আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

শীতের শুরুতে সিলেট নগরীর মোড়ে মোড়ে ভাপা পিঠা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১১-১৪ ১৯:০১:০৬

শাহীন আহমদ :: শীতের আগমন ঘটবে আর ভাপা পিঠার আসর বসবে না তা কি হয়? তাই তো শীতের শুরুতেই সিলেট নগরীর বিভিন্ন ফুটপাতে জমে উঠেছে ভাপা পিঠা বিক্রির আসর। এছাড়া নগরীর ফুটপাত গুলোতে বিভিন্ন ভ্রাম্যমাণ পিঠার দোকান বসতে দেখা যায়। সারাদিনই নগরীর মোড়ে মোড়ে পিঠা বিক্রি হলেও বিশেষ করে সন্ধ্যার সময় এই পিঠার চাহিদা বেশি থাকে।

প্রতিদিন সন্ধ্যা থেকে রাত পর্যন্ত চলছে পিঠা বিক্রি ও খাওয়ার পালা। কারণ শীতের সকালে বা সন্ধ্যায় গরম গরম ধোঁয়া ওঠা ভাপা পিঠার যে স্বাদ সেটা অন্য সময় পাওয়া যায় না। এসব দোকানে প্রতি পিস ভাপা পিঠা ৫ টাকা থেকে ১০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া কোন কোন যায়গায় ১৫ টাকায় বিক্রি হয় স্পেশাল ভাপা পিঠা।

আর শীতে যত রকমেরই পিঠা তৈরি হোক না কেনো ভাপা পিঠার সাথে অন্য কোন পিঠার তুলনাই হয় না। এই পিঠা বিক্রি করেই শীতের সময় অনেকে সংসার চালান। গ্রামের মতো প্রতিটি বাড়িতে বাড়িতে না হলেও শহরের বিভিন্ন মোড়ে মোড়ে দোকান নিয়ে বসে পড়েছেন মৌসুমী পিঠা ব্যবসায়ীরা। অনেকেই মৌসুমী এই ব্যবসার সাথে জড়িয়ে পড়েছেন। তেমন একটা পুঁজি লাগে না বলে সহজেই এ ব্যবসা শুরু করেন অনেকেই।

এসব দোকানগুলোতে দেখা যায় পিঠা পাগল লোকজনদের উপচে পড়া ভিড়। বিক্রেতারাও আনন্দের সাথে ভাপা পিঠা বিক্রি করছেন। নগরীর মদিনা মার্কেট, পাঠানটুলা, সুবিদবাজার, আম্বারখানা, কোর্ট পয়েন্টে, লালাবাজার, কাজিরবাজার, জিতু মিয়ার পয়েন্ট, রিকাবী বাজার, ওসমানী মেডিকেল রোডসহ সিলেটের বিভিন্ন পাড়া-মহল্লায় ঘুরে অলিগলির মুখে এই পিঠার দোকান দেখা যায়।

নগরীর মদিনা মার্কেট এলাকা ঘুরে পিঠা বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়- তাই মৌসুমি এই পিঠার প্রতি অনেকের বেশ আগ্রহও দেখা যায়। বছরের সাময়িক সময়ের এই পিঠার বাজার এখন থেকেই জমে উঠেছে, মূলত সকাল ও সন্ধ্যায় পিঠা বিক্রি হলেও বিশেষ করে সন্ধ্যার সময় এই পিঠার চাহিদা বেশি থাকে বলেও জানান বিক্রেতারা।

নগরীর মদিনা মার্কেট এলাকার পিঠা বিক্রেতা রইছ আলী জানান, প্রতি বছরের ন্যায় এ বছরও রয়েছে ক্রেতার ভিড়। প্রতিনিয়ত ক্রেতার ভিড় বেড়েই চলেছে। এতে আয় রোজ-গারও হচ্ছে ভালো। তিনি আরও জানান, যেহেতু ভাপা পিঠার ব্যবসা শীতকালে ছাড়া অন্য কোন ঋতুতে হয় না।

ক্রেতা মামুন আহমদ সাথে কথা বললে তিনি জানান, শীত মানেই পিঠা খাওয়ার ধুম। তবে সেই পিঠা যদি হয় ভাপা পিঠা তাহলে তো কোন কথাই নেই। নিজেকে র্রিফ্রেশ করার জন্য দিনের শেষে বন্ধুদের নিয়ে সন্ধ্যায় আসি ভাপা পিঠা খেতে। এতে করে সবার মাঝে ভালো লাগা কাজ করে।

সিলেটভিউ২৪ডটকম/১৪ নভেম্বর ২০১৭/এসএ/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন