আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে বাড়ছে কিশোর অপরাধীদের উৎপাত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৩-১২ ০০:১২:৪৪

মারুফ খান মুন্না :: সিলেটে বাড়ছে কিশোর অপরাধ। দিন দিন কিশোর অপরাধীদের উৎপাত বাড়ছেই। সিলেটের পাড়া-মহল্লায় কিশোর অপরাধীরা নানান অপকর্মে জড়াচ্ছে। বেপরোয়া হয়ে কিশোররা ছিনতাই, দখলবাজি, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ডে জড়ানো ছাড়াও ইয়াবা, ফেন্সিডিলসহ নানা ধরনের মাদকদ্রব্যেও আসক্ত হয়ে পড়ছে।

খোঁজ নিয়ে জানা যায়, কিশোর অপরাধীদের বেশিরভাগেরই বয়স ১৩ থেকে ১৮ বছরের মধ্যে। এদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে স্থানীয় পর্যায়ের একাধিক রাজনৈতিক পদধারী নেতাকর্মী। রাজনৈতিক ছত্রচ্ছায়ায় থেকে কিংবা চিহ্নিত সন্ত্রাসীদের অনুচর হিসেবে কাজ করছে অনেক কিশোর।

জানা যায়, সিলেটের আম্বরখানা বড়বাজার এলাকায় গত বুধবার মুখোশ পরে ৪-৫ জন কিশোর এক স্কুলছাত্রকে ছুরিকাঘাত করে। পরদিন বড়বাজার থেকে একজনকে ধরে নিয়ে দারুস সালাম মাদ্রাসার পার্শ্ববর্তী মাঠে নিয়ে নির্যাতন করে হাত, পা ভেঙে দেয় কতিপয় কিশোর। এছাড়া সম্প্রতি নগরীতে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এক ছাত্রকেও ছুরিকাহত করেছে কিশোর অপরাধে জড়িতরা।

জানা যায়, অনেকসময় সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোষণা দিয়েই হামলা করছে এসব কিশোর অপরাধীরা। তাছাড়া নগরীতে সাম্প্রতিককালে বিভিন্ন চুরি, ছিনতাই, ছুরিকাঘাত এমনকি খুনোখুনিতে জড়িয়ে পড়েছে এসব কিশোরেরা। সিলেটের বিভিন্ন থানাসূত্রে এমন তথ্য পাওয়া গেছে।

সংশ্লিষ্টরা আশঙ্কা করছেন, ঢাকা এবং চট্টগ্রামে যেভাবে কিশোররা গ্যাং গড়ে তুলছে, সিলেটেও কিশোররা ওই পথে হাঁটতে পারে। এজন্য আগেভাগেই সতর্কতা ও সচেতনতা প্রয়োজন।

সিলেট সিটি কর্পোরেশনের ৫নং ওয়ার্ডের কাউন্সিলর রেজোওয়ান আহমদ সিলেটভিউকে বলেন, ‘সামনে সিটি করপোরেশন এবং জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক বিভিন্ন প্রার্থী এবং বিভিন্ন রাজনৈতিক তথাকথিত বড় ভাই এসব কিশোরদের দিয়ে অপরাধমূলক কাজ করিয়ে ত্রাসের রাজত্ব কায়েম করে নির্বাচনে এবং নিজেদের ফায়দা হাসিল করতে চাচ্ছে।’ তিনি কিশোরদের বাবা-মাকে সন্তানদের ওপর নজরদারি বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন।

সিলেট সিটি কর্পোরেশনের ১৭নং ওয়ার্ডের কাউন্সিলর দিলওয়ার হোসেন সজীব সিলেটভিউকে বলেন, ‘মূলত রাজনৈতিক সমর্থন, বিপুল অর্থপ্রাপ্তি এবং এলাকায় প্রভাব-প্রতিপত্তির কারণে এসব কিশোর অপরাধীর উত্থান হচ্ছে। পরিবারের সঙ্গে সন্তানদের দূরত্ব–সব মিলিয়ে সামাজিক অবক্ষয়ের কারণেই এই অবস্থার সৃষ্টি।’

পুলিশসুত্রে জানা গেছে, অনেক সময় এসব কিশোর অপরাধে হাতেনাতে ধরার পরেও বিভিন্ন রাজনৈতিক ‘বড় ভাই’ এদের ছাড়িয়ে নিতে সুপারিশ করেন। যার ফলেই বেপরোয়া হয়ে উঠেছে কিশোরেরা।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মোহাম্মদ আব্দুল ওয়াহাব সিলেটভিউকে বলেন, ‘কিশোর অপরাধের বিষয় আমরা খেয়াল রাখছি। কিশোররা গ্যাং কালচারে জড়িয়ে পড়ছে কিনা, তা আমরা পর্যবেক্ষণ করছি। অভিভাবক, স্থানীয় জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনকে সঙ্গে নিয়ে এ ব্যাপারে জনসচেতনতা বাড়ানো হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘বিট পুলিশিংয়ের মাধ্যমে অভিভাবকদের সঙ্গে বৈঠকের মাধ্যমে জনসচেতনতা তৈরি করছি। বিভিন্ন মোটিভেশনাল কার্যক্রম অব্যাহত আছে। ’

কিশোর অপরাধ নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি বাবা-মা, পরিবারের সদস্যসহ সমাজের সকল স্তরের সবাইকে একসাথে একযোগে কাজ করার আহবান জানান। তন।

সিলেটভিউ২৪ডটকম/১২ মার্চ ২০১৮/এমকে-এম/শাদিআচৌ/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন