আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

হাওরের উন্নয়নে বর্তমান সরকার আন্তরিক: এমপি মানিক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৩-১৮ ২১:৫৭:৩২

ছাতক প্রতিনিধি :: ছাতক উপজেলার দক্ষিণ খুরমা ও চরমহল্লা ইউনিয়নের শস্যভান্ডার খ্যাত জনিয়ার হাওরের জলাবদ্ধতা নিরসনে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক প্রায় ১৫ লক্ষ টাকা ব্যয়ে খাল খনন কাজের উদ্বোধন করা হয়েছে।

রবিবার (১৮ মার্চ) বিকালে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সরকারি প্রতিষ্ঠান ও পরিকল্পনা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, সুনামগঞ্জ-৫ আসনের সাংসদ মুহিবুর রহমান মানিক বলেছেন, দিন দিন দেশে হাওরের আয়তন কমছে। আর হাওর রক্ষা করা আমাদের দায়িত্ব। হাওর রক্ষায় অনেক পরিকল্পনা রয়েছে, যা বাস্তবায়নে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। সরকারের পাশাপাশি সবার সম্মিলিত প্রচেষ্টায় হাওর রক্ষা করা সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

দক্ষিণ খুরমা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল মান্নানের সভাপতিত্বে ও স্থানীয় হারান দাশের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন দক্ষিণ খুরমা ইউপি চেয়ারম্যান আব্দুল মছব্বির, ছাতক উপজেলা আ.লীগের যুগ্ম আহ্বায়ক আফজাল হুসেন, সিলেট মহানগর আ.লীগের সদস্য আব্দুস সোবাহান, চরমহল্লা ইউনিয়ন আ.লীগের সভাপতি মতিউর রহমান, সাধারণ সম্পাদক সিরাজুল হক, ছাতক উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি মুহিবুর রহমান তালুকদার টুনু, সাংগঠনিক সম্পাদক রাসেল হোসেন প্রমুখ।

উল্লেখ্য জলাবদ্ধতার কারণে জনিয়ার হাওরের প্রায় পাঁচশ' একর বোরো জমি এক বছর ধরে অনাবাদি ছিলো।

উপজেলার দক্ষিণ খুরমা ও চরমহলা ইউনিয়নের আওতাধীন শস্যভাণ্ডার হিসেবে পরিচিত জনিয়ার  হাওরে নব্যতা কমে যাওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছিলো।

এ নিয়ে গত ১০ জানুয়ারি সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকমে ''ছাতকে জলাবদ্ধতায় পাঁচশত একর বোরো জমি অনাবাদি" শিরোনামে সংবাদও প্রকাশ হয়েছিলো।

বর্তমানে স্থানীয় সংসদ সদস্যের আন্তরিকতায় হাওরের খনন কাজ সম্পন্ন হলে প্রায় ৫০০ একর অনাবাদি জমিতে ফসল ফলানো সম্ভব হবে বলে স্থানীয় কৃষকদের অভিমত।

সিলেটভিউ২৪ডটকম/১৮মার্চ২০১৮/এমএ/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন