আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে বসন্ত আর ভালোবাসায় ১৫ লাখ টাকার ফুল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০২-১৫ ০০:১৪:৪৩

মো. এনামুল কবীর :: পহেলা বসন্ত আর ভালোবাসা দিবসে এবার মাখামাখি। আগের দিন বরণ হলো ঋতুরাজ বসন্ত। পরের দিন ভালোবাসার দোলায় দুলে উঠলো মানুষের হৃদয়। তবে তরুন-তরুনী ও যুবক-যুবতীদের মধ্যেই এ দোলা লাগলো বেশি। দোলে উঠেছে অবশ্য আরেকদল মানুষের হৃদয়ও। তারা হলেন নগরীর ফুল ব্যবসায়ী। মন্দা কাটিয়ে এ  সময়টাতে তারা চুটিয়ে ব্যবসা করেছেন।

সিলেট মহানগর ফুল ব্যবসায়ী সমিতির সদস্যভূক্ত ৮টি দোকানে প্রায় ৮লাখ টাকার ফুল বিক্রী হয়েছে বলে একটি প্রাথমিক ধারণা পাওয়া গেছে। আর সব মিলিয়ে মহানগরীর ৩৫ ফুলের দোকানে বিক্রীর পরিমাণ ১৫ লাখ টাকা ছাড়িয়ে গেছে বলেও মনে করছেন তারা। আরেকটি ধারণাও পাওয়া গেছে। সেটি হচ্ছে, আমাদের উৎসব আয়োজনে অন্য যেকোন সময়ের তুলনায় ফুলের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে।

মঙ্গলবার ছিল বাঙ্গালীর অন্যতম উৎসবের দিন পহেলা ফালগুন। ঋতুরাজ বসন্তের প্রথম দিন। দিনটিকে বরণ করতে সিলেটে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের সংস্কৃতি কর্মীরা নানা অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। সেসব অনুষ্ঠানে অংশ নিয়েছেন সব বয়সের সচেতন মানুষ। তরুণ-তরুণী ও যুবক-যুবতীরা সেজেছিলেন হলুদ পাঞ্জাবি ও শাড়িতে। সঙ্গে খোঁপায় গুঁজেছেন ফুল। জিন্দাবাজার ও চৌহাট্টার ফুলের দোকানগুলোতে সারাদিনই ভীড় লেগে থাকতে দেখা গেছে।

পরদিন বুধবার ছিল আবেগে টালমাটাল হওয়ার দিন, ভ্যালেন্টাইন ডে যা বাংলাদেশে বিশ্ব ভালোবাসা দিবস হিসাবে পালন হচ্ছে সাম্প্রতিককালে। দিনটি উপলক্ষে সিলেটের পরিবেশও ছিল কিছুটা ব্যতিক্রম। রিকশায় রিকশায় রোমান্টিক জুটিদের দেখা মিলেছে। দেখা মিলেছে রাস্তায় রাস্তায় উদ্দেশ্যহীন ঘুরাফেরায়। দেখা গেছে নগরীর অভিজাত হোটেল রেঁস্তোরাগুলোতেও। আর ঘুরে বেড়ানোর মতো স্থানগুলোতে বলতে গেলে তাদের ঢল নেমেছিল।

বিশেষ করে শহরতলীর গোলাপগঞ্জের ড্রিমল্যান্ড, ওসমানী শিশু উদ্যান, সার্কিট হাউসের সামনে সুরমার পার, কাজিরবাজার ব্রিজ, এমসি কলেজ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অবস্থা ছিল রীতিমতো জমজমাট। তরুণীদের গলায় তাজা ফুলের মালা যেমন ছিল তেমনি ছিল হাতে বা খোঁপায়ও। প্রিয়জনের দেয়া প্রিয় উপহার হাতে নিয়ে রঙ্গিন স্বপ্নের ফানুস ওড়াতে ওড়াতে কেটে গেছে তাদের দিন।

মঙ্গলবার রাত ১০টার দিকে নগরীর জেল রোডস্ত ‘বেলি’ পুষ্পঘর থেকে একটি ফুলের তোড়া ও কয়েকটি গাঁদা ফুলের মালা নিয়ে বের হলেন একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী হানিফ আহমেদ (২৮) ও তার বিশ্ববিদ্যালয় পড়–য়া বন্ধবী রিমি (২২/২৩)। কথা প্রসঙ্গে হানিফ জানালেন, গত ৩ বছর থেকে ভালোবাসা দিবসে আমরা পরস্পরকে ফুল উপহার দেই। এবার পহেলা ফালগুন ও ভ্যালেন্টাই ডে পরপর। তাই ফুলও কিনে ফেললাম এক সাথে দুদিনের। দোকানটির ম্যানেজার শহীদুল ইসলাম বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ প্রতিবেদককে বললেন, ‘সারা বছরইতো ব্যবসা মন্দা যায়। এই দুটি দিনে একটু বিক্রী হয়। এইবার ও অইছে।’ দু’দিনের গড় বিক্রী জানতে চাইলে বললেন, ‘হইছে ধরেন, গড়ে ৩৫/৪০ হাজার কইরা’।

সিলেট মহানগর ফুল ব্যবসায়ী সমিতির কোষাধ্যক্ষ, জেল রোডের মাধুরী পুষ্পালয়ের স্বত্ত¡াধিকারী মনিরুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, পহেলা ফালগুন ও ভালোবাসা দিবস, এই দু’দিন গড়ে প্রায় লাখ টাকার ফুল বিক্রী হইছে আমার’। সমিতিভূক্ত ৮টি দোকানের বিক্রী সম্পর্কে সঠিক হিসাব দিতে না পারলেও তিনি জানিয়েছেন প্রায় ৭ থেকে ৮ লাখতো হবেই, আরও বেশিও হতে পারে। আর সিলেট নগরীর সবগুলো দোকান মিলিয়ে এ দুটি দিবস উপলক্ষে ১৫ থেকে ১৬ লাখ টাকার ফুল বিক্রী হয়েছে বলেও তার ধারণা।

চৌহাট্টার মাধবী, মালঞ্চ, জিন্দাবাজারের অর্কিড, নাইওর পুলের নাইটকুইন পুষ্পকেন্দ্রের কর্মচারিদের ধারণাও এরকমই।

সিলেটভিউ২৪ডটকম/১৫ফেব্রুয়ারি২০১৮/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন