আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

ঢাকায় ‘অ্যাকশনে’ সিলেটের ডেইজি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০১-২০ ০০:০৯:৫১

রফিকুল ইসলাম কামাল :: সদ্য জন্ম নেয়া প্রিয় নাতিকে দেখতে স্ত্রীকে নিয়ে যুক্তরাজ্যে গিয়েছিলেন সুস্থ-সবল আনিসুল হক। সেখানে আচমকা অসুস্থ হয়ে পড়েন তিনি। ভর্তি করা হয় হাসপাতালে। সেই হাসপাতাল থেকে আর সুস্থ হয়ে ফেরা হয়নি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের। গেল বছরের ৩০ নভেম্বর না ফেরার দেশে পাড়ি জমান নন্দিত এই টিভি উপস্থাপক। আনিসুল হকের মৃত্যুর পর ঢাকা উত্তর সিটিতে তাঁরই রেখে যাওয়া অসমাপ্ত কাজ এগিয়ে নিতে কাজ করছেন ডেইজি সারোয়ার।

সিলেটের গোলাপগঞ্জ উপজেলার চন্দরপুর গ্রামের মেয়ে ডেইজি সারোয়ার। তাঁর চাচা, মামারা রাজনীতিতে ছিলেন সক্রিয়। চাচা একেএম গউছ সিলেট-৬ আসনের এমপি ছিলেন। মামা বাবরুল হোসেন বাবুল সিলেট পৌরসভার প্রথম চেয়ারম্যান হয়েছিলেন। পরবর্তীতে উপজেলা চেয়ারম্যানও ছিলেন তিনি। পরিবারের মধ্যেই এই যে রাজনৈতিক আবহ, তা ছেড়ে যায়নি ডেইজিকেও। রাজনীতিতে হাতেখড়ির পর ধাপে ধাপে সামনে এগিয়েছেন তিনি। সেই এগিয়ে চলায় এখন তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩১, ৩৩ ও ৩৪ নং ওয়ার্ডের (সংরক্ষিত আসন নং ১২) কাউন্সিলর। একইসাথে সিটি করপোরেশনের প্যানেল মেয়র-৩ হিসেবে দায়িত্ব পালন করছেন ডেইজি।

মেয়র আনিসুল হকের অবর্তমানে দায়িত্ব বেড়ে গেছে ডেইজি সারোয়ারের। পরিচ্ছন্ন ঢাকা উত্তর সিটির যে স্বপ্ন বাস্তবায়নে অ্যাকশন শুরু করেছিলেন আনিসুল, সেই অ্যাকশনকে এখন এগিয়ে নিচ্ছেন ডেইজি সারোয়ারসহ অন্যরা।

সিলেটভিউ২৪ডটকম’র সাথে একান্ত আলাপচারিতায় ডেইজি সারোয়ার বলেন, ‘আনিসুল হকের জন্য আমি সবার কাছে দোয়া চাই। তিনি ছিলেন সাহসী এক স্বপ্নদ্রষ্টা। যানজটে অতিষ্ঠ নগরবাসীকে কিছুটা স্বস্তি দিতে চেয়েছিলেন তিনি। নোংরা, অপরিচ্ছন্ন ঢাকা উত্তর সিটিকে পরিচ্ছন্ন সিটিতে পরিণত করতে তিনি কাজ শুরু করেছিলেন। আমরা সবাই ছিলাম তাঁর সাথে।’

ডেইজি বলেন, ‘আমরা এখন আনিসুল হকের অসমাপ্ত কাজ সমাপ্ত করার চেষ্টা করছি। ঢাকা উত্তরকে যানজটমুক্ত করতে অবৈধ স্থাপনা উচ্ছেদ কমিটির সদস্য আমি। চেষ্টা করছি উচ্ছেদ অভিযান নিয়মিত করার। আনিসুল হক যখন ছিলেন, আমরা একসাথে স্বাধীনতাবিরোধী মোনায়েম খানের অবৈধ বাড়ি উচ্ছেদ করি। এছাড়া বিদেশী দূতাবাসগুলোর সামনের সড়ক হকারমুক্ত করা, অবৈধ ট্রাক স্ট্যান্ড উচ্ছেদ করা প্রভৃতি জনসম্পৃক্ত কাজ আমরা একসাথেই করেছি।’

‘তিলোত্তমা ঢাকা গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে স্বপ্ন, সেটাকে বাস্তবায়িত করতে নিবেদিত হয়ে কাজ করছি’ উল্লেখ করেন ডেইজি সারোয়ার।

ডেইজি জানান, ঢাকা উত্তর সিটিকে আধুনিক শহর হিসেবে গড়ে তুলতে, মানুষের দুর্ভোগ লাঘব করতে অন্যদের সাথে নিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। এজন্য ঢাকা উত্তরে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, ফুটপাত দখলমুক্ত করা, অবৈধ স্থাপনা উচ্ছেদ, সবুজ নগরায়ণসহ নানা পদক্ষেপ বাস্তবায়ন করা হচ্ছে।

সামনে এগোনোর পথে প্রতিবন্ধকতাও মোকাবেলা করতে হচ্ছে যুব মহিলা লীগের সহ-সভাপতি ডেইজি সারোয়ারকে। তিনি বলেন, ‘আমাদের উপমহাদেশে পুরুষতান্ত্রিক যে সমাজব্যবস্থা, সেখানে নারীদের ভিন্ন চোখে দেখা হয়। নানা বাধাবিপত্তি ডিঙিয়ে এগিয়ে যেতে হয় একজন নারীকে। আমার নেত্রী শেখ হাসিনার দোয়ায় প্রতিবন্ধকার দেয়াল ভেঙে কাজ করছি।’

ঢাকা উত্তর সিটির প্যানেল মেয়র করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতাও জানান ডেইজি।

সিলেটভিউ২৪ডটকম/২০ জানুয়ারি ২০১৮/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন