আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

মৌলভীবাজারের পিছিয়ে পড়া নিলয় আদর্শ গ্রামে ‘সমন্বিত উন্নয়ন উদ্যোগ’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-২২ ১৯:১৩:৪১

মৌলভীবাজার প্রতিনিধি :: মৌলভীবাজার সদর উপজেলার আপার কাগাবলা ইউনিয়নের পশ্চিমাঞ্চল জেলার অন্যতম দরিদ্র এলাকা। শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশন, জীবন-জীবিকাসহ প্রায় সকল ক্ষেত্রেই সংকট রয়েছে এই গ্রামাঞ্চলে।

সরকারের টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জনের লক্ষ্যকে সামনে রেখে সদর উপজেলা প্রশাসন ইউনিয়নের পাহাড় এলাকায় প্রায় পঞ্চাশ একর জায়গার উপর স্থাপিত জনবহুল ও দূর্গম নিলয় আদর্শ গ্রামে “সমন্বিত উন্নয়ন উদ্যোগ” বা সিডিআই প্রোগ্রাম হাতে নিয়েছে।

রবিবার উপজেলার সকল গুরুত্বপূর্ণ দপ্তর, ইউনিয়ন পরিষদ ও বেশ কয়েকটি এনজিও দরিদ্র এই এলাকায় গিয়ে হাজির হয়। সকলের সমন্বিত উদ্যোগে ১২ টি নলকূপ, ৩০ টি স্যানিটারি ল্যাট্রিন, ২২টি পরিবারে নগদ অর্থ সহায়তা, ছাত্রছাত্রীদের মাঝে টিফিন বক্স এবং ক্রিড়া সামগ্রী বিতরণ করা হয়। 

এছাড়াও বিনামূল্যে মেডিকেল সার্ভিস, আই ক্যাম্প, পরিবার পরিকল্পনা সেবা, বিদ্যুৎ সংযোগ, সরকারি ভাতা ভুক্তি, ভূমি সমস্যার সমাধান, কৃষি সেবা ইত্যাদি দেওয়া হয়। একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমিতি গঠনসহ নানামুখী সেবা ও ঔষধসামগ্রী প্রদানের মাধ্যমে এখানকার অধিবাসীদের সকল সমস্যার তাৎক্ষণিক সমাধান প্রদানের চেষ্টা করা হয়।

এই কর্মসূচির নেতৃত্বে ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনিরুজ্জামান ও সহকারি কমিশনার (ভূমি) আরিফুল ইসলাম। উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান আজির উদ্দিনসহ স্থানীয় জনপ্রতিনিধি এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণ, এনজিও কর্মকর্তা এবং গণমাধ্যম কর্মীরা।

মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, ‘পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে তাৎক্ষণিক সেবা প্রদান ও দীর্ঘ মেয়াদে এটিকে ফলপ্রসূ করতে সদর উপজেলা কাজ করে যাচ্ছে। টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জনের লক্ষ্যে পরিচালিত অত্যন্ত গুরুত্বপূর্ণ এ প্রচেষ্টায় অব্যাহত থাকবে। নিলয় আদর্শ গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের প্রচেষ্টা চলছে।’

সিলেটভিউ২৪ডটকম/২২ জুলাই ২০১৮/প্রেবি/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন