আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

টি-টোয়েন্টি সিরিজও হাতছাড়া মাশরাফিদের

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০১-০৬ ১২:১০:৫২

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ৪৭ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। ফলে তিন ম্যাচের সিরিজ এক ম্যাচ বাকি থাকতেই জিতে নিল স্বাগতিকরা। স্বাগতিকদের দেয়া ১৯৬ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৪৮ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ।

বড় টার্গেট তাড়া করতে নেমে দলীয় ২ রানের মাথায় ওপেনার ইমরুল কায়েসকে হারায় বাংলাদেশ। মিসেল সান্টনারের করা ইনিংসের প্রথম ওভারের চতুর্থ বলে কোনো রান না করেই ফিরে যান ইমরুল। এরপর তামিম ইকবাল ও সাব্বির রহমান কিছুটা প্রতিরোধ গড়লেও দলীয় ৩৪ রানের মাথায় রান আউট হয়ে ফেরেন তামিম (১৩)। পরের ওভারের প্রথম বলে দলীয় ৩৬ রানে সাকিবকে ফেরান হুইলার।

১০৪ রানে ছিল ৪ উইকেট। এরপর স্কোর বোর্ডে বাকি ৪৪ রান যোগ করতেই বিদায় নিলেন ৫ ব্যাটসম্যান। যদিও প্রথম তিন উইকেট হারানোর পর দলের হাল ধরেন সৌম্য সরকার এবং সাব্বির রহমান। দলীয় ১০৪ রানের মাথায় সৌম্য আর ব্যক্তিগত ৪৮ রান করে সাব্বির আউট হওয়ার পর ব্যাটিংয়ে এমন ছন্দপতন ঘটে বাংলাদেশের।

দলীয় ১২১ রানের মাথায় ১ রান করে ফিরে যান মোসাদ্দেকও। এদিন প্রথম টি-টোয়েন্টিতে অর্ধশতক করা মাহমুদউল্লাহ রিয়াদও পারেননি বাংলাদেশকে খাদের কিনারা থেকে টেনে তুলতে। ১৫ বলে ১৯ রান করে বিদায় নেন তিনি। নুরুল ১০ আর ১ রান করে আউট হয়েছেন মাশরাফি এবং রুবেল।

নিউজিল্যান্ডের হয়ে ৩টি উইকেট নিয়েছেন শোধি। ২ টি করে উইকেট শিকার করেছেন উইলিয়ামসন ও হুইলার। খালি হাতে ফেরেননি বোল্ট এবং সান্টারও।

এর আগে পাহাড়সম সংগ্রহ তাড়া করতে নেমে শুরুতেই ইমরুলকে হারায় বাংলাদেশ। শূন্য রানে সাজঘরে ফিরে যান তিনি। এরপর ১৩ রান করে তামিম আর ১ রান করেই প্যাভিলিয়নের পথ ধরেন সাকিব।

কলিন মুনরোর ৫২ বলে ক্যারিয়ার সেরা শতরানের বিধ্বংসী ইনিংসে চড়ে ৭ উইকেট খুইয়ে বাংলাদেশের সামনে ১৯৬ রানের বিশাল লক্ষ্যমাত্রা দাঁড় করাল নিউজিল্যান্ড।

কেবল মুনরোই নয় বাংলাদেশি বোলারদের ভুগিয়েছেন টম ব্রুসও। ৩৯ বলে ৫ চার ১ ছয়ে ৫৯ রানের এক অপরাজিত ইনিংস খেলেছেন তিনি। শেষমেশ ব্যক্তিগত ১০১ রানের মাথায় রুবেলের বলে ক্যাচ দিয়ে বিদায় নেন মুনরো।

এরপর টানা আরও দুই ব্যাটসম্যানকে ফেরান রুবেল। কলিন ২ আর নিশাম ৫ রান করে বিদায় নেন। দলীয় ১৯৪ রানের মাথায় সান্টারকে রান আউটের কবলে পেলে ফেরত পাঠান রুবেলই।

কিউই শিবিরে তৃতীয় আঘাত হানেন মোসাদ্দেক হোসেন। ব্যক্তিগত প্রথম ওভারেই কোরি অ্যান্ডারসনকে সরাসরি বোল্ড করে সাজঘরে ফেরালেন এই টাইগার অল রাউন্ডার। প্যাভিলিয়নে ফেরার আগে ১ চারের সাহায্যে ৩ বলে ৪ রান করেছেন কোরি।

সাকিব আল হাসানের হাত ধরে দ্বিতীয় উইকেটের দেখা পায় বাংলাদেশ। বিপদজনক হয়ে উঠার আগেই কিউই দলনেতা কেন উইলিয়ামসনকে বিদায় করলেন সাকিব। আউট হওয়ার আগে ১৩ বলে ১২ রান করেছেন তিনি।

দিনের প্রথম মুদ্রা লড়াই জিতে বল হাতে তুলে নেন মাশরাফি বিন মর্তুজা। এসেই বিদায় করেন লুক রঞ্চিকে। শূন্য রানেই সাজঘরে ফেরত যান এই কিউই ব্যাটসম্যান।

ফল: নিউজিল্যান্ড ৪৭ রানে জয়ী

ম্যাচ সেরা: কলিন মুনরো (নিউজিল্যান্ড)

সিরিজ: ২-০’ তে এগিয়ে নিউজিল্যান্ড।

শেয়ার করুন

আপনার মতামত দিন