আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

‘সিলেট রেড ক্রিসেন্ট সোসাইটি: শেষ হাসি কার?’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১১-২১ ০০:১৮:৫৮

মিসবাহ উদ্দীন আহমদ :: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সিলেট ইউনিট নিয়ে চলছে জল্পনা-কল্পনা। ইউনিটটির বর্তমান কমিটিকে পাশ কাটিয়ে গত সোমবার (১৩ নভেম্বর) রাতে আকস্মিক ঘোষণা করা হয় একটি এডহক কমিটি। সেটিকে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্ব প্রদান করা হয়। কেন্দ্রীয় মহাসচিব স্বাক্ষরিত একপত্রে বিষয়টি সিলেটে জানানো হয়। সপ্তাহ পেরুতে না পেরুতেই কেন্দ্রের এই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতের আশ্রয় নেয় বর্তমান কমিটি। আরেক গতকাল সোমবারে (২০ নভেম্বর) এসে উচ্চ আদালত আবার আগের নির্বাচিত কমিটিই বহাল করেছেন।

এটি নিয়ে সিলেটে চলছে তোলপাড়; চলছে কানাঘুষা। সিলেট রেডক্রিসেন্ট ইউনিট নিয়ে কি শুরু হলো? নতুন করে আবার শোনা যাচ্ছে সোসাইটির মহাসচিব উচ্চ আদালতের আদেশের বিপরীতে আপিল করবেন। বিষয়টি এডহক কমিটিতে থাকা একাধিক ব্যক্তি নিশ্চিত করেছেন। তারা বলেছেন রাঙামাটিতেও সিলেটের মতো ঘটনা ঘটেছে। এমন জল্পনা-কল্পনার মধ্যে সোসাইটির আজীবন সদস্যরা দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন- কে হাসবেন শেষ হাসি? সেটিই এখন দেখার বিষয়।
 
সোমবার সিলেট রেড ক্রিসেন্ট সোসাইটির এডহক কমিটি নয় পুরাতন কমিটি বহাল বলে রায় প্রদান করেন উচ্চ আদালত। আদালতের রায়ে বর্তমান কমিটি ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। রায়ের নির্দেশনায় তিনটি বিষয় উল্লেখ করা হয়। এগুলো হচ্ছে রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের সদ্য ঘোষিত এডহক কমিটি স্থগিত করা হলো। পূর্ব শিডিউল অনুযায়ী নির্বাচন যথারীতি অনুষ্ঠিত হবে। আর বর্তমান কমিটি যথারীতি আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যক্রম চালিয়ে যাবে। এসব বিষয় নিশ্চিত করেছেন বর্তমান কমিটির নেতৃবৃন্দ।

এর আগে গত ১৩ নভেম্বর মনোনয়ন দাখিলের পর ঢাকা থেকে তিন মাসের জন্য একটি এডহক কমিটি ঘোষণা করা হয়। সেটিতে বর্তমান কমিটি সঠিকভাবে দায়িত্ব পালন করছেনা বলে উল্লেখ করা হয়। এই আদেশের বিরুদ্ধে বর্তমান ভাইস চেয়ারম্যান মনসুজামান বাবুল ও সেক্রেটারি আব্দুর রহমান জামিল আদালতের আশ্রয় নেন। তারা আইনের আশ্রয় নিবেন সেটি এর আগে গত ১৩ নভেম্বরই জানিয়েছিলেন। এরই প্রেক্ষিতে গতকাল সোমবার (২০ নভেম্বর) উচ্চ আদালত এই রায় প্রদান করেন। বিচারক নাঈমা হায়দার ও জাফর আহমেদ এক আদেশে রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের সদ্য ঘোষিত এডহক কমিটি স্থগিত করার পাশাপাশি পূর্ব শিডিউল অনুযায়ী নির্বাচন যথারীতি ৬ তারিখে অনুষ্ঠিত হওয়ার নির্দেশ দেন।

১৩ নভেম্বর বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের পুরনো কমিটি বাতিল করে নতুন এডহক কমিটি ঘোষণা করা হয়। কেন্দ্রীয় মহাসচিব বি এম এম মোজহারুল হক এনডিসি ১১ সদস্য বিশিষ্ট নতুন এডহক কমিটি অনুমোদন দেন। আগামী তিন মাসের জন্য এ কমিটি অনুমোদন দেওয়া হয়েছিলো। এডহক কমিটিতে পদাধিকার বলে ইউনিটের চেয়ারম্যান হিসেবে দায়িত্বে বহাল থাকেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট লুৎফুর রহমান। ভাইস চেয়ারম্যান মনোনীত করা হয় মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও সাবেক সিটি কাউন্সিলর ফয়জুল আনোয়ার আলাউরকে। সেক্রেটারি মনোনীত করা হয়েছিলে জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট নিজাম উদ্দিনকে।

এছাড়া কমিটিতে সদস্য মনোনীত হন- আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ সুজাত আলী রফিক, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান শামীম আহমদ, সদস্য মতিউর রহমান মতি, মুজিবুর রহমান মুজিব, ওসমানীনগর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ আবদাল মিয়া, সিটি কর্পোরেশনের ৫নং ওয়ার্ডের কাউন্সিলর রেজওয়ান আহমদ, আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মোস্তাক আহমদ পলাশ ও জেলা পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য সুষমা সুলতানা রুহী।

এ ব্যাপারে এডহক কমিটির সদস্য সিটি কাউন্সিলর রেজওয়ান আহমদ বলেন- ‘রেড ক্রিসেন্ট এর কেন্দ্রীয় কমিটি আমাদের দায়িত্ব দিয়েছিলো। সেই হিসেবে আমরা দায়িত্ব পাই। কিন্তু এর বিরুদ্ধে উচ্চ আদালত নতুন আদেশ দিয়েছেন। আমরা বিষয়টি নিয়ে সোমবার রাতে (২০ নভেম্বর) বৈঠক করেছি। সিলেট ইউনিটের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমানের সাথে কেন্দ্রীয় মহাসচিবের কথা হয়েছে। তিনি জানিয়েছেন আদালতের আদেশের বিপরীতে কেন্দ্র থেকে আইনী লড়াই চালিয়ে যাওয়া হবে।

এদিকে পুনরায় দায়িত্ব বহাল থাকায় বেশ উচ্ছ্বসিত দেখা গেছে রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের সেক্রেটারি আব্দুর রহমান জামিলকে। তিনি বলেন- ‘নির্বাচন ব্যতিরেখে বর্তমানে যে কমিটি ঘোষণা করা হয়, তা মহামান্য হাইকোর্ট স্থগিত করেছেন। আদালতের এ রায়ে আমরা সন্তুষ্ট ও রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের সকল সদস্যদের প্রতি গভীর কৃতজ্ঞতা জানাচ্ছি। খুব শিগগিরই আমরা সংবাদ সম্মেলনের মাধ্যমে সবাইকে নিয়ে রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের কার্যক্রমের সমূহ বিবরণ পেশ করবো।’

নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক আজীবন সদস্য বলেন- ‘আমরা চাই না সিলেট রেডক্রিসেন্ট নিয়ে কোন নোংরা রাজনীতি হোক।’

বিবদমান দু’টি পক্ষ একযোগে কাজ করলেই সমস্যার সমাধান হবে বলে মনে করেন তারা। উপকৃত হবেন সাধারণ মানুষ।

সিলেটভিউ২৪ডটকম/ ২১ নভেম্বর ২০১৭/ পিডি/ এমইউএ

শেয়ার করুন

আপনার মতামত দিন