Sylhet View 24 PRINT

জগন্নাথপুরের জন্য পরিকল্পনামন্ত্রীর যতো উন্নয়ন পরিকল্পনা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-১৩ ০০:২৮:৫২

এনামুল কবীর :: জগন্নাথপুরবাসীর জন্য সুখবর জানালেন সদ্যশপথ নেওয়া পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। সুনামগঞ্জ জেলার প্রবাসী অধ্যুষিত এই উপজেলার শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার পথ আরও প্রশস্ত করতে কার্যকর উদ্যোগ গ্রহন করবেন তিনি। এ ব্যাপারে অবশ্য তার করণীয়ও ঠিক করে ফেলেছেন মন্ত্রী।

শনিবার সিলেট সার্কিটহাউসে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি তা প্রকাশও করেন। মন্ত্রী জানিয়েছেন, জগন্নাথপুর উপজেলায় একটি মহিলা কলেজ স্থাপন করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবেন তিনি।

এছাড়া জগন্নাথপুর ডিগ্রি কলেজটিকে বিশ্ববিদ্যালয় কলেজে উন্নীত করার কথাও জানিয়েছেন মন্ত্রী।

সুনামগঞ্জের প্রবাসী অধ্যুষিত এই উপজেলায় বিদ্যুতের চাহিদা পুরণ করা হয়েছে উল্লেখ করে এমএ মান্নান জানান, বর্তমান সরকার দারিদ্র বিমোচন, অবকাঠামো উন্নয়ন, কৃষিক্ষেত্রের সমস্যা সমাধানকে অগ্রাধিকার দিচ্ছেন। এ অবস্থায় জগন্নাথপুরসহ হাওয়ারাঞ্চলের প্রতিটি এলাকার সার্বিক উন্নয়নের লক্ষ্যে যা যা প্রয়োজন তিনি বা তার সরকার তাই করবে।

তিনি এ উপজেলার শিক্ষার্থী, বিশেষ করে মহিলা শিক্ষার্থীদের উচ্চশিক্ষার পথ আরও প্রশ্বস্ত করতে একটি মহিলা কলেজ প্রতিষ্ঠার গুরুত্ব তুলে ধরে বলেন, নানা কারণে এরকম একটি কলেজ এখানে খুবই প্রয়োজন।

তিনি বলেন, দ্রুত জগন্নাথপুরে একটি মহিলা কলেজ স্থাপনের উদ্যোগ গ্রহন করা হবে। এছাড়া ডিগ্রি কলেজটিকেও বিশ্ববিদ্যালয় কলেজে উন্নীত করে বিভিন্ন বিষয়ে অনার্স পড়ার সুযোগ সৃষ্টি করব।

পরিকল্পনামন্ত্রী জগন্নাথপুর উপজেলাকে প্রবাসী অধ্যুষিত এলাকা হিসাবে উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় প্রবাসীদের ব্যাপারে আন্তরিক। তিনি তাদের ‘আমাদের সন্তান’ হিসাবে অভিহিত করে তাদের সমস্যার খোঁজ খবর নেন।

মন্ত্রী বলেন, একদল প্রবাসী ইউরোপ আমেরিকায় স্থায়ী হয়েছেন। তবে দেশে তাদের প্রচুর সম্পদ আছে। আরেকদল প্রবাসী মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ, মালয়েশিয়াসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে অত্যন্ত কঠিন পরিস্থিতি মোকাবেলা করে দেশের জন্য রেমিট্যান্স পাঠান। তাদের সমস্যা সমাধানে আমরা কাজ করছি। তাদের ভোটাধিকারসহ অন্যান্য নাগরিক অধিকার ও সুযোগ-সুবিধা নিশ্চিত করতে আমরা যা যা করণীয় তাই করব।

এছাড়াও মন্ত্রী সিলেট-সুনামগঞ্জ সড়কের আরও উন্নয়নসহ উপজেলার অবকাঠামোখাতে ব্যাপক উন্নয়নের আশ্বাস প্রদান করেন।

সুনামগঞ্জ-৩, জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ আসন থেকে পরপর ৩বার সংসদ সদস্য নির্বাচিত হওয়া পরিকল্পনামন্ত্রী এর আগে অর্থপ্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তার নিজের বাড়ি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায়। জগন্নাথপুরে মহিলা কলেজ স্থাপন ও জগন্নাথপুর ডিগ্রি কলেজকে বিশ্ববিদ্যালয় করার লক্ষ্যে কাজ শুরু করলেও নিজের উপজেলা দক্ষিণ সুনামগঞ্জের জন্য সেরকম কোন সুনির্দিষ্ট পরিকল্পনার কথা প্রকাশ করেন নি তিনি।

বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করলে একজন সাংবাদিকের মন্তব্য, দক্ষিণ সুনামগঞ্জের যে উন্নয়ন করা হয়েছে তা অকল্পনীয়। আরও কয়েকবছর সেখানে কিছু না করলেও চলবে।

সিলেটভিউ২৪ডটকম/১৩ জানুয়ারি ২০১৯/এক

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.