আজ শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০ ইং

করোনার ভয়ে ভারত আসছে না ইংল্যান্ড, নাকি অন্য কিছু?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১৬ ২০:৪৭:১৫

সিলেটভিউ ডেস্ক :: নিজেদের দেশে ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তানের মত দলকে ডেকে নিয়ে এসে সিরিজ খেলছে ইংল্যান্ড। অথচ, সেপ্টেম্বরে ভারত সফরে আসার কথা থাকলেও করোনার ভয়ে তারা নাকি সেই সফর বাতিল করতে যাচ্ছে।

কিন্তু আসলেই কি করোনার ভয়ে? নাকি অন্যকিছু? ভারতীয় মিডিয়াতেই এ নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হয়েছে। ভারতের কোনো কোনো মিডিয়ায় লেখা হচ্ছে করোনার ভয়েই আসতে চাচ্ছে ইংল্যান্ড।

কিন্তু টাইমসনাউ নিউজ.কম নামে একটি পোর্টাল ডেইলি মেইলের উদ্বৃতি দিয়ে লিখেছে, আইপিএলের সঙ্গে সূচির একটা সংঘর্ষ তৈরি হতে যাচ্ছে। এ কারণে, ভারতীয় ক্রিকেট বোর্ডই (বিসিসিআই) চাচ্ছে না ওই সময় ইংল্যান্ড ভারত সফরে আসুক।

সেপ্টেম্বরে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল ইংল্যান্ডের। শুধু ইংল্যান্ডই নয়, একই সঙ্গে নিউজিল্যান্ড ‘এ’ দলের ভারত সফরও বাতিল করে দেওয়া হচ্ছে। আগস্টেই তাদের ভারত সফরে আসার কথা ছিল।

এমনিতে ভারতে করোনা পরিস্থিতি খুবই খারাপ। এরই মধ্যে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছুঁই ছুঁই। মৃত্যু হয়েছে ২৫ হাজারের বেশি। বিভিন্ন রিপোর্টে আসছে আগামী দুই মাসের মধ্যে ভারতের করোনা সংক্রমণ পরিস্থিতি চূড়ায় পৌঁছাবে। এমন পরিস্থিতিতে এমনিতেই কোনো দেশের ভারতে সফরে আসার কথা নয়।

কিন্তু সমস্যাটা বেধেছে বিসিসিআইয়ের আইপিএল আয়োজনের খায়েশ দেখে। তাদের আইপিএল আয়োজনের ইচ্ছার কারণে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ পড়ে গেছে পুরোপুরি অনিশ্চয়তায়। করোনার কারণে যদিও বিশ্বকাপ আয়োজন করা কঠিন। কিন্তু স্বাস্থ্যবিধি মেনে, বায়ো-সিকিউর পরিবেশে, দর্শকহীন স্টেডিয়ামে আয়োজন করা কঠিন হতো না অবশ্য।

কিন্তু আইপিএল আয়োজনের প্রস্তুতি এবং এ কারণে আইসিসির ওপর ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রচণ্ড চাপের কারণেই হয়তো শেষ পর্যন্ত বিশ্বকাপ স্থগিত ঘোষণা হয়ে যাবে। আর ভারত আইপিএল আয়োজন করবে।

এই এক আইপিএলের জন্য এরই মধ্যে ভারত এশিয়া কাপ বাতিল ঘোষণা করে দিয়েছে। এই আইপিএলের কারণেই এবার ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ বাতিল করে দিচ্ছে ভারত!

ভারতীয় মিডিয়ায় বলা হচ্ছে, ১৭ জুলাই বিসিসিআইয়ের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠক। সেদিনই আনুষ্ঠানিকভাবে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে সিরিজ বাতিলের কথা ঘোষণা করবে বিসিসিআই। এ ছাড়া আইপিএল কবে হবে, শুক্রবারই তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

ওই সভার দিকে তাকিয়ে আছে ভারতীয় ক্রিকেটমহল। আইপিএলের দিনক্ষণ ঘোষণার উপর নির্ভর করছে আরও অনেক খেলার ভবিষ্যৎ। শুধু তাই নয়, ভারতের আগামী আন্তর্জতিক সফরগুলো নিয়েও আলোচনা হবে অ্যাপেক্স কাউন্সিলের সভায়।

টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা ভেবে ইংল্যান্ড বিরুদ্ধে ঘরের মাঠে তিনটে টি-টোয়েন্টির ম্যাচ খেলার কথা ছিল বিরাট কোহলিদের। তার আগে ওয়ানডে। করোনার প্রভাবে যেমন বিশ্বকাপ প্রায় না-হওয়ার মুখে, তেমনই ইংল্যান্ডের সফরও বাতিল করে দেওয়া হল।

বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেন, ‘ইংল্যান্ডের এ দেশে ছয়টা ম্যাচ খেলার কথা ছিল; কিন্তু সাম্প্রতিক পরিস্থিতিতে ইংল্যান্ডের এ দেশে আসা মুশকিল।’

বোর্ডের ওই কর্তা একই সঙ্গে এটাও বলেছেন, ‘ফিউচার টুরস অ্যান্ড প্রোগ্রাম (এফটিপি) নিয়ে আলোচনা করার পরই এ নিয়ে সরকারিভাবে কিছু বলা যেতে পারে। একই রকম ভাবে নিউজিল্যান্ড ‘এ’ দলেরও ভারত সফর বাতিল হতে চলেছে।’

সৌজন্যে : জাগোনিউজ২৪
সিলেটভিউ২৪ডটকম/১৬ জুলাই ২০২০/ডেস্ক/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন