আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

২২ মাস ধরে ভিত্তিপ্রস্থরেই আটকে আছে এমসির ১০ তলা ভবন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-২৪ ০০:২৫:৪৮

আশরাফ আহমেদ, এমসি কলেজ :: তৎকালীন আসাম প্রদেশের একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ কলেজ। এমসি কলেজ নামে পরিচিত প্রায় ১৪ হাজার শিক্ষার্থীর এই বিদ্যাপীঠে রয়েছে বিভিন্ন ধরনের সমস্যা। যে কারণে শিক্ষার্থীদের নানা ভোগান্তি নিয়েও শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে হয়। নানা সমস্যার মাঝে কলেজটিতে ভবন সমস্যা প্রকট আকার ধারণ করেছে।

ভবন সংকটের কারণে ১২৪ একরের বিশাল এই কলেজটি এখনও ব্যবসায় বানিজ্য শাখাসহ অনেক বিভাগ'ই চালু করা যাচ্ছে না। স্বল্পসংখ্যক ভবনের কারণে বিভিন্ন সময় পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহৃত হওয়ায় পাঠদান বন্ধ রাখা হয়। যেকারণে বছরের অধিকাংশ সময়ই ক্লাস করার সুযোগ পায় না শিক্ষার্থীরা। আর এই ভবন সংকটের কারনে নিয়মিত ক্লাস না হওয়ার ধরুন শিক্ষার্থীরা পাচ্ছে না কাঙ্খিত ফলাফল। যে কারণে শতবর্ষী কলেজটির লেখাপড়ার মান নিয়ে অনেকেই এখন প্রশ্ন তুলছেন।
কলেজটিতে ভবন সংকটের বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ের সামনে বার বার উপস্থাপনা করলেও এর কোন কার্যকর সুরাহা পাচ্ছিলনা এমসি কর্তৃপক্ষ। অথচ দেশের শিক্ষার প্রসারে প্রাচীন এই কলেজটি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে।

২০১৭ সালের ১৩ এপ্রিল দীর্ঘ প্রতিক্ষার একটি স্থায়ী সমাধানের স্বপ্ন দেখানো হয় মুরারিচাঁদের প্রায় ১৪ হাজার শিক্ষার্থীদের। এমসি কলেজের প্রাক্তন ছাত্র ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি তার দ্বিতীয় মেয়াদে ছাত্র মিলনায়তনের পাশে ১০ তলা নতুন একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন করে দায় সারেন। সম্ভাব্য ১২ কোটি টাকা ব্যয় ধরে ভিত্তিপ্রস্থর স্থাপন কাজের ২২ মাস পার হলেও মূল কাজের কোন ছাপ পড়েনি। এমনকি ভবনটির নির্মাণ কাজ এগিয়ে নিয়ে যেতেও কর্মতৎপরতার ক্ষীণ কোন উদাহরণও পাওয়া যাচ্ছে না ।

এ সম্পর্কে কলেজ অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ চন্দ্রের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, বিষয়টা নিয়ে কলেজ প্রশাসন মন্ত্রণালয়ের সাথে বার বার কথা বলছে। আশা করছি শীঘ্রই মূল কাজ শুরু করা যাবে।

কতদিনের ভেতর কাজটি শুরু করা যেতে পারে এমন প্রশ্নের উত্তরে এমসি অধ্যক্ষ বলেন, এটা তো শিক্ষা ও প্রকৌশল অধিদপ্তরের কাজ, কতদিনের ভেতর শুরু করা হবে বিষয়টা তাদের উপর নির্ভর করছে। আমরা কথা বলেছি, তারা বলেছেন কাজ প্রক্রিয়াধীন রয়েছে, আশা করছি শীঘ্রই কাজ শুরু হবে।

কলেজের কিছু শিক্ষার্থীর সাথে বিষয়টি নিয়ে কথা বললে হৃদয় নামের একজন শিক্ষার্থী বলেন, নিজ কলেজের একটি ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন করার দেড় বছরের বেশি পার হলেও এখনো মুল কাজ শুরু করা গেল না। বিষয়টা একদিকে যেমন হতাশার অন্যদিকে আবার লজ্জার।

মিশু নামের আরেক শিক্ষার্থী, ভবনটির কাজ দ্রুত এগিয়ে নিতে কলেজের একসময়ে ছাত্র ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সুদৃষ্টি কামনা করেন।

সিলেটভিউ/২৪ ফেব্রুয়ারি ২০১৯/এএ/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন