আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সিলেটের অভিজাতপাড়ার হাহাকার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-২৪ ০০:০৮:০৬

এনামুল কবীর :: সিলেটের অভিজাত পাড়া হিসবে খ্যাত নগরীর হাউজিং অ্যাস্টেট এলাকা। অন্যান্য এলাকা থেকে তুলনামূলক নিরাপদও। স্কুল-কলেজ-কমিউনিটি সেন্টার ইত্যাদি সবকিছুই আছে এখানে। তবে এর এমন দুটি ঘাটতিও আছে, যা অতি প্রয়োজনীয়। তার একটির জন্য স্থানীয়দের মাঝে মাঝে বিব্রতকর পরিস্থিতিতেও পড়তে হয়।

সিলেট জেলা পরিষদের এই আবাসিক এলাকাটির যাত্রা শুরু হয় ১৯৬৫ সালে। আর আনুষ্ঠানিকভাবে বসতি শুরু হয় মুক্তিযুদ্ধের দু’বছর আগে, ১৯৬৯ সালে।

শুরুর অপূর্ণতাগুলো কালের পরিক্রমায় পূর্ণতা পেলেও এখনও কিন্তু একটি আদর্শ আবাসিক এলাকার জন্য প্রয়োজনীয় দুটি অবকাঠামোর ঘাটতি রয়েছে গুরুত্বপূর্ণ এই এলাকাটির। তারমধ্যে একটি আবার ধর্মীয়-মসজিদ। তবে অন্য অবকাঠামোটির জন্য কেবল হাউজিং অ্যাস্টেটই নয়, সিলেট মহানগরী জুড়েই রয়েছে হাহাকার।
সেটি হচ্ছে খেলার মাঠ। অর্ধশতাব্দী পর সুবর্ণ জয়ন্তী পালন করলেও আজও কিন্তু এই দুটি অবকাঠামো নিয়ে হাউজিং অ্যাস্টেটের অধিবাসীদের হাহাকার শোনা যায়।

শোনা গেলো শুক্রবার রাতে, সুবর্ণী জয়ন্তী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায়। একাধিক বক্তার বক্তব্যেই উঠে এসেছে মসজিদ আর খেলার মাঠের জন্য স্থানীয়দের হাহাকার।

ধর্মীয় আচার অনুষ্ঠান আর পাঁচ ওয়াক্ত জামায়াতে নামাজ আদায় করতে মসজিদের গুরুত্বের কথা না বললেও চলে। একইভাবে শিশু-কিশোর ও যুব সমাজকে সঠিক পথে রাখতে খেলাধুলার প্রয়োজনীয়তার কথাও সবার জানা। তাছাড়া বড় সভা-সমাবেশের জন্যও খেলার মাঠকে ব্যবহার করা যায়। একটি আদর্শ আবাসিক এলাকার জন্য অতি প্রয়োজনীয় এই দুটি অবকাঠামো অবশ্যই প্রয়োজন। অথচ এসব থেকে আজও বঞ্চিত সিলেটের অভিজাত পাড়া হিসাবে খ্যাত হাউজিং অ্যাস্টেট।

বক্তাদের মুখে এ’দুই অপূর্ণতার কথা জেনে নিজেদের বক্তব্যে তাৎক্ষনিক প্রতিক্রিয়া ব্যাক্ত করেছেন প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, দুই বিশেষ অতিথি সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী ও সিলেট জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান। তারা সবাই স্বীকার করেছেন, হাউজিং অ্যাস্টেটের এই ঘাটতিটুকু পূর্ণ হওয়া জরুরী।

এ ব্যাপারে অবশ্য জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান আশ্বাসও দিয়েছেন। তার বক্তব্যে মসজিদ ও খেলার মাঠের ব্যবস্থা করা হবে কি-না তা সুনির্দিষ্টভাবে উল্লেখ না করলেও বর্ষিয়ান এই রাজনীতিবিদ বলেছেন, আপনাদের যেকোন প্রয়োজনে আমার কাছে গেলে আমি আমার সক্ষমতার সর্বোচ্চটুকু দিয়েই তা পুরণ করার চেষ্টা করব।

উপস্থিত সুধিজন তার এ বক্তব্যকে তুমুল হাততালি দিয়ে স্বাগত জানান। মানে, তারাও আশান্বিত- দ্রুত পূর্ণতা পাবে হাউজিং অ্যাস্টেট।

সিলেটভিউ২৪ডটকম/ ২৩ ফেব্রুয়ারি ২০১৯/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন