আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

জাফর ইকবালের উপর হামলার পর পুলিশের মোবাইল ব্যবহারে কঠোর নির্দেশনা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৩-১৩ ১৩:১৮:২৭

মারুফ খান মুন্না :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক, জনপ্রিয় লেখক ও বিজ্ঞানী জাফর ইকবালের হামলার পর তার নিরাপত্তায় থাকা পুলিশের ভুমিকা নিয়ে বিতর্ক উঠেছিলো।বারবার হুমকি পাওয়া জাফর ইকবালের নিরাপত্তার জন্য সরকার থেকে কয়েকজন পুলিশ সদস্যকে নিয়োগ দেয়। কিন্তু হামলার সময় নিরাপত্তার দ্বায়িত্বে থাকা তিন পুলিশের মধ্যেই দুইজন মোবাইল ফোন নিয়ে ব্যস্ত ছিলেন। পরবর্তীতে এই দুই পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়।

দ্বায়িত্বরত অবস্থায় পুলিশ সদস্যদের মোবাইল ফোনে আসক্ত হয়ে যাওয়ায় উদ্বিগ্ন পুলিশ ডিপার্টমেন্ট। আর তাই সম্প্রতি পুলিশ হেড কোয়ার্টারস থেকে দ্বায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যদের মোবাইল ফোন ব্যবহার সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, দ্বায়িত্ব পালনকালে পুলিশ সদস্যদের দাপ্তরিক/জরুরী প্রয়োজন ব্যাতিত অনিয়ন্ত্রিত মোবাইল ফোনের ব্যবহার যথাযথ দ্বায়িত্বপালনকে ব্যহত করে। পাশাপাশি পুলিশ সদস্যদের নিরাপত্তাসহ নিজ নামে ইস্যুকৃত অস্ত্র-গুলি ও অন্যান্য সম্পদের নিরাপত্তা বিঘ্নিত হয়।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, এস্কর্ট ডিউটি, ভিভিআইপি ডিউটিসহ সকল প্রকার ডিউটিতে মোবাইল ফোন ব্যবহার সংক্রান্ত সঠিক নির্দেশনা মানতে হবে, জরুরী প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করা যাবে না, কর্তব্যরত অবস্থায় সেলফি/ছবি তোলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা থেকে বিরত থাকতে হবে, দ্বায়িত্বরত অবস্থায় ফোনে গেমস খেলা,ভিডিও  দেখা, গান শোনা, ইউটিউব, ফেসবুক, নিউজ পোর্টাল অবলোকন করা থেকেও বিরত থাকতে হবে। ভবিষ্যতে ডিউটিতে নিয়োজিত পুলিশ সদস্যগণ (অনুমোদিত পুলিশ সদস্য ব্যতিত) কর্তৃক মোবাইল ফোন ব্যবহার  দ্বায়িত্বে অবহেলা হিসেবে গণ্য হবে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মোহাম্মদ আব্দুল ওয়াহাব সিলেটভিউকে বলেন, এই নির্দেশনাগুলো আগে থেকেই ছিলো। তবে সম্প্রতি পুলিশ সদস্যদের দ্বায়িত্বরত অবস্থায় মোবাইল ফোনের ব্যভার বেড়ে যাওয়ায় নতুন করে নির্দেশনাগুলো মনে করিয়ে দেওয়া হয়েছে।

তিনি জানান, পুলিশ হেডকোয়ার্টারসের আদেশ মোতাবেক কোন  সদস্যের কর্তব্যে অবহেলা দৃষ্টিগোচর হলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

সিলেটভিউ২৪ডটকম/১৪ মার্চ ২০১৮/শাদিআচৌ/এমকে-এম

@

শেয়ার করুন

আপনার মতামত দিন