আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

সঠিক বাংলা উচ্চারণ শেখাতে শিক্ষিকার অভিনব কৌশল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০২-১৫ ০০:০৭:৩১

ওমর ফারুক নাঈম, মৌলভীবাজার :: প্রাথমিক শিক্ষার বাংলা বইয়ের শুদ্ধ বানান উচ্চারণের অভিনব কৌশল উদ্ভাবন করেছেন শিক্ষিকা পূর্ণা রায় ভৌমিক। মৌলভীবাজার সদর উপজেলার টিলাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার এই কৌশল ব্যাপক সাড়া পেয়েছে। তবে সংশ্লিষ্টরা বলছেন এই কৌশলটি যথাযথ প্রসারের মাধ্যমে নতুন প্রজন্মের কাছে বাংলা ভাষার সঠিক উচ্চারণের চর্চা বৃদ্ধি পাবে।

চলছে ভাষার মাস ফেব্রæয়ারী। ১৯৫২ সালের এই মাসেই বাংলা ভাষা প্রাণ দিয়েছিলেন রফিক, সালাম, বরকত, জব্বার ও শফিউর। তাদের আত্মত্যাগের বিনিময়ে বাঙ্গলী পেয়েছিল মায়ের ভাষা। অথচ সেই বাংলা ভাষার সঠিক উচ্চারণ জানেন না অনেকেই। আমাদের বেশিরভাগই শুদ্ধ করে বলতে পারি না বাংলা। শুধু বাংলা ভাষার ব্যবহারিক জীবণে উচ্চারণ নয়। পাঠ্যপুস্তকের বাংলা বইয়ের অনেক বানানই সঠিক ভাবে উচ্চারণ করতে পারেন না অনেক শিক্ষার্থী। আর ভূল বানান উচ্চারণ নিয়ে বিভ্রান্তিতে পড়েন অনেক শিক্ষকও। ফলে দেধারছে ছড়িয়ে পড়ে ভূল শদ্ধ।

কিন্তু এই সংকট নিরসনের জন্য প্রাথমিক শিক্ষার ‘আমার বাংলা বই’ পুস্তকটি নিয়ে একটি অভিনব কৌশল উদ্ধাবন করেছেন মৌলভীবাজারের টিলাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা পূর্ণা রায় ভৌমিক। প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত বাংলা বইয়ের অডিও ক্লিপ তৈরী করেছেন। এই ক্লিপের মাধ্যমে শিক্ষক তার ছাত্র-ছাত্রীদের বাংলা শুদ্ধ উচ্চারণ শেখাতে পারবেন। সকল শ্রেণীর সব অধ্যায়ের শ্রেণীবদ্ধ অডিও রয়েছে তার কাছে। ক্লাস অনুসারে মোবাইল ফোনেই অডিও ক্লিপটি চালিয়ে বই দেখে ও উচ্চারণ শুনে তা শিখতে পারবে শিক্ষার্থীরা। এমনকি সঠিক উচ্চারণে পিছিয়ে পড়া শিক্ষকরাও শিখতে পারবেন শুদ্ধ বাংলা উচ্চারণ।

ডিজিটাল প্রযুক্তির শুদ্ধ বাংলা বানান উচ্চারণের এই কৌশল ছাত্রছাত্রীদের সঠিক বানান উচ্চারণে অনেকটা সহায়ক হবে বলে তিনি মনে করেন। এরই মধ্যে কয়েকটি বিদ্যালয়ে কৌশল চালু করেছেন তিনি। তার এই উদ্যোগ এলাকায় বেশ সাড়া ফেলেছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকেও অনুদান পেয়েছেন। সম্প্রতি ডিজিটাল উদ্ভাবনী ও মেলাসহ বিভিন্ন সরকারী-বেসরকারী অনুষ্ঠানে ব্যাপক প্রশংসিত হয়।

জেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কিশোলয় চক্রবর্তী বলেন, এটি অত্যন্ত যুগোপযোগী উদ্ভাবন। সরকার যে ডিজিটাল শিক্ষা ব্যবস্থা চালু করেছে, তাতে এই ডিজিটাল বাংলা পাঠদান পদ্ধতি সরকারের উদ্যোগকে এগিয়ে নেবে। আমরা প্রাথমিক অবস্থায় এই পদ্ধতিতে কাজ এগিয়ে নেওয়ার জন্য কিছু অনুদান দিয়েছি। বিশিষ্ট ছড়াকার আব্দাল মাহবুব কোরেশী বলেন, এই কৌশলটি যথাযথ প্রসারের প্রয়োজন। ডিজিটাল বাংলাদেশ বিনির্মণে এধরণের আরো উদ্ভাবকের প্রয়োজন। এই প্রযুক্তি নতুন প্রজন্মের কাছে বাংলা ভাষার সঠিক উচ্চারণের চর্চা বৃদ্ধি পাবে।

এই কৌশলের উদ্ভাবক শিক্ষিকা পূর্ণা রায় ভৌমিক বলেন, ছোট শিশুরা যেভাবে কথা বলতে শোনে সেভাবেই বলতে শেখে। ছোট থেকেই শুদ্ধ উচ্চারণ শোনানো হলে তারা সেটাই শিখবে। এই চিন্তা থেকে আমি এমন উদ্যোগ নিয়েছি। আমার ২৪ বছর শিক্ষকতা করে দেখেছি শিক্ষার্থীরাই নয়, বেশিরভাগ শিক্ষকও ভূল বাংলা বলেন। আমার এই পদ্ধতিতে সহযেই কোমলমতি শিক্ষার্থীরা শুদ্ধ বাংলা উচ্চারণ শিখতে পারবে। পাশাপাশি শেখানোর সময় শিখতে পারবেন শিক্ষকরাও।

সিলেটভিউ২৪ডটকম/ ১৫ ফেব্রæয়ারি ২০১৮/ ওএফএন/ এমইউএ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন