আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

শ্রীলংকা বিরুদ্ধে ম্যাচে একাদশে ঢুকছেন লিটন!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-১০ ১৬:৪৩:২৩

সিলেটভিউ ডেস্ক :: বিশ্বকাপে তিনটি ম্যাচ বাংলাদেশ একাদশ ছিল কার্বন কপি। তবে শ্রীলংকার বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচে বদলে যাচ্ছে দল। দুটি পরিবর্তনের আভাস মিলেছে। একটি ব্যাটিংয়ে অন্যটি বোলিংয়ে।ব্যাটিংয়ে লিটন দাস একাদশে ঢুকছেন এমন আভাস পাওয়া গেছে।

আগামীকাল মঙ্গলবার ব্রিস্টলে শ্রীলংকার বিপক্ষে ম্যাচে নামবে বাংলাদেশ। আগের ম্যাচগুলোতে উইনিং কম্বিনেশন ও টিম স্পিরিটকে গুরুত্ব দিয়ে একাদশে কোনো পরিবর্তন আনা হয়নি। এই ম্যাচে ব্যতিক্রম ঘটতে যাচ্ছে।

ইংল্যান্ডের বিপক্ষে ১০৬ রানে হারা বাংলাদেশ দলকে বেশ ছন্নছাড়া মনে হয়েছে। ব্যাটিংয়ে মোটামুটি সফলতা এলেও বোলিং ও ফিল্ডিং দুই বিভাগেই চরম ব্যর্থতার পরিচয় দেন টাইগাররা।

এর পরই টিম নিয়ে ভাবতে শুরু করেন নির্বাচকরা। শ্রীলংকার বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচে একাদশে দুটি পরিবর্তনের আভাস দিয়েছে টিম ম্যানেজমেন্ট।

এই ম্যাচে ব্যাটিং লাইনআপে একটি পরিবর্তন আসছে এটি মোটামুটি নিশ্চিত। বোলিং বিভাগেও পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে।

বিশ্বকাপে তিন ম্যাচে ব্যাট হাসেনি উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ও মিডল অর্ডারে মোহাম্মদ মিঠুনের। তিন ম্যাচে তামিমের সংগ্রহ (১৬, ২৪, ১৯)। সোজা কথায় বলা যায়, বৈশ্বিক আসরে এখনও নামের প্রতি সুবিচার করতে পারেননি বাংলাদেশ দলের এ ব্যাটিং নিউক্লিয়াস। তবে তামিমকে আগামী ম্যাচে বসিয়ে রাখার কোনো সম্ভাবনা নেই। কারণ তামিম এমন একজন খেলোয়াড় যিনি যেকোনো মুহূর্তে ঘুরে দাঁড়ানোর সামর্থ্য রাখেন।

মিডল অর্ডারে মিঠুন তিন ম্যাচে করেছেন ২১, ২৬, ০ রান। কাজেই এ মুহূর্তে তাকে একাদশে রাখার প্রয়োজন দেখছে না টিম ম্যানেজমেন্ট।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একটি সূত্রে এ আভাস পাওয়া গেছে। ‘আমরা ব্যাটিং নিয়ে ভাবছি। এখনও টিম মিটিং হয়নি। আজ সকালে অথবা দলের অনুশীলনের আগে টিম মিটিং। এর পর বলা যাবে।’

একাদশ থেকে মোহাম্মদ মিঠুন বাদ গেলে কে আসতে পারেন? রিজার্ভে আছেনই দুজন অভিজ্ঞ ব্যাটসম্যান। ইনফরমার লিটন দাস ও অভিজ্ঞ মিডলঅর্ডার সাব্বির রহমান। লিটন টপ অর্ডারের ব্যাটসম্যান।

সাব্বিরের চেয়ে সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় অনেকটাই এগিয়ে আছেন লিটন দাস। এ যুক্তিতে একটি সূত্র বলছে, মোহাম্মদ মিঠুনের জায়গায় শ্রীলংকার বিপক্ষে লিটন দাসের খেলা একরকম নিশ্চিত। বিশ্বকাপে এখনও কোনো ম্যাচ না খেললেও আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজ এবং ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ফর্মে ছিলেন লিটন। খেলেছেন ৭৬ ও ৭৩ রানের দুটি ইনিংস। ঘরোয়া আসরেও তিনি ভালো ব্যাট করেছেন।

বোলিং বিভাগেও একটি পরিবর্তন আসতে পারে। ব্রিস্টলে কয়েক দিন ধরেই বৃষ্টি। বৃষ্টি হয়েছে রোববারও। এমনকি আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী বৃষ্টি হতে পারে আজও। মঙ্গলবার ম্যাচের দিনও বৃষ্টির আশংকা রয়েছে। সিমিং কন্ডিশনের কথা মাথায় রেখে চতুর্থ পেসার হিসেবে তাই রুবেল হোসেনকে খেলানোর চিন্তা আছে টিম ম্যানেজমেন্টের।

তাকে জায়গা দিতে একাদশের বাইরে চলে যেতে হতে পারে অফ স্পিনার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে। তবে বোলিংয়ে পরিবর্তন আনার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে টিম ম্যানেজমেন্টের সভায়।



সৌজন্যে : যুগান্তর

সিলেটভিউ ২৪ডটকম/১০ জুন ২০১৯/গআচ

শেয়ার করুন

আপনার মতামত দিন