সংসদীয় আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ চলছে। গত ১৩ জুন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে শূন্য হয় ঢাকা-১৮ আসন। এই উপ-নির্বাচনে বিএনপি প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন।

এ আসনে মোট ভোটার ৫ লাখ ৭৭ হাজার ১৮৮ জন। এতে ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগের মোহাম্মদ হাবিব হাসান, বিএনপির এসএম জাহাঙ্গীর হোসেন, জাতীয় পার্টির নাসির উদ্দিন সরকার, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের ওমর ফারুক ও প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) মবিবুল্লাহ বাহার।

এদিকে সকালে বিএনপির প্রার্থী এস এম জাহাঙ্গীর অভিযোগ করেছেন, ভোট কেন্দ্র থেকে তার এজেন্টদের মারধর করে বের করে দিয়েছে আওয়ামী লীগ প্রার্থীর লোকজন। এতে ভয়ে ভোটাররা কেন্দ্রে আসছেন না। তবে বিএনপি প্রার্থীর অভিযোগ অস্বীকার করে আওয়ামী লীগ প্রার্থী হাবিব হাসান বলেছেন, নির্বাচনের পরিবেশ সুষ্ঠু আছে। বিএনপি প্রার্থী অহেতুক অপপ্রচার চালাচ্ছেন।

অন্যদিকে সিরাজগঞ্জ-১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের প্রার্থী তানভীর শাকিল জয় ও বিএনপির প্রার্থী সেলিম রেজা। কাজীপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার পাঁচটি ইউনিয়ন নিয়ে সিরাজগঞ্জ-১ আসন গঠিত। এখানে মোট ভোটার ৩ লাখ ৪৫ হাজার ৬০৩ জন। ভোটকেন্দ্র রয়েছে ১৬৮টি।

সৌজন্যে : ঢাকাটাইমস

সিলেটভিউ২৪ডটকম/১২ নভেম্বর ২০২০/ডেস্ক /মিআচৌ


শেয়ার করুন

আপনার মতামত দিন