আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

জৈন্তাপুরে খাঁসি নদীতে অভিযান: ২০টি বোমা মেশিন ধ্বংস

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১২-০৭ ১৪:৪৭:১৪

জৈন্তাপুর প্রতিনিধি ::  সিলেটের জৈন্তাপুর উপজেলার সীমান্তের খাঁসি হাওর এলাকার ১২৭৮নং আর্ন্তজাতীক পিলারের ৫এস সংলগ্ন এলাকায় উপজেলা প্রশাসনের পক্ষ হতে অভিযান পরিচালিত হয়। অভিযানে ২০টি বোমা মেশিন ধ্বংস করা হয়েছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়- খাঁসি হাওর এলাকার ১২৭৮নং আর্ন্তজাতীক পিলারের ৫এস সংলগ্ন খাঁসি নদী হতে মোঃ আকবর আলী ও মোঃ আব্দুস ছাত্তারের নেতৃত্বে পাথর খেকু চক্র সম্পূর্ণ বেআইনি ভাবে অবৈধ বোমা মেশিন ব্যবহার করে পাথর উত্তোলন করে আসছে। প্রশাসনের পক্ষ হতে গত ২ডিসেম্বর নিষেধাজ্ঞা জারী করার পরও চক্রটি বোমা মেশিন ব্যবহার করে পাথর উত্তোলন করে আসছে।

বৃহস্পতিবার জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌরীন করিমের নেতৃত্বে সকাল সাড়ে ১০টায় বিষেশ অভিযান পরিচালনা করে অন্তত ২০টি বোমা মেশিন ধ্বংস করা হয়েছে। এছাড়া যেহেতু খাঁসি নদীর সরকারী কোন লীজ কিংবা কোয়ারী নয় সেহেতু নদীর উৎস্যমুখ হতে বালু পাথর উত্তোলন করা সম্পূর্ণ বেআইনি ঘোষনা করে বিশেষ অভিযান পরিচালিত হয়। এলাকাবাসীর দাবী পাথর খেকুদের হাত থেকে নদীকে এবং শত শত একর ফসলী জমি রক্ষার জন্য প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করেন। অন্যতায় খাঁসি হাওরের জৈব বৈচিত্র ধ্বংস হবে শত শত একর ফসলী জমি বিলিন হয়ে জাফলংয়ের মত পরিবেশ ধ্বংস হবে। এছাড়া জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের দাবী জানান।

এবিষয় জানতে চাইলে জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌরীন করিম বলেন- সহকারী কমিশনার(ভূমি) কে পাঠিয়ে অবৈধ কার্যক্রম বন্ধের নিদের্শ দেওয়ার পরও পাথর খেকু চক্রের সদস্যরা খাঁসি নদী হতে তাদের কার্যক্রম বন্দ করেনি। খাঁসি নদীতে বিশেষ অভিযান পরিচালনা করে অন্তত ২০টি মেশিন ধ্বংস করি। জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য পরিবেশ অধিদপ্তরকে জানানো হয়েছে।
 
সিলেটভিউ২৪ডটকম/০৭ ডিসেম্বর ২০১৭/এমএইচ/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন