Sylhet View 24 PRINT

মৌলভীবাজারে পর্যটন সম্ভাবনাময় ‘মনু ব্যারেজ’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-১৩ ০০:১০:১৭

ওমর ফারুক নাঈম, মৌলভীবাজার :: মৌলভীবাজার শহরতলীর মাতারকাপন এলাকায় অবস্থিত মনু ব্যারেজ একটি সম্ভাবনাময় পর্যটন স্পট। নদীর দুই পাশে ছায়া ঘেরা মায়াবী প্রাকৃতিক সৌন্দর্য্য মনমাতানো অপূর্ব দৃশ্য। শুষ্ক মৌসুমে বোরো ফসল চাষের জন্য মনু নদীর পানি ব্যবহারের জন্য এই ব্যারেজ নির্মাণ করা হয়েছিল।

মৌলভীবাজার মূল শহর থেকে মাত্র দুই মাইল পূর্বে এটি অবস্থিত। স্থানীয়দের কাছে ‘সুইচ গেট’ হিসেবেও পরিচিত। বিশেষ করে শীতকালে সূর্য উদয় মনোরম দৃশ্য তৈরি হয়। যা দর্শনার্থীর মন কাড়ে। পর্যটকদের আনাগোনোর কারণে এই ব্যারেজকে কেন্দ্র করে গড়ে উঠেছে পার্ক ও রিসোর্ট। প্রতিদিন অনেক দর্শনার্থী নের আনন্দে ঘুরে ঘুরে দেখেন। ফলে মনু ব্যারেজ এলাকা এখন স্থানীয় ও ভ্রমণপিপাসুদের কাছে হয়ে উঠেছে আকর্ষণীয় স্পট।

বিকেলের সময়ে বিনোদন ও প্রকৃতিপ্রেমীরা এখানে ভিড় জমান। নানা উৎসব আমেজও লোকে লোকারণ্য হয় মনু ব্যারেজ। এটিকে ঘিরে গড়ে উঠেছে উন্নতমানের একটি রিসোর্ট। রিসোর্টে রয়েছে বিশাল মনোমুগ্ধকর ছড়া। ছড়ায় ভাড়ায় চালিত নৌকা ভ্রমণেরও ব্যবস্থা রয়েছে। গড়ে উঠেছে একটি বিনোদন পার্ক। ছোট-বড় সবারই চিত্ত-বিনোদনের ব্যবস্থা রয়েছে পার্কে। সাধারণত পর্যটকরা সন্ধ্যা ঘনিয়ে এলেই পশ্চিম দিকে বয়ে চলা মনু নদীর বুকে সূর্যাস্তের মনোরম দৃশ্য দেখতে পছন্দ করেন।

বেরাতে আসা পর্যটক মুমিন বলেন, ‘অবসর সময়ে বন্ধু-বান্ধবকে নিয়ে ঘুরতে এসেছেন। যদি মনু ব্যারেজকে আরোও সৌন্দর্য বর্ধন করা যায় তাহলে অনেক বড় পর্যটন স্পট হবে।’

স্থানীয়দের দাবি, মনু ব্যারেজ এলাকার সৌন্দর্য বর্ধন করলে মৌলভীবাজারের অন্যতম পর্যটন কেন্দ্রের তালিকায় স্থান পাবে। তাছাড়া শমসেরনগর সড়ক থেকে মনু ব্যারেজ এলাকা পর্যন্ত আসা সড়কটিরও সংস্কারের প্রয়োজন।

তবে মনু ব্যারেজ এলাকায় নিরাপত্তা সংকটের কথা জানালেন স্থানীয়রাসহ নাম প্রকাশে অনিচ্ছুক অনেক পর্যটক।

তারা জানান, সন্ধ্যার পর এলাকাটি অন্ধকার হয়ে পরে। এছাড়া কিছু নেশাখোর ও বখাটের সমাগম ঘটে এখানে। প্রায়ই চুরি ছিনতাইর ঘটনা ঘটে।

এ বিষয়ে জানতে চাইলে মৌলভীবাজার পুলিম সুপার মোহাম্মদ শাহজালাল বলেন, পর্যটকদের নিরাপত্তায় মাঝে মধ্যে পুলিশ টিমকে মনু ব্যারেজে পাঠানো হয়।

সিলেটভিউ২৪ডটকম/১৩ সেপ্টেম্বর ২০১৮/ওএফএন/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.