আজ বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে 'একদল ফিনিক্স'র বিশ্ব কবিতা দিবস উদযাপন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২২ ১০:৫৫:২৯

সিলেট :: "ভাঙুক এবার রুদ্ধদ্বার, দেশটা হোক কবিতার" এই স্লোগান নিয়ে সিলেটে বিশ্ব কবিতা দিবস (২১ মার্চ) উদযাপন করলো নাট্য সংগঠন একদল ফিনিক্স। এ উপলক্ষে ক্বিনব্রিজ সংলগ্ন মুক্তস্থানে সন্ধ্যা ৬ টায় ১ম বারের মতো 'মানুষের জন্য কবিতা' শীর্ষক কবিতা পাঠের অনুষ্ঠানের আয়োজন করে নাট্য সংগঠনটি।

অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি মন্ডলির সদস্য মোকাদ্দেস বাবুল। শুরুতে কবিতা দিবসের আলোচনায় উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কার্যনির্বাহি কমিটির সদস্য শামসুল আলম সেলিম, লিডিং ইউনিভার্সিটি'র ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান  ড. ওয়াহিদুজ্জামান, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক প্রণব কান্তি দেব, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কবি কাশমীর রেজা, কবি মোহাম্মদ হোসাইন। এসময় আরো উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মণ,আবৃত্তিশিল্পী বিমল কর প্রমুখ।

একদল ফিনিক্সের কর্মশালা সম্পাদক ওলিউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সভাপতি আবু বকর আল আমিন। অনুষ্ঠানে একক, দলীয়,কবিকন্ঠে কবিতা পাঠ এবং গণসঙ্গীত পরিবেশনা করেন সিলেটের শিল্পীরা। একক কবিতা পাঠ করেন, নন্দীতা দত্ত, সুকান্ত গুপ্ত, গুলজার আহমদ, রোহেনা সুলতানা, শামসুল হুদা, তামান্না ইসলাম,অপর্ণা ভৌমিক ও আনিকা আনোয়ার।

কবিতার দলীয় পরিবেশনায় অংশগ্রহণ করে সামাজিক সংগঠন সাদাকাক, মুক্তাক্ষর ও আয়োজক দল একদল ফিনিক্স। কবিকণ্ঠে কবিতা পাঠ করেন- শামসুল আলম সেলিম, কাশমীর রেজা, মোহাম্মদ হোসাইন ও প্রণব কান্তি দেব। অনুষ্ঠানের  শেষে গণসঙ্গীত পরিবেশন করেন গণসঙ্গীতশিল্পী অংশুমান দত্ত অঞ্জন।

বক্তারা বলেন, কবিতা সবসময় সাধারণ মানুষের অধিকারের পক্ষে কথা বলে। একথা অনস্বীকার্য যে, সাধারণ মানুষের জন্য অনেক কবিতা লেখা হলেও তাদেরকে খুব একটা শুনানোর সুযোগ হয়ে উঠেনা আমাদের৷ সেই চিন্তা থেকে কবিতাকে জনসাধারণের কাছে পৌছানোর লক্ষে মুক্তস্থানে এই আয়োজন। এভাবেই প্রতিবছর বিশ্ব কবিতা দিবস মুক্তস্থানে উদযাপন করবেন বলে জানান আয়োজকরা।

সিলেটভিউ২৪ডটকম/২২ মার্চ ২০১৯/প্রেবি/এমকে-এম


@

শেয়ার করুন

আপনার মতামত দিন