আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

সিলেট স্টেডিয়ামে এবার আন্তর্জাতিক ক্রিকেট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১১-১৩ ০০:১৩:০২

রফিকুল ইসলাম কামাল :: চারদিকে চা-বাগানের সবুজ আচ্ছাদন, উঁচু-নিচু টিলা। যান্ত্রিকতার কোলাহলমুক্ত পরিবেশ। প্রকৃতির নিবিড় ছোঁয়া। ঠিক এরকম পরিবেশে অবস্থান সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। নান্দনিক সৌন্দর্য, আধুনিক সুযোগ-সুবিধা, সবকিছু মিলিয়ে এ স্টেডিয়ামে মুগ্ধ সবাই। এই সেদিন, বিপিএলের সিলেট পর্বে এ স্টেডিয়ামের সৌন্দর্যে নিজেদের মুগ্ধতা প্রকাশ করেছেন দেশের শীর্ষ ক্রিকেট তারকা মাশরাফি, সাকিব আর মাহমুদউল্লাহ।

কিন্তু বাংলাদেশ জাতীয় দলের জার্সি গায়ে সিলেটের এ স্টেডিয়ামে প্রতিপক্ষের সাথে ব্যাট-বলের লড়াইয়ে নামা হয়নি মাশরাফিদের। এ নিয়ে সিলেটের ক্রীড়াঙ্গনে আক্ষেপ, হাহাকার কান পাতলেই শোনা যায়। এবার তবে ঘুচতে যাচ্ছে সেই আক্ষেপ!

প্রথমবারের মতো সিলেটের মাঠে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ আয়োজনের তোড়জোড় শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে। সেই সিরিজের তিনটি ম্যাচ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হবে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল এমন তথ্য জানিয়েছেন।

এই বিসিবি পরিচালকের দেয়া তথ্যানুযায়ী, জানুয়ারির ১৫, ১৭ ও ১৯ তারিখে তিনটি ম্যাচ হতে পারে সিলেট স্টেডিয়ামে। তন্মধ্যে ১৫ জানুয়ারি বাংলাদেশ লড়বে শ্রীলঙ্কার বিপক্ষে, ১৭ জানুয়ারি শ্রীলঙ্কা-জিম্বাবুয়ের ম্যাচ এবং ১৯ জানুয়ারি বাংলাদেশ-জিম্বাবুয়ে মুখোমুখি হবে। ত্রিদেশীয় সিরিজের বাকি ম্যাচগুলো ঢাকা ও চট্টগ্রামে হওয়ার কথা।

২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হয় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। সেবার টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ডের কয়েকটি ম্যাচ হয়েছিল এখানে। কিন্তু দুধের স্বাদ কি আর ঘুলে মিটে! একে তো বড় দলের খেলা ছিল না, তারওপর বাংলাদেশের কোনো ম্যাচও হয় নি সিলেটে। আন্তর্জাতিক ক্রিকেটের জন্য এখানাকার ক্রীড়াপ্রেমীদের অপেক্ষা তাই দীর্ঘতরই হচ্ছিল। সবকিছু ঠিক থাকলে সেই অপেক্ষা ফুরোবে আগামী জানুয়ারিতে। সিলেট অভিষিক্ত হবে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে।

বিসিবি সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেট নিয়ে সিলেটের ক্রীড়াপ্রেমীদের উন্মাদনা, গ্যালারিভর্তি দর্শক আর সকল সুযোগ-সুবিধাসম্পন্ন আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এসব মিলিয়েই সিলেটে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। এর পেছনে অর্থমন্ত্রী আবুল মাল আবদু মুহিতের প্রচ্ছন্ন ইশারাও ছিল। বিপিএলের পঞ্চম আসরের উদ্বোধনী দিনে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে সিলেটে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে বলেন অর্থমন্ত্রী।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের দৈর্ঘ্য ৬১৫ ফুট আর প্রস্থ ৪৮৫ ফুট। স্টেডিয়ামটি জাতীয় ক্রীড়া পরিষদের আওতায় রয়েছে। আগে এ স্টেডিয়ামে আসন সংখ্যা ছিল ১৩ হাজার ৫৩৩টি। কিন্তু বর্তমানে স্টেডিয়ামের পূর্ব দিকের গ্যালারি দ্বিতল করা হয়েছে। এ নতুন গ্যালারিতে আসন সংখ্যা থাকছে তিন হাজার ৬৬০টি। সবমিলিয়ে আসন সংখ্যা দাঁড়াচ্ছে ১৭ হাজার ১৯৩টি। অবশ্য এ হিসেবে গ্রিন গ্যালারি’র আসন সংখ্যা বাদ থাকছে। আসন সংখ্যা বাড়ানোর কাজে প্রায় ১০ কোটি টাকা ব্যয় হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল।

সিলেটভিউ২৪ডটকম/১৩ নভেম্বর ২০১৭/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন