আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

ডোপ পাপের শাস্তি পেলেন ইউসুফ পাঠান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-১০ ১৩:০৭:৪২

সিলেটভিউ ডেস্ক :: নিজের অজান্তে নিষিদ্ধ ডোপ শরীরে প্রবেশ করেছিলেন ইউসুফ পাঠান। শক্তিবর্ধক হিসেবে নয়, শুধু মাত্র শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে রক্ষা পেতে টারবুটালাইন ব্যবহার করেন ভারতীয় অলরাউন্ডার। কিন্তু ডোপ বিরোধী সংস্থা ওয়াডার তালিকায় এই পদার্থ নিষিদ্ধ থাকায় পাঠানকে ৫ মাসের নিষেধাজ্ঞা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

তবে এই নিষেধাজ্ঞার তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। সেই হিসেবে তার নিষেধাজ্ঞা শেষ হবে এই মাসের ১৪ জানুয়ারি।

হঠাৎ করে ডোপ পাপের বিরুদ্ধে শক্ত হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। যার প্রমাণ হিসেবে দেখা যেতে পারে ইউসুফ পাঠানের এই ঘটনা। অনিচ্ছাকৃতভাবে তিনি ওই দ্রব্য ব্যবহার করেছিলেন।  সাধারণত কফ সিরাপে পাওয়া যায় এই দ্রব্য। তার শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয় গত বছরের ১৬ মার্চ। পরীক্ষার পরই তিনি ডোপ টেস্টে পজেটিভ হন। বিসিসিআই পাঠানের বক্তব্যে সন্তুষ্ট হওয়ায় তার প্রতি খানিকটা সদয় ছিল। যার শাস্তি কার্যকর হিসেবে দেখানো হয় ১৫ আগস্ট থেকে।

ভারতীয় বোর্ড অবশ্য পাঠানকে ওষুধ সেবনের ব্যাপারে সতর্ক করে দিয়েছে। নিষেধাজ্ঞা কার্যকরের আগে এ বছর রঞ্জি ট্রফিতে বারোদার হয়ে দুটি ম্যাচ খেলেছেন পাঠান। মধ্যপ্রদেশের বিপক্ষে ১১১ ও ১৩৬ রান করেন। ৩৫ বছর বয়সী এই তারকা ভারতের হয়ে সর্বশেষ খেলেছেন ২০১২ সালে!

সিলেটভিউ২৪ডটকম/১০জানুয়ারি২০১৮/ডেস্ক/এমইকে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন