আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

সিলেটে এসপি কার্যালয় অভিমুখে যৌন নিপীড়নবিরোধী পদযাত্রা বৃহস্পতিবার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২০ ১৪:২১:৫৩

সিলেট:: সিলেটের বালাগঞ্জে দেওয়ানবাজার ইউনিয়নের শিউরখাল গ্রামে (গত ২২ নভেম্বর) ৭ম শ্রেণীর এক শিক্ষার্থীকে গণধর্ষণের শিকার হয়। গণধর্ষণের শিকার হওয়া শিক্ষার্থীর পাশে দাড়িয়েছে যৌন নিপীড়ন বিরোধী শিক্ষার্থীজোট।

ইতিমধ্যে যৌন নিপীড়ন বিরোধী শিক্ষার্থীজোট এর পক্ষ থেকে গত ৮ মার্চ শুক্রবার বিকেল ৪টায় শাহবাগে এক মানববন্ধনের আয়োজন করা হয়। উক্ত প্রতিবাদ কর্মসূচী থেকে সিলেটের বালাগঞ্জে তদন্ত টিম প্রেরণের ঘোষণা দেয়া হয় এবং এসপি কার্যালয় বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচী দেয়া হয়। 

এরই ধারাবাহিকতায় আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১টায় গণধর্ষনের মামলার আসামীদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার দাবীতে সিলেট শহরের কোর্ট পয়েন্ট থেকে এসপি কার্যালয় অভিমুখে পদযাত্রা ও স্মারকলিপি প্রদান কর্মসূচী ঘোষণা করা হয়েছে।


উক্ত কর্মসুচীতে সবাইকে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোটের আহবায়ক শিবলী হাসান

উল্লেখ্য, যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোট নারী নিপীড়নের বিরুদ্ধে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দেশব্যাপী স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে কাজ করছে। ২০১৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের সামনে বর্ষবরণের অনুষ্ঠানে ভয়াবহ নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদের মধ্য দিয়ে ‘যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোট’ কাজ শুরু করে। লিঙ্গবৈষম্য দূরীকরণ ও নারীর প্রতি সকল ধরণের সহিংসতা রুখে দিতে ২০১৫ সালের ১৯মে থেকে সকল শ্রেণী পেশার মানুষকে নিয়ে নিপীড়নবিরোধী কার্যক্রম শুরু করা হয়। বাল্যবিবাহ, ধর্ষণ, পারিবারিক নির্যাতনসহ নারীর প্রতি সকল ধরণের সহিংসতা বন্ধে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক শ্রেণিকে সচেতন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে এই নারী নিপীড়নবিরোধী জোট। ‘যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোট’ সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার, পদযাত্রা আয়োজনের পাশাপাশি পথনাটকের আয়োজনও করছে। নারীর প্রতি সহিংসতাকে জিরো টলারেন্স দেখাতে ‘রেড কার্ড’ ক্যাম্পেইনও চালু করা হয়েছে। এমনকি ধর্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের গণরায় নিতে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সারা দেশে গণস্বাক্ষর কর্মসূচিও শুরু করা হয়েছে যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্পিকারের কাছে হস্তান্তর করা হবে। সংগঠনের পক্ষ থেকে সরকারের সহায়তামূলক যোগাযোগ নাম্বার ‘৯৯৯’ এর পাশাপাশি ‘যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোট’ এর নারী নিপীড়নবিরোধী সেল নাম্বারও দেয়া হচ্ছে। যে নারী নির্যাতনের শিকার হয়ে পুলিশের কাছে গিয়েও মামলা করতে পারছেন না অথবা স্থানীয় প্রভাবশালীর কারণে পুলিশের কাছে যেতে পারছেন না, কিংবা বখাটেদের উৎপাতে দুঃসহ জীবনযাপন করছেন, তাদের জন্য খোলা হয়েছে এ হটলাইন- ০১৭৭৮০২৪৬২৪। এ নম্বরে নির্যাতিত নারীর একটি ফোনে নিপীড়নবিরোধী জোটের কর্মীরা সহায়তার হাত বাড়িয়ে দেবেন। ধর্ষণ বা নিপীড়িত নারীর পক্ষ হয়ে মামলা করা, হোম ভায়োলেন্সের শিকার হওয়া নারীকে যাবতীয় কাজে সহযোগিতা করবে সংগঠনের কর্মীরা।

সিলেটভিউ২৪ডটকম/২০ মার্চ ২০১৯/এমকে-এম


@

শেয়ার করুন

আপনার মতামত দিন