আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

খালেদা জিয়া দেশে ফিরছেন, পাচ্ছেন ‘গণতন্ত্রের যোদ্ধা’ উপাধি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-১৮ ১৫:১০:২৪

সিলেটভিউ ডেস্ক ::   প্রায় তিন মাসের যুক্তরাজ্য সফর শেষে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দেশে ফিরলে বিমানবন্দরেই তাকে ব্যাপক অভ্যর্থনা জানানোর পাশাপাশি তাকে একটি উপাধি দেয়ার পরিকল্পনা নিয়েছে বিএনপির একটি সহযোগী সংগঠন। বিএনপি নেত্রীকে ‘ফাইটার অব ডেমোক্রেসি’ বা ‘গণতন্ত্রের যোদ্ধা’ বলে আখ্যা দিয়েই বরণ করবে স্বেচ্ছাসেবক দল।

সংগঠনের শীর্ষ নেতারা বলছেন, বেগম খালেদা জিয়া দীর্ঘ নয় বছর হুসেইন মুহম্মদ এরশাদের সামরিক শাসনের বিরুদ্ধে লড়াই করেছেন। মামলা, মোকাদ্দমা মোকাবেলা করে বর্তমান সরকারের বিরুদ্ধেও তিনি লড়াই করছেন। যে কারণে তিনি দেশে ফিরলে তারা ‘গণতন্ত্রের যোদ্ধা’ হিসেবে তাকে আখ্যায়িত করতে চান।

স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু বলেন, ‘রাজনৈতিক জীবনের বেশিরভাগ সময়ই গণতন্ত্রের জন্য লড়াই করেছেন বেগম খালেদা জিয়া। স্বৈরাচারী এরশাদের বিরুদ্ধে নয় বছর লড়াই করেছেন। শেখ হাসিনার বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। এক এগারোর অবৈধ সরকারের বিরুদ্ধে আপসহীন লড়াই করেছেন। তাই তাকে আপসহীন নেত্রী বলা হয়ে থাকে। এ কারণে তিনি চিকিৎসা শেষে দেশে ফিরলে আমরা তাকে ‘ফাইটার অব ডেমোক্রেসি বা গণতন্ত্রের যোদ্ধা’ উপাধিতে ভূষিত করব।’

বাবু বলেন, ‘চেয়ারপারসনকে স্বাগত জানাতে আমাদের সব আয়োজন শেষ। আমাদের ব্যানার ফেস্টুনে অন্যান্য স্লোগানের পাশাপাশি ‘ফাইটার অব ডেমোক্রেসি’র কথাও উল্লেখ থাকবে।’ ৫টা ৪০ মিনিটে খালেদা জিয়াকে বহনকারী ফ্লাইটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে বলে জানিয়েছেন বিএনপি নেতারা।

মিয়ারমারের রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয়ের ব্যবস্থা করায় সম্প্রতি একটি ব্রিটিশ মিডিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ উপাধি দিয়েছে। আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলো এর ব্যাপক প্রচার করছে। খালেদা জিয়াকে উপাধি দেয়ার ক্ষেত্রে এই উপাধির কোনো ভূমিকা আছে কি না, সেটা অবশ্য জানা যায়নি।

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ‘বিষয়টি আমি জানি না। তবে বেগম খালেদা জিয়া আমার কাছে আপসহীন নেত্রী। এর বাইরেও অন্যান্য সংগঠন তাকে অবশ্যই অন্য বিশেষণ দিতে পারে। কারণ তিনি তো জীবনটা গণতন্ত্রের জন্য লড়াই করেছেন। তাই এই উদ্যোগকে স্বাগত জানাই।’

গত ১৫ জুলাই খালেদা জিয়া যুক্তরাজ্য সফরে যান। সেখানে তার চোখ ও হাঁটুর চিকিৎসা করার কথা জানিয়েছে তার দল। সেপ্টেম্বরের মাঝামাঝিতে বিএনপি নেত্রীর দেশে ফেরার কথা থাকলেও তা পিছিয়ে যায়।

খালেদা জিয়া এক টানা কখনো এত বেশি সময় দেশের বাইরে কাটাননি।


সিলেটভিউ২৪ডটকম/১৮ অক্টোবর ২০১৭/ঢাটা/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন