আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদকের উদ্বেগ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৬-১৩ ২১:৫৮:৪৬

সিলেটভিউ ডেস্ক :: সিলেটের ফুটপাত ও রাস্তা অবৈধভাবে দখলের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সিলেট জেলা আইনজীবী সমিতির সদ্য সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হোসেন আহমদ।

তিনি জানান, সিলেট জেলা আইনজীবী সমিতির ২০১৭ সালের কার্যনির্বাহী কমিটির এক সভার সিদ্ধান্ত অনুযায়ী গত ১৭ মে ২০১৭ তারিখে মাননীয় চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত সিলেটে দরখাস্ত দাখিল করা হয়। উক্ত দরখাস্তের প্রেক্ষিতে সিলেট মহানগর মুখ্য হাকিম আদালতের বিচারক জনাব মোঃ সাইফুজ্জামান হিরো গত ২৫ মে ২০১৭ তারিখে সিলেটের ফুটপাত কারা কিভাবে অবৈধ ও বেআইনিভাবে দখল করে রেখেছে, তাদের নেপথ্যে কারা, তাদের ঠিকানা ও পরিচয় শনাক্তপূর্বক ৭ (সাত) দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে সিলেটের মেয়রকে নির্দেশ দেন। মেয়রকে সক্রিয় সহযোগিতার জন্য কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে নির্দেশ প্রদান করা হয়।

আদালতের নির্দেশনায় আরোও বলা হয়, আইনি প্রক্রিয়া অনুসরণ করে অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনি কার্যক্রম গৃহীত না হলে উপরোক্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অবৈধ দখলদারদের সহযোগী বলে আদালতের কাছে প্রতীয়মান হবে।
আদালতের নির্দেশনায় বলা হয় গত ছয় মাস ধরে সিলেটের সব আদালত প্রাঙ্গণ বার সমিতির ভবনসহ সংশ্লিষ্ট এলাকার ফুটপাত থেকে শুরু করে সব প্রাঙ্গণে অবৈধ স্থাপনা স্থাপন করে সব আদালতের কর্মচারী, বিচারপ্রার্থী জনগণ ও আইনজীবীদের স্বাভাবিক যাতায়াত ও আইনি কার্যক্রম পরিচালনা প্রায় অচল অবস্থায় নিয়ে এসেছে। আদালত প্রাঙ্গণ ছাড়াও আদালত সংলগ্ন ১০০ থেকে ৫০০ গজের মধ্যে জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং সিটি করপোরেশনের কার্যালয় অবস্থিত। এসব জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানও অবৈধ স্থাপনায় অবরুদ্ধ। বন্দরবাজারসহ সিলেট নগরীর জনবহুল রাস্তা ও প্রাঙ্গণ অবৈধ দখলদারদের সম্পূর্ণ নিয়ন্ত্রণে।

আইনজীবী সমিতির আবেদন ও আদালতের নির্দেশনার বিষয়ে জাতীয় ও স্থানীয় পত্রিকাসহ অনলাইন নিউজ, টেলিভিশন, বিভিন্ন চ্যানেলে এ নিয়ে সংবাদ প্রকাশিত হয়।

পরবর্তীতে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অবৈধ ও বেআইনিভাবে দখলদারদের নামের একটি তালিকা আদালতে দাখিলের পর অধিকাংশদের গ্রেপ্তার করা হয়। একইসাথে আদালত  প্রাঙ্গণ ও তৎসংলগ্ন এলাকাসহ নগরীর ফুটপাত ও রাস্তা দখলমুক্ত করায় নগরীর সৌন্দর্য অনেকটা বৃদ্ধি পায়।

সিলেট জেলা আইনজীবী সমিতির সদ্য সাবেক সাধারণ সম্পাদক হিসেবে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, অতিসম্প্রতি আদালতের নির্দেশনা অমান্য করে অবৈধ দখলদাররা পুনরায় নগরীর ফুটপাত ও রাস্তা দখল করে পূর্বাবস্থায় ফিরে যাওয়ায় আবারও জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে। এ বিষয়ে সিলেট সিটি কর্পোরেশন, পুলিশ ও জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কি কোনো দায় নেই?

সিলেট নগরবাসীসহ সকল সচেতন নাগরিকদের ঐক্যবদ্ধভাবে ফুটপাত ও রাস্তা অবৈধ দখলদারদের হাত থেকে উদ্ধারের মাধ্যমে সুন্দর নগরী গঠনে বলিষ্ঠ ভূমিকা রাখার আহবান জানিয়েছেন অ্যাডভোকেট হোসেন আহমদ।

সিলেটভিউ২৪ডটকম/১৩ জুন ২০১৮/ডেস্ক/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন