Sylhet View 24 PRINT

সিলেটে হাইটেক পার্ক নির্মাণে বরাদ্দ হলো ২৯০ কোটি টাকা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-০৯ ০০:১২:৫৭

নিজস্ব প্রতিবেদক :: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক সিলেটে ২৯০ কোটি টাকা ব্যায়ে হাইটেক পার্কের প্রাথমিক অবকাঠোমো নির্মাণ করাসহ ৭ হাজার ৮৬৬ কোটি টাকার ১২টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করা হয়েছে।
এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৪৪৮ কোটি ১৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২ হাজার ৬৪১ কোটি ৯৯ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৮৮ কোটি ৪৩ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৯৫৪ কোটি ৮ লাখ টাকা যোগান দেয়া হবে।

মঙ্গলবার (০৭ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এসময় পরিকল্পনামন্ত্রী বলেন, ২০১৮-১৯ অর্থ বছরের চতুর্থ বৈঠকে অনুমোদন পাওয়া প্রকল্পগুলোতে মোট প্রকল্প ব্যায়ের মধ্যে জাতীয় কোষাগার থেকে পাওয়া যাবে ৭ হাজার ৭৫ কোটি টাকা এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নিজস্ব তহবিল থেকে পওয়া যাবে ৭ দশমিক ৯৮ কোটি টাকা এবং বাকি অর্থ পাওয়া যাবে প্রকল্প সহায়তা হিসাবে।

একনেকে অনুমোদিত প্রকল্প গুলো হচ্ছে, সিলেটে ২৯০ কোটি টাকা ব্যায়ে হাইটেক পার্কের প্রাথমিক অবকাঠামো নির্মাণ করা, ২৯২ কোটি টাকা ব্যায়ে ফরিদপুর জেলার চরভদ্রাসনে পদ্মা নদী ভাঙ্গন রোদ ও ড্রেজিং প্রকল্প, ১৪৩ কোটি টাকা ব্যায়ে বীরগঞ্জ-খানসমা-দারোয়ারি, খানসমা-রাণীবন্দর এবং চিরির বন্দর মহাসড়ক প্রশস্তকরণ প্রকল্প অনুমোদন করা হয়। এছাড়া ৯৯কোটি টাকার খুলনা- প্রিথিমপাশা-হাজিপুর-শরিফপুর সড়কে পিসি গিরদার সড়ক নির্মাণ ও ৭ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প অনুমোদন দেয়া হয়। পরিকল্পনা মন্ত্রী জানান, ২০২২ সালের জুনের মধ্যে নড়িশাবাজার থেকে মোকসেদপুর পযর্ন্ত দোহার উপজেলার মাঝিরটরে পদ্মা নদীর ড্রেজিং ও ভাঙ্গনরোধে ১দশমিক ৪৮৩ কোটি টাকা ব্যায়ের একটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। পরিকল্পনা মন্ত্রী বলেন, ইতোমধ্যে পদ্মার ভাঙ্গনে এলাকার বহু সম্পত্তি ও মুল্যবান সম্পদ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে সধী ভাঙ্গনে আরো অনেক প্রতিষ্ঠান নদীগর্ভে বিলান হয়ে যাবে।

একনেক পাশাপাশি সন্দীপে পর্যটন বাড়াতে সোনাপুর-চরমঙ্গহাট সড়ক উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে। পরিকল্পনা মন্ত্রী বলেন, সন্দীপ, নিঝুমদ্বীপ, হাতিয়া এবং ভাষানচরের পর্যটনের গুরুত্ব অনুধাবন করে ১৬৮ দশমিক ৬৯ কোটি টাকা ব্যায়ে সোনাপুর-চরমঙ্গহাট প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

নোয়াখালী সড়ক বিভাগের অধীন দুটি আঞ্চলিক মহাসড়কের অংশ হিসাবে সোনাপুর-চরমঙ্গহাট সড়ক উল্লেখ করে বলেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে শুধু এই এলাকায় পর্যটন উন্নয়ন হবে না, বিভিন্ন ধরনের পণ্য পরিবহনের একটি সহজ পথ তৈরি হবে। একনেকে এছাড়া ডেস্কো এলাকার জন্য ১৮৬ কোটি টাকা স্মার্ট প্রি-পেইড মিটার সররবাহ ও স্থাপনের একটি প্রস্তাবও অনুমোদন করেছে। তিনি বলেন, এই প্রকল্পের অধীন ২০২০ সালের মধ্যে দুই লাখের অধিক স্মার্ট প্রি-পেইড মিটার সরবরাহ ও অনলাইন সংযোগ দেয়া হবে।

সভায় ৩,১৯৫ কোটি টাকা ব্যায়ে অর্থনৈতিক জোনের জন্য (নারায়ণগঞ্জের আড়াইহাজারে ও নরসিংদীতে) ভূমি অধিগ্রহণের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে। সভায় অনুমোদন দেয়া অপর প্রকল্পগ্রলো হচ্ছে, ১১৭ কোটি টাকা ব্যায়ে বাংলাদেশ হ্যান্ডলুম বোর্ডের অধীন পাঁচটি বেসিক ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠা, একটি ফ্যাশন ডিজাইন ইনিস্টিটিউট প্রতিষ্ঠা, পীরগঞ্জে ১৭৪ কোটি টাকা ব্যায়ে ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ প্রতিষ্ঠা এবং২৯৬ কোটি টাকা ব্যায়ে শিশু পরিবার ও ছোট মনি নিবাস প্রতিষ্ঠা করা।

সিলেটভিউ২৪ডটকম/০৮ আগস্ট ২০১৮/আআ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.