Sylhet View 24 PRINT

সিলেটে হিজড়ারা বেচবে ফুচকা, হবে পুনর্বাসন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৯ ১৯:০৭:৫০

জ্যেষ্ঠ প্রতিবেদক :: তৃতীয় লিঙ্গ বা হিজড়া সম্প্রদায়ের মানুষেরা সমাজে অবহেলিত। তাদের প্রতি প্রায় সকলেরই ‘নাক সিঁটকানো’ মনোভাব কাজ করে। যার ফলে হিজড়ারা সমাজের মূলধারা থেকে অনেকটাই বিচ্ছিন্ন হয়ে পড়ে। জড়িয়ে পড়ে অপরাধের সাথে। এই বিচ্ছিন্ন হিজড়া সম্প্রদায়কে সমাজের মূল স্রোতধারায় নিয়ে আসতে উদ্যোগ নিয়েছেন সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার জাবেদুর রহমান।

এই উদ্যোগের অংশ হিসেবেই সোমবার বিকেলে ২৪ জন হিজড়াকে পুনর্বাসন করার লক্ষ্যে দেয়া হয়েছে ৮টি বিশেষায়িত ভ্যান গাড়ি। প্রতি ৩ জন করে হিজড়া একটি করে ভ্যান গাড়ির মাধ্যমে চটপটি, ফুচকাসহ বিভিন্ন ধরনের খাবার বিক্রি করে নিজেদের স্বাবলম্বী করবে। ভ্যান গাড়ির সাথে তাদেরকে প্রয়োজনীয় আসবাবপত্রও দেয়া হয়েছে।

এ উপলক্ষে সিলেট জেলা ক্রীড়া সংস্থার মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উপ-কমিশনার জাবেদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন এসএমপি’র উপ-কমিশনার ফয়সল মাহমুদ, প্রধান আলোচক ছিলেন সিলেট মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক হায়াতুল ইসলাম আকঞ্জি, বিশেষ অতিথি ছিলেন বাফুফে’র কার্যনির্বাহী সদস্য ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম নবেল, জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী সদস্য বিজিত চৌধুরী, ইমজা’র সাবেক সভাপতি সাহাব উদ্দিন শিহাব, আল-হারামাইন হাসপাতালের ভাইস চেয়ারম্যান ওলিউর রহমান, বারাকা পাওয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফাহিম আহমদ চৌধুরী, প্রাবন্ধিক আফতাব চৌধুরী, অ্যাডল্যান্ড অ্যাডভার্টাইজের এমডি সুধাংশ শেখর টিটু প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, হিজড়া সম্প্রদায়কে মূলধারায় নিয়ে আসতে সকলকে ভূমিকা রাখতে হবে। তাদেরকে অবহেলা নয়, সহযোগিতার মাধ্যমে পুনর্বাসিত করতে হবে।

পুলিশ কর্মকর্তা জাবেদুর রহমান যে উদ্যোগ নিয়েছেন, তার প্রশংসা করেন বক্তারা।

অনুষ্ঠানে জানানো হয়, সিলেট জেলায় ২২৫ জন হিজড়া রয়েছেন। তন্মধ্যে নগরীতে রয়েছেন ৭৫ জন হিজড়া।

পুনবার্সনের সুযোগ পেয়ে খুশি হিজড়া সম্প্রদায়ের মানুষেরাও। হিজড়া রিক্তা শিকদার বলেন, হিজড়ারা অবহেলিত, নিগৃহিত। এজন্য তারা অনেক সময় অপরাধে জড়িয়ে পড়ে। পুনর্বাসনের সুযোগ পাওয়ায় আমরা আনন্দিত। এই পুনর্বাসনের উদ্যোগকে মডেল হিসেবে পরিণত করতে চেষ্টা করবো আমরা।

সিলেটভিউ২৪ডটকম/১৯ নভেম্বর ২০১৮/শাদিআচৌ/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.