আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

শেখ হাসিনার সাথে ফোনে যে কথা হয়েছিল ড. মোমেনের...

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৯ ০০:১৬:১১

নিজস্ব প্রতিবেদক :: ২০০১ সালে জাতীয় নির্বাচনে প্রথমবারের মত নির্বাচন করেছিলেন অর্থমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য আবুল মাল আব্দুল মুহিত। এরআগে কখনোই নির্বাচন করেননি তিনি। প্রথমবার কিভাবে অর্থমন্ত্রী মুহিত সিলেটে আওয়ামী লীগের প্রার্থী হয়েছিলেন আর কিভাবেই বা তাকে নির্বাচনে রাজি করানো হয়েছিল এসব বিষয় নিয়ে কথা বলেছেন তাঁর ভাই এবং সাবেক রাষ্ট্রদূত ড. একে আব্দুল মোমেন।


সিলেটভিউ কার্যালয়ে এক আলাপচারিতায় সিলেট-১ আসনে নির্বাচনে তাঁর প্রস্তুতি এবং বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন ড. মোমেন।

২০০১ সালের নির্বাচন এবং সিলেট-১ আসন প্রসঙ্গে ড. মোমেন বলেন- তখন ড. মোমেন সৌদি আরবে কর্মরত ছিলেন। সেখানে একদিন হঠাৎ তাঁকে ফোন করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। তখন মোমেনকে সিলেট-১ আসনে নির্বাচন করার জন্য দেশে চলে আসার জন্য বলেন শেখ হাসিনা। কিন্তু, সে প্রস্তাব না রেখে মোমেন শেখ হাসিনাকে বলেন আমি আপনাকে আরো ভালো একজন প্রার্থী দিচ্ছি। 

তখন শেখ হাসিনাকে প্রার্থী হিসেবে বড় ভাই আবুল মাল আব্দুল মুহিতের নাম বলেন। শেখ হাসিনা এই প্রস্তাবে সন্তুষ্ট হন এবং মুহিতকে তাঁর সাথে দেখা করার জন্য বলেন। তিনি নিজে মুহিতকে তাঁর কাছে নিয়ে আসার জন্য বলেণ শেখ হাসিনা।

কিন্তু, বর্তমান অর্থমন্ত্রী মুহিত সেসময় নির্র্বাচন করতে মোটেও রাজি ছিলেন না। এমনকি নানাভাবে চেষ্টা করেও তাঁকে রাজি করানো সম্ভব হচ্ছিলনা।

মোমেন বলেন- সেসময় তিনি মুহিতের বন্ধু-বান্ধব, খুব ঘনিষ্ট কয়েকজনকে তাঁকে বোঝানোর জন্য বলেন এবং নিজেও কথা বলে বোঝানোর চেষ্টা করেন। একপর্যায়ে মুহিত কিছুটা নরম হন এবং বলেন তিনি সিলেটে যাবেন, সিলেটের মানুষের সাথে কথা বলবেন। যদি সিলেটের মানুষ তাকে গ্রহণ করেন তবেই তিনি শেখ হাসিনার সাথে দেখা করবেন এবং নির্বাচন করবেন। 
এসব বিষয় নিয়ে ড. মোমেন তখন কথা বলেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদের সাথে। সামাদ আজাদ সবকিছু শুনে মোমেনকে বলেন মুহিত কবে, কখন সিলেটে যাবেন সেটি তাঁকে জানানোর জন্য বাকিটা তিনি ব্যবস্থা করবেন।

পরবর্তীতে একদিন আবুল মাল আব্দুল মুহিত সিলেটে আসলেন বিভিন্নজনের সাথে সাক্ষাৎ করতে। হাফিজ কমপ্লেক্সে সকলের সাথে সাক্ষাতে মিলিত হলেন তিনি। তখন সামাদ আজাদের কাছ থেকে খবর পেয়ে জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ইফতেখার হোসেন শামিম হাজার খানেক নেতাকর্মী নিয়ে উপস্থিত হলেন সেখানে এবং মিছিল স্লোগানে জানান দিলেন প্রার্থী হিসেবে মুহিতকেই চান তারা। এছাড়া সাক্ষাতে আসা বিভিন্ন শ্রেণী-পেশার লোকজন মুহিতকে প্রার্থী হতে আহবান জানান।

দলীয় নেতাকর্মী এবং সকলের সমর্থন পেয়েই আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচনে অংশ নিতে রাজি হন আবুল মাল আব্দুল মুহিত। তবে ২০০১ সালের নির্বাচনে তিনি পরাজিত হলেও ২০০৮ এবং ২০১৩ সালের নির্বাচনে বিজয়ী হন তিনি। এছাড়া এই দুই মেয়াদে দেশের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। এবারের নির্বাচনে বয়সের কারণে নির্বাচনে অংশ নেবেন না মুহিত। তার পরবর্তিতে ভাই মোমেনকেই সিলেট-১ এ প্রার্থী হিসেবে চান মুহিত। সে লক্ষ্যে কয়েক বছর ধরে সিলেটে কাজও করে যাচ্ছেন ড. মোমেন। আওয়ামী লীগের মনোনয়ন পেলে বিজয়ের ব্যপারে অনেকটাই আশাবাদি তিনি।

সিলেটভিউ২৪ডটকম/১৯ অক্টোবর ২০১৮/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন