আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

সাঁতারে বিশ্বরেকর্ড গড়লেন ক্ষিতীন্দ্র

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-০৭ ০০:৪৫:০৭

দূরপাল্লার সাঁতারে বিশ্বরেকর্ড গড়ার স্বপ্ন পূরণ হলো নেত্রকোনার মদন উপজেলার জাহাঙ্গীরপুর গ্রামের মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্যর। ৬৭ বছর বয়সে তিনি ৬০ ঘণ্টা ৫৫ মিনিট অবিরাম সাঁতার কেটে ১৮৫ কিলোমিটার নদীপথ অতিক্রম করে তাক লাগিয়ে দিয়েছেন।

বুধবার রাত ৮টায় নেত্রকোনার মদন উপজেলার দেওয়ানবাজার ঘাটে এসে তিনি তীরে ওঠেন। এতে তিনি শারীরিকভাবে অনেকটা দুর্বল হয়ে পড়েছেন। তাকে পাড়ে ওঠানোর সঙ্গে সঙ্গে হজরত সোমাইয়া (র.) হেলথ কেয়ার সেন্টারে ভর্তি করা হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক ফজলুল বারী ইভান জানান, দীর্ঘ সময় পানিতে থাকা এবং না ঘুমানোর কারণে শারীরিকভাবে ক্লান্ত হয়ে পড়েছেন তিনি। তাকে স্যালাইন দিয়ে রাখা হয়েছে। জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সাঁতারু ডায়ানা নাঈদের ২০১৩ সালে কিউবা টু ফ্লোরিডার ১৭৭ কিলোমিটার দূরপাল্লার সাঁতারের বিশ্বরেকর্ড ভাঙতে তিনি দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন।

এরই ধারাবাহিকতায় গত বছর ৪ আগস্ট সন্ধ্যা থেকে ৬ আগস্ট দুপুর পর্যন্ত ১৪৬ কিলোমিটার নদীপথে সাঁতার কেটেছিলেন ক্ষিতীন্দ্র। কিন্তু ডায়ানাকে হারানোর স্বপ্ন অধরাই থেকে যায়। অবশেষে এবার আরও ৩৯ কিলোমিটার পথ বাড়িয়ে ১৮৫ কিলোমিটার নদীপথে সাঁতার কেটে তিনি সফল হয়েছেন। এ লক্ষ্যে ৩ সেপ্টেম্বর সকাল ৭টায় শেরপুরের নালিতাবাড়ী উপজেলার ভোগাই ব্রিজ থেকে সাঁতার শুরু করেন ক্ষিতীন্দ্র।

ভোগাই, কংস ও মগড়া নদী হয়ে টানা ৬১ ঘণ্টা সাঁতার কাটার পর বুধবার রাত ৮টায় নেত্রকোনার মদনের মগড়া নদীর দেওয়ানবাজার ঘাটে পৌঁছান তিনি। এ খবরে দুপুর থেকেই হাজার হাজার নারী-পুরুষ-শিশু মগড়া নদীর বিভিন্ন ঘাট এবং আনাচে-কানাচে অপেক্ষা করতে থাকে। পরে তীরে পৌঁছলে ক্ষিতীন্দ্রকে দেখেই উল্লাসে ফেটে পড়েন উপস্থিত দর্শকরা।

শেয়ার করুন

আপনার মতামত দিন