আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিলেটে উপজেলা নির্বাচনে আগ্রহ নেই নারীদের!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-১৯ ০০:০৮:০৫

নিজস্ব প্রতিবেদক :: এবারই প্রথমবারের মত সিলেটের ১২টি উপজেলা পরিষদে সংরক্ষিত আসনে সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার সুযোগ মিলেছে নারীদের। কিন্তু এ নিয়ে নারীদের আগ্রহ কম। জেলা ১২টি উপজেলার মধ্যে মাত্র ৭টিতে প্রার্থী হওয়ার আবেদন জমা পড়েছে নির্বাচন কমিশনে। তন্মধ্যে একটি উপজেলায় জমা পড়া সকল মনোনয়নপত্রই বাতিল হয়েছে। বাকি ৫টি উপজেলায় কোন নারীই প্রার্থী হওয়ার মনোনয়নপত্র জমা দেননি। এছাড়া মামলা সংক্রান্ত জটিলতায় নির্বাচন হচ্ছে না ফেঞ্চুগঞ্চ উপজেলায়।

জানা যায়, সম্প্রতি সিলেট জেলা নির্বাচন অফিস থেকে একটি গণবিজ্ঞপ্তি জারির মাধ্যমে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য পদে নির্বাচনে তফসিল ঘোষণা করা হয়। আগামী ২৯ জানুয়ারি এ পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। গত সোমবার ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।

সিলেট জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, নির্বাচনে অংশ নিতে সিলেটের ১২টি উপজেলার ৭টি থেকে ২৩ জন নারী মনোনয়নপত্র জমা দিয়েছেন। পরদিন মঙ্গলবার মনোনয়নপত্র যাচাইবাছাইয়ে বাতিল হয় দুটি মনোনয়নপত্র। এগুলো জমা পড়েছিল কানাইঘাট উপজেলা থেকে। বাকি ৫টি উপজেলা থেকে জমা পড়েনি কোনও মনোনয়নপত্র।

এদিকে, মামলা সংক্রান্ত জটিলতা থাকার কারণে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদে সংরক্ষিত নারী সদস্য পদে নির্বাচন হচ্ছে না।

সিলেট জেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মাদ হাসানুজ্জামান জানান, সিলেটের ১৩টি উপজেলার মধ্যে সংরক্ষিত নারী সদস্য পদে ১২টিতে নির্বাচন হচ্ছে। মামলার জটিলতায় একটি উপজেলা নির্বাচন হচ্ছে না। ১২টি উপজেলার মধ্যে ৭টিতে মনোনয়নপত্র জমা পড়ে ২৩টি। তন্মধ্যে একটি উপজেলায় দুটি মনোনয়নপত্রই ত্রুটি থাকায় বাতিল হয়েছে। চাইলে তারা আপিল করতে পারবেন। এছাড়া এ নির্বাচনে প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২২ জানুয়ারি।

সিলেটের যে ১২টি উপজেলায় সংরক্ষিত নারী সদস্য পদে নির্বাচন হচ্ছে, সেগুলো হল- সিলেট সদর, বিশ্বনাথ, বালাগঞ্জ, ওসমানীনগর, গোয়াইনঘাট, জকিগঞ্জ, কানাইঘাট, কোম্পানীগঞ্জ, গোলাপগঞ্জ, জৈন্তাপুর, দক্ষিণ সুরমা ও বিয়ানীবাজার।

এদিকে, উপজেলায় সংরক্ষিত নারী সদস্য পদে নির্বাচনে নারীদের আগ্রহ কম থাকার কারণ হিসেবে সংশ্লিষ্টরা কোন সম্মানী বা ভাতা না থাকার কথা বলছেন। সংরক্ষিত নারী সদস্য পদে সরকারি কোন সম্মানি বা ভাতার ব্যবস্থা রাখা হয়নি।

প্রসঙ্গত, সিলেটের ১২টি উপজেলায় ২০১৪ সালে কয়েক ধাপে নির্বাচন অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদের মেয়াদ অর্ধেকের বেশি শেষ হওয়ার পর এবার সংরক্ষিত নারী সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

সিলেটভিউ২৪ডটকম/১৯ জানুয়ারি ২০১৮/শাদিআচৌ/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন