Sylhet View 24 PRINT

নাগপুরে ‘ফাইনাল’: স্বপ্ন নিয়ে অপেক্ষায় || মান্না চৌধুরী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-০৮ ২০:১০:২১

ব্যাট-বলের লড়াই ছাপিয়ে ঘূর্ণিঝড় নিয়ে তুমুল মাতামাতি। এত এত আলোচনায় শেষপর্যন্ত একটা ঝড় না হলে কি আর হয়! ঝড় ‘মাহা’ উড়ে গিয়ে রোহিত শর্মার ব্যাটেই যেন দিয়ে গেল তার অদৃশ্য ছোঁয়া! ‘মাহা’র স্পর্শে বাংলাদেশ বোলারদের প্রতি মায়া হয় না রোহিতের ব্যাটের। সুনামি বয়ে যায় রাজকোটে! আর এমন ঝড়ের সামনে মোস্তাফিজ, শফিউল কেন; স্টার্ক, স্টেইন, আমিররাও তো উড়ে যান সহজে!

দিল্লীতে কি কাজটাই না করেছিলেন শফিউল। ভারত অধিনায়ককে দ্রুত না ফেরালে কি যে হতো সেদিন! শফিউলের কাজটা রাজকোটে করলেন আমিনুল বিপ্লব, তবে ততক্ষণে দেরি হয়ে গেছে বেশ। শেষ হয়েছে টানা দুই ম্যাচ জেতার স্বপ্ন, কিন্তু সিরিজ জেতার সুযোগ তো এখনও আছে।

দিল্লীতে আমরা, রাজকোটে তারা (ভারত)! সিরিজটা এখন ১-১ সমতায়। নাগপুরের শেষ ম্যাচটা তাই ফাইনালের মতো! যে জিতবে সিরিজটা তাদেরই হবে। ভারতের মাটিতে এসে ভারতকেই চাপে ফেলে দেয়া, সিরিজটা জমিয়ে তোলা কি কম গৌরবের?

অথচ ১০ দিন আগের ছবিটা দেখুন। কি অস্থির বাংলাদেশের ক্রিকেট! বিশ বছর পর এ দেশের ক্রিকেট দেখলো ধর্মঘট। এরপর এলো সাকিবের নিষেধাজ্ঞা। ১৩ দফার দাবীতে ক্রিকেটারদের যে ধর্মঘট তাতে ভারত সফরও ছিল অনিশ্চতায়। সংকট, শঙ্কা কাটিয়ে শেষপর্যন্ত দল ভারতে গেল ঠিক, কিন্তু এই দল নিয়ে আশাবাদী হওয়ার মতো মানুষ একজনও কি ছিলেন?

মানুষ যেখানে নেই, মিডিয়াও সেখানে নেই! ইংল্যান্ড, অস্ট্রেলিয়ায় খেলা হলে মিডিয়া কর্মীরা যেভাবে বিমানে চাপেন, এবারের ভারত সফরে সেভাবে আগ্রহ নেই! মাহমুদউল্লাহ, মুশফিকদের পক্ষে ছিল কেবল অতীত ইতিহাস। যখনই গভীর সংকটে পড়ে এ দেশের ক্রিকেট তখনই জ্বলে ওঠেন ক্রিকেটাররা। দিল্লীর দূষণ আর অরুণ জেটলির ভরা গ্যালারির চাপও উড়ে যায় সেই ইতিহাসের ধারায়। দিল্লীর প্রতিশোধ রাজকোটে নিয়েছে ভারত। আমাদের জয় ৭ উইকেটে, তারা জিতলো ৮ উইকেটে।

এই হারে হতাশার কিছু আছে বলে অন্তত আমি মনে করি না। আছে আশাবাদী হওয়ার মতো অনেক কিছু। নাইম শেখের ভয়ডরহীন ব্যাটিং, ধীরে ধীরে মাহমুদউল্লার ফর্মে ফেরা, লেগি আমিনুল বিপ্লবের ধারাবাহিক ধাঁধা, টানা দুই ম্যাচে সম্মানজনক রান তোলা এসবই নাগপুরে আমাদের এগিয়ে রাখবে।

দিল্লী ম্যাচের মাঝখানে বলেছিলাম, চাহালে ঝুঁকি নেয়া যাবে না। কাল সেই ঝুঁকিটাই নিলেন মুশফিকুর রহিম; দ্রুতই আউট হয়ে বড় পুঁজির সম্ভাবনার মৃত্যু ঘটালেন।

নাগপুরে অলিখিত ফাইনালের আগে, এই দুইদিন পরিকল্পনার সব জুড়ে থাকুন রোহিত, চাহাল আর ওয়াশিংটন সুন্দর। ভুলটুল শুধরিয়ে যদি নামা যায় তবে দিল্লীর সুন্দর রাত ফিরে আসতে পারে নাগপুরে। সেই স্বপ্ন নিয়েই অপেক্ষায় থাকলাম।

*লেখক: সভাপতি,বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি, সিলেট শাখা।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.