আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

দেশে ফিরেই নির্বাচনী কৌশল ঠিক করবেন খালেদা জিয়া

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৮-২৭ ১২:৪২:০৩

মাহমুদ আজহার :: ঈদুল আজহার পর দেশে ফিরবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বর্তমানে লন্ডনে অবস্থানরত খালেদা জিয়া ও তার বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মধ্যে দলের ভবিষ্যৎ নেতৃত্ব ও আগামী নির্বাচন নিয়ে আলোচনা হচ্ছে।

তিনি দেশে ফিরেই বৈঠক করবেন দলের স্থায়ী কমিটিসহ সিনিয়র নেতাদের সঙ্গে। নির্ধারণ করবেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যাওয়ার কলাকৌশল।

এরপর শান্তিপূর্ণ আন্দোলনের পথ খোলা রেখেই তিনি ঘোষণা দেবেন নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা। সরকার ওই রূপরেখা গ্রহণ না করলে রাজপথে নামবেন বেগম জিয়া।   দেশের বিভাগীয় জেলাগুলোয় নিজেদের দাবির পক্ষে জনমত গড়ে তোলার চেষ্টা করবেন। দলীয় সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর  জানান, ‘ম্যাডাম (বেগম জিয়া) চিকিৎসা শেষ হলেই দেশে ফিরবেন। সময়মতো সহায়ক সরকারের রূপরেখাও দেওয়া হবে। তিনি বলেন, প্রতিটি রাজনৈতিক দলই একটি কৌশল নির্ধারণ করে সামনে পথ চলে। বিএনপিও এর বাইরে নয়। তবে এখন বিএনপি সারা দেশে বন্যার্ত মানুষের পাশে দাঁড়িয়ে ত্রাণ বিতরণ করছে।

দলীয় সূত্রে জানা যায়, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি টিম গঠন করে দেশের বন্যাকবলিত এলাকাগুলোয় ত্রাণ বিতরণ কর্মসূচি চলছে। ত্রাণ দেওয়ার পাশাপাশি স্থানীয় নেতা-কর্মীদের সঙ্গেও মতবিনিময় চলছে। ঈদুল আজহা পর্যন্ত এ কার্যক্রম চলবে। এ কারণে ঈদের রাজনীতিতে তেমন কোনো উত্তাপ নেই।

জানা যায়, বিএনপি-প্রধানের অনুপস্থিতি আর বন্যার কারণে দলের সাংগঠনিক পুনর্গঠন প্রক্রিয়াও থমকে আছে। দলের সাংগঠনিক ৮২টি জেলার মধ্যে প্রায় অর্ধশত জেলায় নতুন কমিটি দেওয়া হয়েছে। যদিও অধিকাংশ কমিটিই আংশিক বা আহ্বায়ক। এগুলো পুনর্গঠনের পাশাপাশি নতুন কমিটিও হবে ঈদের পর। দল পুনর্গঠনের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট এক নেতা বলেন, আরও অন্তত ৮-১০টি জেলা কমিটি প্রস্তুত করা হয়েছে। বিএনপি-প্রধান দেশে ফিরলেই ওইসব জেলা কমিটি ঘোষণা করা হবে। একই সঙ্গে বিএনপির অঙ্গসংগঠনগুলোর আংশিক কমিটি পূর্ণাঙ্গ করতেও সংশ্লিষ্টদের বিশেষ বার্তা দেওয়া হবে বলে জানা গেছে।

লন্ডন সূত্রে জানা যায়, বিএনপি চেয়ারপারসনের ডান চোখের অস্ত্রোপচার ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। এখন তিনি পায়ের চিকিৎসা করাচ্ছেন। তারেক রহমানের বাসা থেকে কাছেই এক হাসপাতালে তিনি চিকিৎসা নিচ্ছেন। সেখানে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে তার একটি ঈদ পুনর্মিলনী সভায় যোগ দেওয়ার কথা রয়েছে। এ ছাড়া ব্রিটিশ সরকারের কয়েকজন প্রতিনিধির সঙ্গেও তার বৈঠকের কথা রয়েছে। ঈদের এক সপ্তাহ পরই তিনি দেশে ফিরতে পারেন। বিএনপির আইন বিভাগসংশ্লিষ্ট নেতারা বলছেন, ষোড়শ সংশোধনী নিয়ে সরকারের ভূমিকায় মানুষ অসন্তুষ্ট। আগামী নির্বাচনে এ ইস্যুটি কাজে লাগাবে বিএনপি। দলের বক্তৃতা-বিবৃতির মাধ্যমেও বিষয়টি জনগণের সামনে তুলে ধরা হবে। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে আদালতের পর্যবেক্ষণ যথার্থ। এ ছাড়া দেশের সিনিয়র সব আইনজীবী, বিশিষ্টজনসহ সাধারণ মানুষের বড় একটি অংশই আদালতের রায়ের সঙ্গে পুরোপুরি একমত।

তাই বিএনপি আশা করে, আগামী জাতীয় নির্বাচনে জনগণ এ রায়ের প্রতিফলন ঘটাবে। তৃণমূলে ব্যাপকভাবে শুরু হয়েছে সদস্য সংগ্রহ অভিযান কর্মসূচি। এরই মধ্যে কেন্দ্র থেকে প্রায় ৬০ লাখ ফরম বিতরিত হয়েছে। তবে এখন বন্যা ও ঈদের কারণে আপাতত একটু ভাটা পড়েছে। ঈদের পর আবারও পুরোদমে এ কার্যক্রম চলবে। এ সম্পর্কে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবীর রিজভী বলেন, সাধারণ মানুষ বিশেষ করে তরুণ ও নারীরা বিএনপির সদস্য হওয়ার জন্য উদগ্রীব হয়ে আছেন। এতেই প্রমাণ হয়, দেশের সবচেয়ে জনপ্রিয় দল বিএনপি।-বাংলাদেশ প্রতিদিন

শেয়ার করুন

আপনার মতামত দিন