আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

কখনও নীল কখনও আঁধার’র মোড়ক উন্মোচন

‘নীলার কবিতা মন জয় করবেই’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০২-১৩ ২০:৪৬:১২

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের এ প্রজন্মের সম্ভাবনাময় কবি নীলা সুমাইয়া তাজবীন। ইতোমধ্যে কবি হিসেবে সুধী ও পাঠক মহলে তিনি ইতিবাচক আগ্রহের জায়গা তৈরি করতে সক্ষম হয়েছেন। এবার বেরিয়েছে তাঁর প্রথম কবিতাবই ‘কখনও নীল কখনও আঁধার’। সমকালীন ভাবনা, সমাজবাস্তবতা ও রোমান্টিসিজম নির্ভর কবিতা স্থান পেয়েছে এই বইয়ে। তিনি মানবতা, দেশ ও দশের কল্যাণকামী হওয়ায় সমকালের বাইরে যেতে পারেননি। ফলে তাঁর কবিতা একদিকে যেমন দেশের কথা বলে, সমাজসভ্যতার কথা বলে- ঠিক একইভাবে প্রেম ভালবাসা, পাওয়া না পাওয়া বিষয়ক আশা ও আহাজারিকে মনে করিয়ে দেয়। ফলে একথা বলা যায় যে, তাঁর কবিতা পাঠক ও সুধী মহলের মন জয় করতে সক্ষম হবেই।

মঙ্গলবার সন্ধ্যায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে চলা বইমেলা প্রাঙ্গনে কবিতাবইয়ের মোড়ক উন্মোচনকালে বক্তারা এসব কথা বলেন। তাঁরা এসময় কবিতাবই ‘কখনও নীল কখনও আঁধার’ এবং এর রচয়িতা কবি নীলা সুমাইয়া তাজবীনের সাফল্য কামনা করেন।

দৈনিক শুভ প্রতিদিনের সাহিত্য সম্পাদক, কবি খালেদ উদ-দীনের পরিচালনায় মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তৃতাকালে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব বলেন, কবিতা মানুষকে শুধু মনের বা চিত্ত্বের খোরাকই দেয় না, বরং একই সঙ্গে চলমান সময়কে ধারণ করে ইতিহাসের পাতায় পৌঁছে দেয়। কখনও কখনও আমাদের মানবিক হতে শেখায় আবার কখনও কখনও প্রতিবাদী করে তুলে। কখনও কখনও প্রেমের কথা বলে আবার কখনও কখনও দ্রোহের তীব্র শ্লোগানে পরিণত হয়। নীলা সুমাইয়া তাজবীনের কবিতাঁর ঠিক সেরকম। তিনি আপন অস্তিত্বকে না ভুলে গণমানুষের- বিশেষ করে হতাশাবাদী মানুষের মুখপত্র হয়ে ওঠেছেন।

নিজের প্রতিক্রিয়া জানাতে গিয়ে কবি নীলা সুমাইয়া তাজবীন বলেন- ‘কবিতার জগতে নতুন হলেও কবিতাঁর মাঝে ঢুবে থাকতে চেষ্টা করছি। এই চেষ্টার কিছু খন্ডচিত্র ‘কখনও নীল কখনও আঁধার’। কবিতা পাশে থাকলে সে অনেক পরিবর্তন নিয়ে আসে। নানা সময় দেখেছি কবিতা আমার সহমর্মী-সহযাত্রী হয়ে আমাকে অনেকটা নিয়ন্ত্রণও করেছে। বলে দিয়েছে কে তুমি, কী মত তোমার এবং কেন তুমি। তাই আমি কবিতায় নির্ভরতা পাই। আমার এই নির্ভরতার বাঁধাই আকারে প্রকাশিত প্রথম সত্ত্বার নাম ‘কখনও নীল কখনও আঁধার’।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন কবি-ছড়াকার জামান মাহবুব, কবি পুলিন রায়, ছড়াকার অজিত রায় ভজন, কবি-গীতিকার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামসুল ইসলাম সেলিম, কবি মোছাদ্দেক হোসেন সাজুল, দৈনিক শুভ প্রতিদিনের বার্তা সম্পাদক কবি-কথাশিল্পি সালমান ফরিদ, কবি সাংবাদিক ছামির মাহমুদ।

সিলেটভিউ২৪ডটকম/ ১৩ ফেব্রুয়ারি ২০১৮/ এমইউএ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন