আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

জিন্দাবাজারে হকারদের পোয়াবারো

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-২৪ ০০:২১:০১

নিজস্ব প্রতিবেদক :: সিলেট নগরীর ব্যস্ততম রাস্তাগুলোর একটি কোর্ট পয়েন্ট থেকে জিন্দাবাজার সড়ক। স্কুল, কলেজ থেকে শুরু করে ব্যাংক-বীমা, মার্কেট সবই আছে এই সড়কের দুপাশে। তবে জিন্দাবাজার কিন্ডারগার্টেন স্কুল সংলগ্ন তিনতারা মার্কেটের সামনে একটি কালভার্ট নির্মাণের জন্য গত ১২ ফেব্রুয়ারি থেকে সড়কটি বন্ধ রেখেছে সিলেট সিটি কর্পোরেশন।

সিসিকের চলমান উন্নয়নযজ্ঞের একটি অংশ হিসেবে চলমান এই কাজে নগরবাসী ভোগান্তি পোহালেও এর সুযোগ নিচ্ছে হকার এবং ভাসমান ব্যবসায়ীরা। রাস্তা বন্ধ থাকার সুবাদে শুধুমাত্র নির্মাণাধীন কালভার্টের এরিয়া বাদ দিয়ে পুরো এলাকাজুড়েই কেনা-বেচা শুরু করে তারা। এ যেন তাদের জন্য পোয়াবারো।

বন্দর বাজার মধুবন মার্কেট থেকে জিন্দাবাজারের দিকে এগুলে মনে হবে এ যেন এক ভাসমান মার্কেট। কয়েকটি স্থানে মানুষের হাঁটা চলার যায়গাও খালি রাখেনি হকাররা। কালভার্টের পাশে থাকা পেট্রোল পাম্পে জালানী সংগ্রহ করতে এসেও হকারদের জন্য ঝামেলায় পরছেন মোটরসাইকেল চালকরা। এতে উন্নয়ন দুর্ভোগের সাথে পথচারীদের জন্য সৃষ্টি হয়েছে নতুন ভোগান্তি।

সরেজমিনে শনিবার দুপুরে কালভার্টের আশপাশের এলাকাঘুরে দেখা যায় বেশ স্বাচ্ছদ্যে ব্যবসা করছেন হকাররা। এদের বেশীরভাগই কাপড়ের ব্যবসায়ী। ফাঁকে ফাঁকে কিছু ফল এবং সবজি বিক্রেতাও চোখে পড়ে। আর ক্রেতা হিসেবে আছেন পাশের স্কুলগুলোর শিক্ষার্থীদের অভিভাবক এবং পথচারীরা। অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা চলায় বাইরে অপেক্ষমান অভিভাবক কেউ কেউ সময় কাটাতে ঘুরছিলেন এই ভাসমান মার্কেটে।

তবে পরীক্ষা শেষে একসাখে শিক্ষার্থীরা বের হয়ে আসায় জনযটের সৃষ্টি হয় এই এলাকাজুড়ে।

তবে এই এলাকায় হকারদের দৌরাত্ম সবসময়ই বেশী। জনবহুল হওয়ায় সবসয়ই এ রাস্তায় দাপট ছিল হকারদের। অতীতে অনেক চেষ্টা করেও তাদের স্থায়ীভাবে তুলতে পারেননি সিটি মেয়র ন মেয়র আরিফুল হক চৌধুরী। বেশ কয়েকবার অভিযান পরিচালনা, মালামাল আটক করলেও তাদের উচ্ছেদ করতে ব্যর্থ হয়েছে সিটি কর্পোরেশন।

সিলেটভিউ২৪ডটকম/২৪ ফেব্রুয়ারি ২০১৯/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন