আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিসিক নির্বাচন: শেষ টিকেটের অপেক্ষায় ‘ওরা’ ছয়জন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-১০ ০০:১৬:১১

মারুফ খান মুন্না :: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ছোটগল্পের সংজ্ঞা দিতে গিয়ে বলেছিলেন, ‘শেষ হইয়াও হইলোনা শেষ-এমন গল্পই ছোটগল্প’ অর্থাৎ যে গল্প শেষ হওয়ার পর পাঠকের আরো শোনার বা জানার আগ্রহ থাকে সেরকম গল্পই ছোটগল্প। এদিক দিয়ে বিবেচনা করলে সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনকে একটি ছোট গল্পের সাথেই তুলনা করা যায়। নানা নাটকীয়তায় মোড় নেওয়া সিসিক নির্বাচন ৩০জুলাই শেষ হলেও এর রেশ এখনো কাটেনি। মেয়র, সাধারণ কাউন্সিলর কিংবা সংরক্ষিত মহিলা কাউন্সিলর এই তিন ক্যাটাগরির কোনটাতেই পুরোপুরি ফলাফল পাওয়া যায়নি। আনুষ্ঠানিকভাবে মেয়র পদে বিজয়ীর নাম, ২৭টি ওয়ার্ডের মধ্যে ২৪নং ও ২৭নং ওয়ার্ড এই ওয়ার্ডের দুই সাধারণ কাউন্সিলর পদে বিজয়ীদের নাম এবং সংরক্ষিত কাউন্সিলর পদেও তিনটি সংরক্ষিত(৭, ৮, ৯) ওয়ার্ডে বিজয়ীদের নাম জানতে অপেক্ষা করতে হবে আরো বেশ কয়েকঘন্টা।

সিসিক নির্বাচনের দিন সংঘাতের কারণে দুটি কেন্দ্রের নির্বাচন স্থগিত হয়ে যাওয়ায় নির্ধারিত হয়নি মেয়র পদে বিজয়ীর নাম। তবে সিসিকের বাকি ১৩২টি কেন্দ্রে বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী ৪৬২৬ ভোটে আওয়ামী লীগের মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের চেয়ে এগিয়ে। স্থগিত হওয়া কেন্দ্র গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ২২২১ জন এবং হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ২৫৬৬ জন। অর্থাৎ, এ দুই কেন্দ্র মিলিয়ে মোট ভোটার ৪৭৮৭ জন। অতি ‘মিরকলীয়’ কোন ঘটনা না ঘটলে মেয়র পদে বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরীর জয় প্রায় নিশ্চিত হওয়ায় সিলেটবাসী অপেক্ষায় আছে ২৪নং ও ২৭নং ওয়ার্ড থেকে কে পেতে যাচ্ছেন কাউন্সিলর পদে নগর ভবনের টিকেট।

২৪নং ওয়ার্ডে স্থগিত হওয়া কেন্দ্র গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ২২২১ জন। স্থগিত হওয়া ঐ কেন্দ্র ছাড়া কাউন্সিলর পদে সদ্য সাবেক কাউন্সিলর সোহেল আহমদ রিপন ঠেলাগাড়ি প্রতীক নিয়ে ২৬৩৮ ভোট পেয়ে এগিয়ে আছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী হুমায়ুন কবীর সুহিন ঘুড়ি প্রতীক নিয়ে ২৪২১ ভোট পেয়ে রিপনের চেয়ে পিছিয়ে আছেন ২১৭ ভোটে। আর অন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোহাম্মদ শাহজাহান লাটিম প্রতীক নিয়ে পেয়েছেন ১৭২৬টি ভোট। এই ওয়ার্ডে আগামী ১১আগস্টের নির্বাচনে সোহেল আহমদ রিপন ও হুমায়ুন কবীর সুহিনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে।

২৭নং ওয়ার্ডে স্থগিত হওয়া কেন্দ্র হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ২৫৬৬ জন। স্থগিত হওয়া ঐ কেন্দ্র ছাড়া কাউন্সিলর পদে আজম খাঁন ঘুড়ি প্রতীক নিয়ে ৩২৫৪ ভোট পেয়ে আছেন ভালো অবস্থানে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী আব্দুল জলিল নজরুল টিফিন ক্যারিয়ার টিফিন ক্যারিয়ার প্রতীক নিয়ে ২১০২ ভোট পেয়ে আজম খান থেকে পিছিয়ে আছেন ১১৫২ ভোটে। অন্য দুইজন প্রতিদ্বন্দ্বী প্রার্থী শাহ মোহাম্মদ বদরুজ্জামান লাটিম মার্কায় পেয়েছেন ১৩৮ ভোট এবং চঞ্চল উদ্দিন ঠেলাগাড়ি প্রতীকে পেয়েছেন ১৪১ ভোট।

এদিকে স্থগিতকৃত দুটি ভোট কেন্দ্রের কারণে আটকে আছে সংরক্ষিত মহিলা ওয়ার্ড ৮ এবং ৯ এর ফলাফল। ৮নং সংরক্ষিত মহিলা ওয়ার্ডে স্থগিত হওয়া কেন্দ্র গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র ছাড়া ৫৯৭৭ ভোট পেয়ে বেশ সুবিধাজনক অবস্থায় আছেন জিপ গাড়ী প্রতীকের প্রার্থী মিসেস রেবেকা আক্তার লাকী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সালেহা কবীর সেপী ৩৯৩৫ ভোট পেয়ে এখনো লাকীর চেয়ে পিছিয়ে আছেন ২০৪২ ভোটে। স্থগিত হওয়া কেন্দ্র গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ২২২১ জন। তাছাড়া ৯নং সংরক্ষিত মহিলা ওয়ার্ডে স্থগিত হওয়া কেন্দ্র হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোট ছাড়া ৭৯৭০ ভোট পেয়ে এগিয়ে আছেন চশমা প্রতীকের এডভোকেট রোকসানা বেগম শাহনাজ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী গ্লাস প্রতীকে ৫৪৭৫ ভোট পেয়ে পিছিয়ে আছেন ২৪৯৫ ভোটে।স্থগিত হওয়া কেন্দ্র হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ২৫৬৬ জন।

অন্যদিকে, সংরক্ষিত ৭ নং ওয়ার্ডের নার্গিস সুলতানা রুমি ও নাজনীন আক্তার কণা দুজনেই ৩০ জুলাই অনুষ্ঠিত সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে সমান সংখ্যক ভোট পান। তাদের ভোটের পরিমাণ ৪ হাজার ১৫৫। চশমা প্রতীকে নার্গিস সুলতানা রুমি ও জিপ গাড়ি প্রতীকে নাজনীন আক্তার কনা এ সমপরিমাণ ভোট পান। আর তাই শনিবার সংরক্ষিত ৭ নং ওয়ার্ডের (১৯, ২০, ২১) দ্বিতীয় দফা ভোট অনুষ্ঠিত হবে। সংরক্ষিত ৭নং ওয়ার্ডের পূণঃনির্বাচনে ১৪টি কেন্দ্রে ভোট নেওয়া হবে। এসব কেন্দ্রে ৩৪ হাজার ১২৩ জন ভোটার ৯৭ টি কক্ষে ভোট দেবেন।

উল্লেখ্য, একজন মেয়র, ২৭জন কাউন্সিলর এবং ৯ জন সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলর সবমিলিয়ে ৩৭জনের মধ্যে ইতিমধ্যে ৩১জন (২৫জন কাউন্সিলর এবং ৬জন মহিলা কাউন্সিলর) নগর ভবনে তাদের টিকেট নিশ্চিত করলেও বাকী ছয়টি টিকেট পেতে নির্দিষ্টদের দিতে হবে আবারো নির্বাচন পরীক্ষা। উত্তীর্ণ ছয়জন পাবেন নগর ভবনের আনুষ্ঠানিক টিকেট। এছাড়া, ৯নং ওয়ার্ডের পাঠানটুলা হাইস্কুল কেন্দ্র ও এতিম স্কুল কেন্দ্রে ভোট জালিয়াতির অভিযোগ এনে সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশনে রীট পিটিশনের প্রেক্ষিতে হাইকোর্ট সিলেট সিটি করপোরেশন নির্বাচনের ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে উক্ত দুটি কেন্দ্রের ভোট পূণরায় গণনা না করা পর্যন্ত নির্বাচনী ফলাফলের গেজেট প্রকাশ না করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন।

সিলেটভিউ২৪ডটকম/১০ আগস্ট ২০১৮/এমকে-এম

@

শেয়ার করুন

আপনার মতামত দিন