আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

৩০ গজ দূর থেকে গোল করে পার্থক্য বুঝিয়ে দিলেন মেসি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-০২ ১৩:১৭:৩২


সিলেটভিউ ডেস্ক :: গোলপোস্টের নিচে আলিসন বেকারের সামর্থ্য নিয়ে কারও সন্দেহ নেই। কিন্তু অমন গোল হলে সন্দেহ জাগবেই। শরীরকে যতটা সম্ভব ডান দিকে ঠেলেই ডাইভ দিয়েছিলেন আলিসন। কিন্তু বলটা কীভাবে ঢুকল! নাহ, লিভারপুল গোলরক্ষক সম্ভবত ডাইভ দেওয়ার টাইমিংয়ে গড়বড় করে ফেলেছিলেন। নইলে প্রায় ৩০ গজ দূর থেকে ওই গোল হওয়ার সম্ভাবনা খুব কম। কাল চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে ফ্রি কিক থেকে লিওনেল মেসির গোলের পর চোখ রগড়ে এমন ভেবেছেন অনেকেই। বিশ্বাস হয় না যে! সাধারণ দর্শক আর কী, ক্যাম্প ন্যূতে বসে গ্যারি লিনেকার ও রিও ফার্ডিনান্ডরা-ই যা করলেন!

স্রেফ অবিশ্বাস্য। খেলার ৭৫ মিনিটের আগ পর্যন্তও কেউ আঁচ করতে পারেনি। বার্সা তখন ১-০ গোলে এগিয়ে, কিন্তু মাত্র ১৫ মিনিটের মধ্যে মেসি যে স্কোরলাইনে বড় পরিবর্তন আনবেন তা আঁচ করা গেছে কমই। ৭৫ মিনিটে সুযোগসন্ধানী গোলটা পেয়ে যাওয়ার পর সম্ভবত স্মরণীয় কিছু করে ‘৬০০’ ছুঁতে চেয়েছিলেন মেসি। ৭ মিনিট পরই এল সেই মাহেন্দ্রক্ষণ। বক্সের বাইরে ফ্রি কিক পেল বার্সা। এমন জায়গায় যেখান থেকে শট নিখুঁত ও জোরালো না হলে গোল করা খুব কঠিন। শটে জোর না থাকলে গোলরক্ষক তা ঠেকাতে যথেষ্ট সময় পাবেন। অন্যদিকে ওখান থেকে জোরে শট নিতে গিয়ে বলকে নিখুঁত নিশানায় রাখাও বেশ কঠিন। মেসি কাল রাতে এই কঠিন কাজটাই অনায়াসে করে বুঝিয়ে দিয়েছেন এই ম্যাচে বাকিদের সঙ্গে তাঁর কতটা পার্থক্য।

বার্সা তারকা জানতেন, আলিসন সর্বশক্তি দিয়েই ডান দিকে ডাইভ দেবেন। কিন্তু পোস্ট ও ডাইভের জায়গাটুকুর মাঝে ফাঁকা রাস্তাটা মেসি বোধ হয় আগেই কল্পনায় দেখতে পেয়েছিলেন! শূন্যে উড়াল দেওয়া আলিসনের গ্লাভস ও পোস্টের মাঝে ফাঁকা জায়গা দিয়ে বলটা ঢুকতে যতটুকু বাঁক দরকার ঠিক ততটুকুই নিয়েছে। মাস্টার-শিল্পীর ‘আর্টওয়ার্ক’ আরকি! বিটি স্পোর্টসের বিশ্লেষক ও সাবেক ফুটবলার লিনেকার-ফার্ডিনান্ড গোলটি দেখে একবার আসন ছেড়ে উঠে দাঁড়ালেন, অস্থির পায়চারির সঙ্গে দুজনের চোখমুখে অবিশ্বাসের ছবি। মুহুর্তখানেক আগে মাঠে যে ছবি তাঁরা দেখলেন চোখ রগড়ে আবার দেখেও যে মনে হয়, ঠিক দেখলাম তো!

লিনেকারের টুইট, ‘বার্সেলোনার হয়ে মেসির ৬০০তম গোল, এতটা ভালো ফ্রি কিক থেকে যা দেখা যায় না। খুদে জাদুকর যুক্তিকেও উপেক্ষা করলেন।’ ফ্রি কিক থেকে মেসির ওই গোলটি ছিল বার্সার হয়ে তাঁর ৬০০তম গোল। কাকতালীয় ব্যাপার হলো, ঠিক ১৪ বছর আগে মেসির বার্সার হয়ে প্রথম গোলটি করেছিলেন এই একই দিনে (পড়ুন রাতে)! খেলে যাচ্ছেন এমন ফুটবলারদের মধ্য ক্রিস্টিয়ানো রোনালদোর পর ছয় শ গোলের দেখা পাওয়া দ্বিতীয় খেলোয়াড় মেসি। তবে এই মাইলফলকে পৌঁছাতে রোনালদোর চেয়ে ১১৮ ম্যাচ কম খেলার পাশাপাশি তিন বছর সময় কম লাগল মেসির। আর সব মিলিয়ে ক্লাব পর্যায়ে ন্যূনতম ছয় শ গোল করা সপ্তম খেলোয়াড় মেসি।

ফ্রি কিকের গোলটি নিয়ে ম্যাচ শেষে মেসির উক্তি, ‘ভীষণ সৌভাগ্যবান বলেই গোল করার ফাঁকটা পেয়েছি। এটা ছিল দারুণ মুহূর্ত।’ সে তো বটেই। চোখ রগড়ে বারবার দেখার মতো দৃশ্য। মেসিদের মতো দু-একজন আছে বলেই রাত জেগে ফুটবলপ্রেমীদের খেলা দেখা সার্থক।

সৌজন্যে: প্রথম আলো

সিলেটভিউ ২৪ডটকম/০২ মে ২০১৯/মিআচ


শেয়ার করুন

আপনার মতামত দিন