আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

অর্ধশত কোটি টাকায় প্রশস্ত হচ্ছে কাজিরবাজার সেতুর অ্যাপ্রোচ সড়ক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১১-১৪ ০০:০৬:৪১

রফিকুল ইসলাম কামাল :: সিলেট নগরীর শেখঘাট এলাকাস্থ কাজিরবাজার সেতুর দু’পাশের অ্যাপ্রোচ সড়ক প্রশস্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। অ্যাপ্রোচ সড়ক প্রশস্তকরণ সম্পর্কিত প্রস্তাবনায় ইতিমধ্যে সড়ক ও সেতু মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ যাচাই কমিটি সম্মতি দিয়েছে। বর্তমানে প্রস্তাবনাটি পরিকল্পনা কমিশনে প্রেরণের অপেক্ষায়। কাজিরবাজার সেতুর উভয় পাশের সড়ক প্রশস্তকরণে প্রায় অর্ধশত কোটি টাকা ব্যয় হবে।

অ্যাপ্রোচ সড়ক প্রশস্তকরণের জন্য শেখঘাট এলাকার স্থানীয় বাসিন্দারা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন। অবশেষে তাদের দাবি বাস্তবায়ন করা হচ্ছে।

সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)-এর নির্বাহী প্রকৌশলী উৎপল সামন্ত সিলেটভিউ২৪ডটকমকে কাজিরবাজার সেতুর অ্যাপ্রোচ সড়ক প্রশস্তকরণের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘যানজট নিরসন এবং স্থানীয়দের যাতায়াতের সুবিধার বিষয়টি বিবেচনা করে কাজিরবাজার সেতুর উভয়পাশের সড়ক প্রশস্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা একটি প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠিয়েছিলাম। গেল বৃহস্পতিবার প্রস্তাবনায় সায় দিয়েছে মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ যাচাই কমিটি।’

সড়ক ও জনপথ অধিদপ্তর সূত্রে জানা যায়, কাজিরবাজার সেতুর পশ্চিমদিকে বর্তমানে প্রায় ৯ ফুট সড়ক এবং পূর্বদিকে জিতু মিয়ার বাড়ির পার্শ্বস্থ প্রায় ৮ ফুট সড়ক রয়েছে। সড়ক প্রশস্তকরণের পরিকল্পনা অনুযায়ী পশ্চিমদিকে আরো প্রায় ১৫-১৬ ফুট জায়গা অধিগ্রহণ করা হবে। এছাড়া পূর্বদিকে জিতু মিয়ার বাড়ির প্রায় তিন ফুট জায়গা সড়ক প্রশস্তকরণের জন্য নেওয়া হবে।

সওজের নির্বাহী প্রকৌশলী উৎপল সামন্ত বলেন, ‘জিতু মিয়ার বাড়ির দিকে আমরা তিন ফুট জায়গা নেব। এজন্য বিভাগীয় কমিশনারের কাছ থেকে আমরা অনুমতি নিয়েছি। তিন ফুট জায়গা নিয়ে এদিকে তখন সড়ক ১১-১১ ফুটের মতো হবে। পশ্চিমদিকে প্রশস্ত হয়ে সড়ক হবে প্রায় ২৪ ফুট।’

সওজ সূত্র জানায়, কাজিরবাজার সেতুর দু’পাশের সড়ক প্রশস্ত করতে যে জায়গা অধিগ্রহণ করা হবে, তাতেই সবচেয়ে বেশি ব্যয় হবে। এক্ষেত্রে ৪০-৪৫ কোটি টাকা ব্যয় হতে পারে। অন্যদিকে প্রায় পাঁচ শ’ মিটার সড়ক প্রশস্তকরণ কাজ করতে আরো দুই কোটি টাকা ব্যয় হবে।

সওজের নির্বাহী প্রকৌশলী উৎপল সামন্ত বলেন, ‘সবমিলিয়ে এ কাজে প্রায় অর্ধশত কোটি টাকা ব্যয় হবে।’

তিনি জানান, মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ যাচাই কমিটি সড়ক প্রশস্তকরণে সায় দেওয়ায় প্রস্তাবনাটি এখন জেলা প্রশাসন থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।

সিলেটভিউ২৪ডটকম/১৪ নভেম্বর ২০১৭/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন