আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

কোহলিদের উপরে অদ্ভুত নিষেধাজ্ঞা!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-০৫ ০০:৩৫:৪২

দক্ষিণ আফ্রিকায় দিন কয়েক আগেই পৌঁছেছে ভারতীয় দল। সেখানে তাদের জন্য একগুচ্ছ নির্দেশাবলি জারি করা হয়েছে। এই নির্দেশিকা অবশ্য অন্য।  কেপ টাউনে এখন খরা। পানি সংকট তীব্র আকার ধারণ করেছে সেখানে। খরার প্রকোপে ভারতীয় ক্রিকেটারদের নিয়ম কানুনে বদল হচ্ছে। দক্ষিণ আফ্রিকায় পা রাখার পরেই টিম ইন্ডিয়ার সাজঘরে পৌঁছে গিয়েছে নির্দেশিকা। কোহলিদের বলা হয়েছে, ‘শাওয়ার টাইম’-এর জন্য দু’ মিনিটের বেশি সময় যেন বরাদ্দ করা না হয়।

গত তিন বছর ধরে বৃষ্টির দেখা নেই দেশে। বৃষ্টির অভাবে পানি সমস্যা তীব্র আকার নিয়েছে। কেপ টাউন ধুঁকছে। পানি খরচে রাশ টানতে বলা হয়েছে ভারতীয় দলকে।

দক্ষিণ আফ্রিকায় ঘুরতে আসা পর্যটকদের কম পানি খরচের নির্দেশ দেওয়া হয়েছে আগে থেকেই। সুলভ শৌচালয়ের সামনেও পানি খরচ না-করার কথা লিখে দেওয়া হয়েছে। মাথা পিছু পানি খরচের পরিমাণ ৮৭ লিটারে সীমাবদ্ধ করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার জনগণের ক্ষেত্রে যেমন পানি ব্যবহারে সতর্কতা জারি করা হয়েছে, তেমনই পর্যটকদের ক্ষেত্রেও একই নিয়ম লাগু করা হয়েছে। ভারতীয় ক্রিকেটাররাও এর ব্যতিক্রম নন। দক্ষিণ আফ্রিকান নাগরিকদের বাগানে পানি দেওয়া থেকে গাড়ি ধোয়ানো— এই সব ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কোহলিরাও ব্যতিক্রম নন। সেই কারণেই টিম ইন্ডিয়ার ‘শাওয়ার টাইম’ বেঁধে দেওয়া হয়েছে।  এবেলা।

শেয়ার করুন

আপনার মতামত দিন