আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

আইপিএল নিলামে উঠছেন ৩৩২ জন ক্রিকেটার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১৩ ১৮:১৮:২৭

সিলেটভিউ ডেস্ক :: আগামী সপ্তাহে কলকাতায় হবে ২০২০ আইপিএলের মেগা নিলাম। ইতিমধ্যে এর চূড়ান্ত তালিকায় স্থান পাওয়া ৩৩২ ক্রিকেটারের নাম প্রকাশ করেছে টুর্নামেন্ট কমিটি। সেই তালিকায় রয়েছেন মানসিক স্বাস্থ্য খারাপ হওয়ার কারণে ক্রিকেট থেকে বিশ্রামে যাওয়া অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। রয়েছেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

আগামী ১৯ ডিসেম্বর আসন্ন আইপিএলের নিলাম হবে কলকাতায়। এর আগে সম্ভাব্য ক্রিকেটারদের চূড়ান্ত তালিকা কমিটির কাছে পাঠিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো। আট দলে ফাঁকা থাকা ৭৩ জন ক্রিকেটারের স্থান পূরণের জন্য দর হাঁকাহাঁকি হবে ওই দিন।

আইপিএল ট্রেড ও ট্রান্সফার উইন্ডো বন্ধ হয় গত নভেম্বরে। পরে বিশ্বের তুমুল জনপ্রিয় লিগটিতে খেলতে ইচ্ছুক ক্রিকেটাররা কমিটির কাছে নিজেদের নাম জমা দেন। ৩০ নভেম্বরের মধ্যে শেষ হয় সেই প্রক্রিয়া। নিলামের জন্য প্রাথমিকভাবে ভারতীয় ও বিদেশি মিলিয়ে মোট ৯৭১ জন ক্রিকেটার নথিভুক্ত হন।

এরপর নিবন্ধিত ক্রিকেটারদের তালিকা ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছে পাঠায় আইপিএল কমিটি। তাদের মধ্য থেকে ৩৩২ জন ক্রিকেটার বেছে নিলামের জন্য নিজেদের সম্ভাব্য তালিকায় রেখেছে দলগুলো। সেই চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে।

ভারতীয় জাতীয় ক্রিকেট দলে খেলা বর্তমান ও সাবেক মিলিয়ে ১৯ জন ক্রিকেটার রয়েছেন ৩৩২ জনের তালিকায়। তাতে ২৪ জন নতুন খেলোয়াড়ের নামও অন্তর্ভুক্ত হয়েছে। তন্মধ্যে অন্যতম ওয়েস্ট ইন্ডিজের পেসার কেসরিক উইলিয়ামস, বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও অস্ট্রেলিয়ার লেগস্পিনার অ্যাডাম জাম্পা। ইংল্যান্ডের ২১ বছর বয়সী ব্যাটসম্যান উইল জ্যাকসের নামও রয়েছে তালিকায়।

নিলামে কলকাতা নাইট রাইডার্স থেকে বিতাড়িত ভারতের সাবেক ব্যাটসম্যান রবিন উথাপ্পার বেস প্রাইস দেড় কোটি রুপি ধরা হয়েছে। বিদেশিদের মধ্যে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কমিন্স, জশ হ্যাজেলউড, মিচেল মার্শ, ডেল স্টেইনের ভিত্তিমূল্য নির্ধারিত হয়েছে দুই কোটি রুপি।

সৌজন্যে :: যুগান্তর
সিলেটভিউ২৪ডটকম/১৩ ডিসেম্বর ২০১৯/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন