আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০১-০৪ ১৪:১২:২৫

সিলেটভিউ ডেস্ক ::  ২০১৭ সালের শেষের দিকে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহি জেমস সাদারল্যান্ড এমন কথা জানালেন।

তবে বিষয়টির শতভাগ নিশ্চয়তা দিলেন না তিনি। বাংলাদেশের নিরাপত্তার অবস্থা স্বাভাবিক থাকলে তবেই আগস্ট কিংবা সেপ্টেম্বরের দিকে বাংলাদেশ সফরে আসতে পারে অস্ট্রেলিয়া। ২০১৫ সালের অক্টোবরে বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলিয়া। কিন্তু নিরাপত্তার অজুহাতে সে সফর স্থগিত করে। এরপর বাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দল পাঠায়নি অস্ট্রেলিয়া। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে একমাত্র অস্ট্রেলিয়া ওই যুব বিশ্বকাপে অংশ নেয়নি। জাতীয় দল ও যুব দলকে বাংলাদেশে না পাঠানোর ব্যখ্যা দিলেন সাদারল্যান্ড।

‘এবিসি রেডিও’কে দেয়া সাক্ষাৎকারে তিনি জানান, অস্ট্রেলিয়ার সরকারের কাছে তথ্য ছিল যে, বাংলাদেশ সফরে গেলে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ওপর জঙ্গীরা হামলা চালাবে। এটা তারা নির্ভরযোগ্য সুত্রে জানতে পারেন। এ কারণে তারা জাতীয় দল ও যুব দলকে বাংলাদেশে পাঠাননি। কিন্তু তারা দল না পাঠালেও কোনো অসুবিধা ছাড়াই যুব বিশ্বকাপ শেষ হয়।

এরপর গত বছর বাংলাদেশে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে গেছে ইংল্যান্ড ক্রিকেট দল। ইংল্যান্ড দলেরও বাংলাদেশ সফর নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়। তবে শেষ পর্যন্ত তারা পূর্ণ নিরাপত্তার সঙ্গে বাংলাদেশ সফর শেষ করে। দলের অধিকাংশ খেলোয়াড় বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে উচ্ছ্বসিত প্রশংসা করেন। ইংল্যান্ড যখন বাংলাদেশ সফরে তখন অস্ট্রেলিয়া তাদের নিরাপত্তা পর্যবেক্ষক কমিটির প্রধান সিন ক্যারলকে বাংলাদেশে পাঠায়। তিনি ইংল্যান্ড দলের সঙ্গে হোটেল থেকে স্টেডিয়ামে যান। প্রায় ১০ দিন তিনি বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করেন। তিনি দেশে ফিরে কী রিপোর্ট দিয়েছেন সেটা জানাননি সাদারল্যান্ড।

তবে বাংলাদেশ সফরের ব্যাপারে ইতিবাচক কথা বললেন তিনি। বলেন, ‘কয়েকদিনের মধ্যে যে কোনো কিছু ঘটতে পারে। আমরা এখনও বাংলাদেশের নিরাপত্তা অবস্থার দিকে নজর রাখছি।  সেখানকার নিরাপত্তার ওপর ভিত্তি করেই আমাদের সিদ্ধান্ত আসবে। তবে বাংলাদেশ সরকার ও তাদের ক্রিকেট বোর্ড সম্প্রতি নিরাপত্তা বিষয়ে যে পদক্ষেপ নিয়েছে তা স্বস্তিদায়ক। এতে এই মুহূর্তে বলতে পারছি যে, আমরা এ বছরই সেখানে দু’টি টেস্ট খেলতে যেতে পারি। তবে সবার আগে আমাদের খেলোয়াড় ও কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়। এই নিরাত্তার কারণেই আমরা আগে একটি সফর স্থগিত করি। এছাড়া একমাত্র দেশ হিসেবে সে দেশে হওয়া অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে আমাদের দল পাঠাইনি।’ বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়া সর্বশেষ টেস্ট সিরিজ খেলে ২০০৬ সালে। সেটা ছিল বাংলাদেশেই। এরপর সর্বশেষ ২০১১ সালের এপ্রিলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আসে তারা।

শেয়ার করুন

আপনার মতামত দিন