আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

ইকবাল সোবহানের সাথে সিলেট জেলা প্রেসক্লাবের মতবিনিময়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-১৯ ২২:০৭:৩৫

সিলেটভিউ ডেস্ক :: প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু নেই তবে বাংলাদেশে তাঁর আদর্শ এখন রয়েছে। ৩০ লাখ শহীদ তাদের বুকের রক্ত দিয়ে আমাদেরকে স্বাধীন করে গেছেন। তাই মুক্তিযোদ্ধাদের চেতনা লালন করে আমাদের এই দেশকে ভালোবাসতে হবে। এছাড়া যারা যুদ্ধের সময় হত্যা, ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধে লিপ্ত ছিলো তাদেরকে ঘৃণা করতে হবে।

মঙ্গলবার সন্ধ্যায় সিলেট জেলা প্রেসক্লাব আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে বেলা ২টায় বিমানের একটি ফ্লাইটে করে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে নামলে তাকে ফুল দিয়ে বরণ করেন সিলেট জেলা প্রেসক্লাবের নেতৃবৃন্দ।

সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাশ পুরকায়স্থের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নবেলের সঞ্চালনায় ইকবাল সোবহান আরও বলেন, অনেক সাংবাদিক রয়েছেন যারা জাতীয় পর্যায়ে প্রতিনিধিত্ব করছেন, তাদের হাতেখড়ি ছিলো সিলেটে। এই মাসটি বঙ্গবন্ধুর জন্মের মাস। ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিলেন। তাঁর ডাকে রাজাকার,আলবদর ছাড়া সাধারণ মানুষ দেশকে রক্ষা করার জন্য ঝাঁপিয়ে পড়েছিলেন। যার কারণেই আমরা স্বাধীনতা পেয়েছি। বঙ্গবন্ধুর ১৯ মিনিটের ভাষণ পাকিস্তানের শোষণ, নির্যাতন আর নিপীড়ন থেকে মুক্তি দিয়েছিলো। বঙ্গবন্ধুর ভাষণকে মুছে ফেলার জন্য অতীতে নানাভাবে ষড়যন্ত্র করা হয়েছিলো। কিন্তু তারা পারেনি। কারণ ইতিহাস কেউ কোনদিন মুছে ফেলতে পারেনি। সেই ভাষণটি এখন আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত, বিশ্বের অন্যতম সেরা একটি ভাষণ।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় যারা বিশ্বাসী তারা সবসময় ঐক্যবদ্ধ থাকতে হবে। একমাত্র সকলের ঐক্যবদ্ধতাই পারে স্বাধীন দেশ থেকে পাকিস্তানপ্রেমীদের সরিয়ে দিতে। এজন্য আপনাদের ঐক্যবদ্ধ হতে হবে। এজন্য যেসব সহযোগিতার প্রয়োজন তা করা হবে। স্বাধীন দেশে এদের কোন স্থান নেই। ৭৫ সালে যদি জাতির জনক বঙ্গবন্ধুকে কুলাঙ্গাররা হত্যা না করতো তাহলে এই দেশটি অনেক আগেই এগিয়ে যেত। তবে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরন্তন প্রচেষ্টায় বিশ্বের কাছে বাংলাদেশ এখন রোলমডেল। জাতির জনক বঙ্গবন্ধু হত্যার বিচারের মাধ্যমে এই দেশ কলঙ্কমুক্ত হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের নানা সীমাবদ্ধতা থাকার পরেও নির্যাতিত ১২ লাখ রোহিঙ্গাকে প্রধানমন্ত্রী এদেশে স্থান দিয়ে বাংলাদেশকে বিশ্বের বুকে আর উঁচুস্থানে নিয়ে গেছেন। বিশ্বের কাছে বাংলাদেশ এখন মানবতার দেশ হিসেবে পরিচিত। মত প্রকাশের স্বাধীনতা বাংলাদেশের গণতন্ত্রের অপরিহার্য একটি অংশ। তবে মত প্রকাশের নামে বঙ্গবন্ধুর বিরুদ্ধে কেউ কথা বলার কোন অধিকার নেই। বাংলাদেশকে ধ্বংস করার জন্য নানা সময়ে জঙ্গিহামলাসহ নানা অপতৎপরতা চালানো হয়েছিলো। তারা চেয়েছিলো জাতির জনকের সোনার বাংলা গড়ার স্বপ্ন মাটির সাথে মিশিয়ে দিতে কিন্তু তারা সফল হয়নি। প্রধানমন্ত্রীর সচেষ্ট ভূমিকার কারণে এদেশে জাতির জনকের স্বপ্ন বাস্তবায়ন হচ্ছে প্রতিনিয়ত। প্রধানমন্ত্রীর বার বার বলেছেন আগামীতে কোন মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি যেন ক্ষমতায় না আসে। তারা আসলেই এদেশকে কলুষিত করবে। এজন্য মুক্তিযুদ্ধের চেতনায় যারা বিশ্বাসী তাদের ঐক্যবদ্ধতাই পারে সকল অপশক্তিকে রুখে দিতে।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা বলি আমরা নিরপেক্ষ কিন্তু কিছু কিছু সময়ে আমাদেরকে দেশের কল্যাণে সকল অপশক্তির বিরুদ্ধে কলম চালিয়ে দেশ ও দেশের মানুষকে রক্ষা করতে হয়। কোন অশুভ শক্তি আসলেই ঐক্যবদ্ধ হতে হবে। বিশ্বের অন্যান্য রাষ্ট্রের সাথে বাংলাদেশ এখন তাল মিলিয়ে অনেক এগিয়ে।  আরও এগিয়ে যাবে বাংলাদেশ। এই সরকারের মহৎ সাহসিকতার কারণেই তথ্যপ্রযুক্তি অনেকটা শক্তিশালী।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন চ্যানেল নাইনের নিউজ ইনচার্জ শংকর মৈত্র। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি আজিজ আহমদ সেলিম, প্রতিষ্ঠাকালীন সভাপতি আল আজাদ, বর্তমান সিনিয়র সহ সভাপতি মনিরুজ্জামান মনির।

অনুষ্ঠানে কার্যনির্বাহী কমিটির মধ্যে উপস্থিত ছিলেন-সহ সভাপতি সাত্তার আজাদ, সহ সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিন, কোষাধ্যক্ষ ফয়সল আহমদ মুন্না, তথ্যপ্রযুক্তি সম্পাদক মিসবাহ উদ্দীন আহমদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক তুহিনুল হক তুহিন, সদস্য রফিকুল ইসলাম সুজন, নুরুল ইসলাম, সুব্রত দাস।

এছাড়াও উপস্থিত ছিলেন- ক্লাবের সিনিয়র সদস্য ও ইউএনবি প্রতিনিধি মোহাম্মদ মহসিন, হাসিনা বেগম চৌধুরী, অপূর্ব শর্মা, শ্যামল সিলেটের বার্তা সম্পাদক আবুল মোহাম্মদ, প্রথম আলোর সিলেট প্রতিনিধি সুমন কুমার দাশ, এটিএন বাংলা ইউকের সিলেট প্রতিনিধি শফিকুল ইসলাম শফি, বেতারের শফিকুল ইসলাম, কানাইঘাট প্রেসক্লাবের সভপতি শাহজাহান সেলিম বুলবুল, সিলেট বিভাগীয় ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি মামুন হাসান, সাধারণ সম্পাদক শংকর দাস, মাহমুদ হোসেন, অমিতা সিনহা, দৈনিক যুগভেরীর স্টাফ রিপোর্টার রায়হান উদ্দিন, সিলেটভিউ২৪ডটকম’র নিউজরুম এডিটর মো. এনামুল কবীর, শুভ প্রতিদিনের স্টাফ রিপোর্টার সুলতান সুমন, বাংলা নিউজের ফটো সাংবাদিক আবু বকর, যুগান্তরের স্টাফ রিপোর্টার ইয়াহইয়া মারুফ, দৈনিক সিলেট সুরমার স্টাফ রিপোর্টার রফিকুল ইসলাম কামাল, শুভ প্রতিদিনের স্টাফ রিপোর্টার দিব্য জ্যোতি সী, দৈনিক জাগরণের ফটো সাংবাদিক মিঠু দাস জয় প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/১৯ মার্চ ২০১৯/ডেস্ক/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন