আজ বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ ইং

খেলার সঙ্গে রাজনীতি মেশাতে চায় না আইসিসি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-১৯ ১৪:০২:২১

কাশ্মীর হামলায় পাকিস্তানবিরোধী প্রতিবাদে সোচ্চার ভারত। এ শীতল সম্পর্কের প্রভাব পড়েছে দুই দেশের ক্রিকেটাঙ্গনেও। আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কটের দাবি তুলেছেন ভারতীয়রা।

এ লক্ষ্যে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) চিঠিও দিয়েছিল ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। কয়েকদিন আগেই সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে আইসিসি।

এবার এ নিয়ে কাউন্সিলের অবস্থার আরও স্পষ্ট করে জানিয়ে দিলেন প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন। সোমবার তিনি জানান, খেলার সঙ্গে রাজনীতি মেশানো আইসিসির উদ্দেশ্য নয়। নিয়ম অনুযায়ী, কোনো ম্যাচ বাতিল করে দেয়াও সমীচীন হবে না।

ডেভ রিচার্ডসন বলেন, প্রত্যেক দল আইসিসির সব বৈশ্বিক আসরে অংশগ্রহণের চুক্তি করে থাকে। সেখানে পরিষ্কার উল্লেখ আছে, টুর্নামেন্টের যে ম্যাচগুলোতে কার বিপক্ষে যার খেলার কথা তাতে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করবে তারা। কোনো দল যদি এ শর্ত ভঙ্গ করে তাহলে প্রতিপক্ষ পূর্ণাঙ্গ পয়েন্ট পাবে। আইসিসির উদ্দেশ্য খুবই পরিষ্কার। আমরা কখনই খেলার সঙ্গে রাজনীতি মেশাতে চাই না।

গেল ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামাতে তথাকথিত পাকিস্তানের জঙ্গি হামলায় ৪০ জন ভারতীয় সেনা নিহত হন। এতে চিরবৈরি দুই প্রতিবেশী দেশের রাজনৈতিক সম্পর্ক ইতিহাসের তলানিতে গিয়ে ঠেকে। ইংল্যান্ডে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ-২০১৯ এ পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বাতিলের দাবি জানান সাবেক ভারতীয় কিংবদন্তিরা।

তাতে সুর মিলিয়ে আইসিসির কাছে চিঠি দেয় বিসিসিআই। যদিও সেই চিঠিটিতে সরাসরি পাকিস্তানের নাম উল্লেখ করেননি ভারতীয় বোর্ড কর্তারা। শেষ পর্যন্ত তা ধোপে টেকেনি। সরাসরি প্রত্যাখ্যান করে আইসিসি।
সিলেটভিউ ২৪ডটকম/১৯ মার্চ ২০১৯/এমএইচআর

সৌজন্যেঃ যুগান্তর

শেয়ার করুন

আপনার মতামত দিন