Sylhet View 24 PRINT

বৃষ্টিই বাঁচাতে পারে লজ্জার হাত থেকে বাংলাদেশকে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-০৮ ১৮:৩৫:৩০

সিলেটভিউ ডেস্ক :: আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে পরাজয়ের ব্যবধান কমানোর জন্য লড়াই করছে বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন শেষে পরাজয়ের ঝুঁকিতে থাকা বাংলাদেশ দল ৬ উইকেট হারিয়ে ১৩৬ রানে দিন শেষ করেছে সাকিব, মুশফিকরা। ২৬২ রানে পিছিয়ে থেকে পঞ্চম দিনের খেলা শুরু করবে সাকিব ও সৌম্য সরকার।

বাংলাদেশের সামনে আফগানিস্তানের পাহাড় সমান টার্গেট। যা টপকাতে অবিশ্বাস্য কিছু করতে হবে স্বাগতিকদের। একমাত্র বৃষ্টিই পারে আফগানদের বিপক্ষে হার ঠেকাতে। টাইগার ভক্তরা বৃষ্টির সাহায্য আশা করতেই পারেন। সেই প্রত্যাশা কিছুটা হলেও পূরণ করেছে বৃষ্টি। চট্টগ্রাম টেস্টের চতুর্থদিন কেটেছে মেঘ-বৃষ্টির লুকোচুরিতে। এখন এই বৃষ্টিও যে বাংলাদেশের হার ঠেকাতে পারছেন না সেটা বলাই যায়। টেস্ট ক্রিকেটে নবীন সদস্য দেশটির কাছে লজ্জাজনক হারের অপেক্ষায় স্বাগিতকরা।

আফগানিস্তানের দেওয়া ৩৯৮ রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ছয় উইকেটে ১৩৬ রান নিয়ে চতুর্থ দিন শেষ করে বাংলাদেশ। দিন শেষে উইকেটে সাকিব আল হাসান ৩৯ ও সৌম্য সরকার কোনো রান না নিয়ে অপরাজিত আছেন। এখনো ২৬২ রানে পিছিয়ে বাংলাদেশ। হাতে বাকি চার উইকেট।

আজ রোববার বৃষ্টির কারণে চতুর্থ দিনের খেলা শুরু হয় সোয়া দুই ঘণ্টা দেরিতে। সকাল ১০টার পর বৃষ্টি থামে। বৃষ্টি থামলেও মাঠ তৈরি করতে বেশ সময় লাগে স্টেডিয়ামের গ্রাউন্ডসম্যানদের। মাঠ তৈরি হলে অবশেষে ১১টা ৫০ মিনিটে শুরু হয় চতুর্থ দিনের খেলা।

বৃষ্টির পর ব্যাট করতে নেমে ২৬০ রানে শেষ হয় আফগানদের ইনিংস। প্রথম ইনিংসের লিডসহ তাদের সংগ্রহ দাঁড়ায় ৩৯৭। যেটা টপকাতে হলে ইতিহাস গড়তে হবে বাংলাদেশকে। কারণ এর আগে এত রান তাড়া করে কখনো জিততে পারেনি টাইগাররা। তা ছাড়া চট্টগ্রামের মাটিতে ৩১৭ রানের বেশি টপকে জিততে পারেনি কোনো দল। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে সেই রান তাড়া করে জিতেছে নিউজিল্যান্ড। এবার বাংলাদেশও সেই কঠিন পরীক্ষার সামনে।

আফগানদের দেওয়া ৩৯৮ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা দেখেশুনে করে বাংলাদেশ। কোনো উইকেট না হারিয়ে ৩০ রানে যায় লাঞ্চে। কিন্তু বিরতির পরই শুরু হয় উইকেটের পতন। প্রথমে জহির খানের বলে এলবিডব্লিউর শিকার হয়ে ফেরেন লিটন কুমার দাস। এরপর তিন নম্বরে নামা মোসাদ্দেকও টিকতে পারেননি। ফিরে যান ১২ রানে। ২৫ বলে ২৩ রান করা মুশফিকুর রহিমকে ফেরান রশিদ খান।

আফগানিস্তানের পক্ষে বল হাতে তিন উইকেট নেন রশিদ খান। দুই উইকেট শিকার করেন জহির খান। নবির শিকার একটি।

এর আগে আফগানিস্তানের ৩৪২ রানের জবাবে প্রথম ইনিংসে ৭০.৫ ওভার খেলে ২০৫ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ফলে ১৩৭ রানের লিড নিয়ে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামে অতিথিরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আট উইকেটে ২৩৭ রানে তৃতীয় দিনের খেলা শেষ করে আফগানিস্তান।


সৌজন্যে : পূর্বপশ্চিম
সিলেটভিউ২৪ডটকম/০৮ সেপ্টেম্বর ২০১৯/জিএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.