আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

ছাতকে ইউনিয়ন পরিষদের দাপ্তরিক কাজ পৌর এলাকায়!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-১২ ১৪:৫০:১৬

মাহবুব আলম, ছাতক প্রতিনিধি :: ছাতক উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে দুটি ইউনিয়ন পরিষদের নিজস্ব ভবন নেই।  পৌরসভার অভ্যন্তরেই চলছে দুটি ইউনিয়নের দাপ্তরিক কার্যক্রম।  স্থানীয় সরকার বিভাগের উদাসীনতার কারণে ইউনিয়নগুলোর কার্যক্রম দেড় যুগ ধরে এভাবেই চলছে।  ফলে সেবাগ্রহণকারী জনসাধারণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

উপজেলা পরিষদের প্রশাসনিক কার্যালয় থেকে পৌরসভা ও সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের দূরত্ব প্রায় ১০০ গজের মতো।  সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের পাশেই বাগবাড়ি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়।  পৌরসভা, ইউনিয়ন পরিষদ কার্যালয়ে আসা সেবাগ্রহণকারী ও উপজেলা পরিষদে আসা লোকজন এবং বিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও অভিভাবকদের ভিড়ে প্রায়ই হ-য-ব-র-ল অবস্থার সৃষ্টি হচ্ছে।

শহরের বাগবাড়ি এলাকায় অবস্থিত ছাতক পৌরসভার অস্থায়ী কার্যালয়।  পৌরসভা প্রতিষ্ঠার পর প্রথমে কোর্ট রোড এলাকার একটি ভাড়া বাসায় পৌর প্রশাসনের কার্যাক্রম শুরু হয়।  ছাতক পাবলিক লাবব্রেরিতে পৌর পরিষদ স্থানান্তরের পর থেকে এখানেই চলছে পৌরসভার কার্যক্রম।

পৌরসভার প্রথম পরিষদের নিজস্ব ভূমিতে নতুন পৌরভবনের কাজ শুরু হলেও নির্মাণ কাজে দুর্নীতির অভিযোগে করা মামলার কারণে এক যুগেরও বেশি সময় ধরে ঝুলে আছে নতুন পৌরভবনের নির্মাণ কাজ।

এদিকে, বর্তমান পৌরসভা কার্যালয়ের প্রায় ১০০ ফুট দূরে ছাতক সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের অবস্থান।  শহরের বাগবাড়ি এলাকার চৌরাস্তার মোড়ে ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয় ছাতক সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়।

তৎকালীন সময়ে ইউনিয়নের প্রায় মধ্যবর্তী স্থান ও যাতায়াত সুবিধা বিবেচনায় পরিষদের কার্যালয় হিসেবে এই স্থানটি বেছে নেওয়া হয়েছিল।  পৌরসভা প্রতিষ্ঠার পর ছাতক সদর ইউনিয়নের সীমানা নির্ধারিত হলেও ইউনিয়ন পরিষদের কার্যালয় দেড় যুগেও স্থানান্তর করা সম্ভব হয়নি।

এব্যাপারে ছাতক সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, ইউনিয়নের মাছুখালী ব্রিজ সংলগ্ন স্থানে ৫০ শতক ভূমি ইউনিয়ন পরিষদ কার্যালয়ের জন্য দান করেছেন মলিকপুর গ্রামের মকসুদ আলীর ছেলে সাদ মিয়া। ২০১৪ সালে ৯ এপ্রিল দলিল সম্পাদন করে এ ভূমি দান করা হয়েছে পরিষদের নামে।  শিগগিরই এখানে সরকারি অর্থায়নে ভবন নির্মাণ করে পরিষদের নিজস্ব ভবনে তৈরি হবে।

ছাতক উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সোনিয়া সুলতানা সিলেটভিউ২৪ডটকমকে বলেন, ৫টি ইউনিয়নের ভবন ও নিজস্ব ভূমি নিয়ে জটিলতা রয়েছে।  এসব ইউনিয়ন পরিষদের নিজস্ব ঠিকানা তৈরি করতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/১২ জানুয়ারি ২০১৮/এমএ/এসডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন