আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

‘পজ’ মেশিনে সিলেটের ট্রাফিক ব্যবস্থা, দুর হবে সন্দেহ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২১ ০০:৪৯:২৩

এনামুল কবীর :: সিলেটের ট্রাফিক ব্যবস্থা ডিজিটাল যুগে প্রবেশ করলো। অন্তত প্রাথমিক কাজটি শুরু হয়েছে, তা বলাই যায়। আর পজ মেশিন (পয়েন্ট অব সার্ভিস) কার্যক্রমে ট্রাফিক পুলিশের প্রতি জনগন ও কর্তৃপক্ষের সন্দেহ বা অবিশ্বাস দুর করতেও যথেষ্ট সহায়তা করবে। পাশাপাশি সমৃদ্ধ হবে রাষ্ট্রীয় কোষাগার।

বুধবার বিকেলে নগরীর চৌহাট্টা পয়েন্টে কার্যক্রমের উদ্বোধন করলেন সিলেট মেট্টোপলিটন পুলিশের পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া, বিপিএম।

ট্রাফিক বিভাগের উদ্যোগে আয়োজিত ই-ট্রাফিক প্রজেকশন কার্যক্রমের উদ্বোধন করতে গিয়ে তিনি বলেন, সিলেটের ট্রাফিক বিভাগ  আজ নতুন যুগে প্রবেশ করল। এতে কাগজ-কলমে জরিমানা  আদায়ের  বদলে মামলা ও জরিমানা আদায় করা হবে পজ মেশিনের মাধ্যমে। এতে জনগনের পাশাপাশি ট্রাফিক পুলিশেরও সুবিধা। সন্দেহ অবিশ্বাসও দুর হবে।

ট্রাফিক পুলিশের ডিসি (দক্ষিন) ফয়সল মাহমুদ এ প্রতিবেদকের সাথে আলাপকালে বললেন আরো বিস্তারিত। জানালেন, আপাতত সিলেট নগরীর ৩৫টি গুরুত্বপূর্ণ পয়েন্টে ৫০টি মেশিন থাকবে। পর্যায়ক্রমে আমরা সিলেটের সবকটি পয়েন্টেই এই ব্যবস্থা চালু করতে কাজ করছি।

তবে কবে নাগাদ তারা ম্যানুয়াল থেকে শতভাগ ডিজিটাল কার্যক্রম চালাতে পারবেন তা সঠিক বলতে পারেননি। বলেছেন, আমরা যতদ্রুত সম্ভব তা করতে চাই। তবে সময়ের কথা নির্দিষ্ট করতে বলতে পারবনা।

জানা গেছে, এই কাজে সিলেটের ট্রাফিক বিভাগকে সার্বিক সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা করছে গ্রামীন ফোন, ইউসিবিসহ আরো কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান। ট্রাফিক বিভাগের পক্ষ থেকে এসএমপির কমিশনার গোলাম কিবরিয়া তাদের ধন্যবাদ জানান।

ম্যানুয়াল পদ্ধতিতে ট্রাফিক পুলিশকে মামলাদায়ের ও জরিমানা আদায় করতে হয় সানতন পদ্ধতিতে। এতে চালকসহ সাধারণ মানুষজন মনে করেন পুলিশ টাকা মেরে দিচ্ছে। সেটি যে সরকারি কোষাগারে জমা হচ্ছে তা অনেকেই মানতে পারেননা। আর তাই পুলিশের সাথে বচসা তর্ক-বিতর্কে নেমে সময় নষ্ট করেন।

ই-ট্রাফিক সিস্টেম চালু হওয়ায় এই সন্দেহের আর অবকাশ থাকবেনা। এতে যেমন ট্রফিক পুলিশের সময় সাশ্রয় হবে, তেমনি জনগনের সন্দেহও দুর হবে।

ফয়সল মাহমুদ জানিয়েছেন, যারা এগুলো ব্যবহার করবেন তাদের প্রয়োজনীয় প্রশিক্ষন ইতিমধ্যেই শেষ হয়েছে। এতে ভালো ফলাফল পাওয়া যাবে বলেও তিনি উল্লেখ করেন।

উদ্বোধনের পরপরই প্রায় ১৫ মিনিটের মধ্যে ট্রাফিক সংক্রান্ত ৫টি মামলার জরিমানা আদায় করা হয়।

পুলিশ কর্মকর্তাদের ধারণা, এটি খুবই কার্যকর হবে।

সিলেটভিউ২৪ডটকম/ ২১ মার্চ ২০১৯/এক/এআর

@

শেয়ার করুন

আপনার মতামত দিন