আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

সুনামগঞ্জে প্রাচীন সভ্যতার আঙ্গিকে স্বরস্বতী পূজার আয়োজন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-১৭ ২১:০৭:১২

এমএ রাজ্জাক, তাহিরপুর প্রতিনিধি :: সুনামগঞ্জের নতুন পাড়ায় জেলার সবচেয়ে আকর্ষনীয় ও প্রাচীন সভ্যতার ঐতিহ্য তুলে ধরে বিদ্যা ও সঙ্গীতের দেবী স্বরস্বতী পূজার আয়োজন করেছে ফ্রেন্ডস লোটাস গ্রæপ। আগামী সোমবার (২২ জানুয়ারি) এ পূজা অনুষ্ঠিত হবে।

ফ্রেন্ডস লোটাস গ্রæপের মুখপাত্ররা জানান, গ্রæপের ১০ বছর পুর্তি উপলক্ষে বিশেষ আয়োজনে এ পূজা অনুষ্ঠিত হবে। পুজার বিশেষ আকর্ষন হিসেবে থাকছে বর্তমান প্রজন্মের সামনে প্রাচীন সভ্যতার প্রদর্শনী তুলে ধরা এবং সেই সাথে জমকালো সাজ সাজ রব।

বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ৫ জন প্রতিমা কারিগর অত্যন্ত সুনিপুনভাবে রং তুলি দিয়ে স্বরস্বতী প্রতিমাসহ প্রাচীন সভ্যতার আমলের সিপাহী ও বিভিন্ন ধরনের মুর্তির আকৃতি তুলে ধরে ১০টি প্রতিমা তৈরী করছেন। এ পুজাকে কেন্দ্র করে নতুনপাড়াসহ আশপাশ এলাকায় বাহারি সাজসজ্জা করা হচ্ছে এবং নিরাপত্তার স্বার্থে পুজা মন্দিরের আশপাশ এলাকায় সিসি ক্যামেরা লাগানো হয়েছে। সেই সাথে পুজায় আগত দর্শনার্থীদের নিরাপত্তা দেয়ার জন্য ফ্রেন্ডস লোটাস গ্রæপের সদস্যরা  স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবেন।

টাঙ্গাইল থেকে আসা প্রতিমার কারিগর আনন্দ পাল জানান, প্রায় মাস খানেক ধরে তারা ৪ জন কারিগর দিন রাতে কাজ করে প্রাচীন আমলের বিভিন্ন ঐতিহ্য তুলে ধরে প্রতিমা তৈরীর কাজ চালিয়ে যাচ্ছেন। আশা রাখছেন, সারাদেশের তুলনায় এখানের পূজাটিই হবে সবচেয়ে আকর্ষনীয় এবং মন ভরে দেখার মতো।

ফ্রেন্ডস লোটাস গ্রæপের মুখপাত্র সঞ্জয় তালকুদার ও সুব্রত দাস বলেন, ১০ বছর পুর্তি উপলক্ষে ফ্রেন্ডস লোটাস গ্রæপ এ বছর এমন একটি স্বরস্বতী পূজার আয়োজন করছেন যা সারা দেশব্যাপী আলোচিত হবে এবং সুনামগঞ্জের সুনাম যেন সংস্কৃতির দিক দিয়ে আরো এগিয়ে যাবে।

সুনামগঞ্জ সরকারি কলেজের বি.কম শেষবর্ষের ছাত্র সুদীপ তালকদার মুন জানান, তার বাড়ি তাহিরপুর উপজেলায় কিন্তু স্বরস্বতী পুজার পুষ্পাঞ্জলি গ্রহন করার জন্য তার বন্ধুদের নিয়ে এ পুজায় অংশগ্রহন করবেন।

সরস্বতী পূজা বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম প্রধান হিন্দু উৎসব। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সনাতন ধর্মের অনুসারিরা সারাদেশ ব্যাপী এ পূজার আয়োজন করেন।

সুামগঞ্জ সদর মডেল থানা অফিসার ইনচার্জ শহীদুল্লাহ জানান, স্বরস্বতী পূজাকে কেন্দ্র করে পুরো জেলা শহরে পুলিশ বাহিনীর পক্ষ থেকে সার্বিক নিরাপত্তার ব্যাবস্থা থাকবে।

সিলেটভিউ২৪ডটকম/১৭ জানুয়ারি ২০১৮/এমএআর/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন