আজ মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০ ইং

নারায়না হেলথ ইন্ডিয়ার সাথে ওয়েসিস হাসপাতালের ক্যান্সার বিষয়ক সভা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২৫ ১৮:১৭:৪৬

সিলেট :: হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠির নারায়না হেলথ ইন্ডিয়া এর ক্যান্সার বিশেষজ্ঞ ডা. সায়ান দাস বলেন, বাংলাদেশে প্রতিবছর দেড় লাখেরও বেশি মানুষ ক্যান্সার রোগে আক্রান্ত হচ্ছে। আর বিভিন্ন ধরনের ক্যান্সারে আক্রান্ত হয়ে বছরে মারা যাচ্ছেন ৯১ হাজার ৩৩৯ জন।

এছাড়া ক্যান্সার বিষয়ক আন্তর্জাতিক সংস্থা “গ্লোবোক্যানের” সর্বশেষ তথ্য অনুযায়ী বর্তমান বাংলাদেশে ক্যান্সার রোগীর সংখ্যা ১৩ থেকে ১৫ লাখ।

বক্তারা বলেন, শুধু ধূমপান বর্জন করলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩৩ ভাগ পর্যন্ত হ্রাস করা সম্ভব। বাংলাদেশের পুরুষদের মধ্যে প্রধান তিনটি ক্যান্সার হলো ফুসফুসের ক্যান্সার, মুখ ও মুখগহ্বরের ক্যান্সার এবং খাদ্যনালী ও পাকস্থলীর ক্যান্সার। মহিলাদের মধ্যে প্রধান ক্যান্সার তিনটি হলো স্তন ক্যান্সার, জরায়ু-মুখ ক্যন্সার ও মুখ ও মুখগহ্বরের ক্যান্সার। ক্যান্সার থেকে বাচতে হলে মানুষের ইচ্ছাশক্তিকে জাগ্রত করতে হবে।

সোমবার (২৫ মার্চ) বিকাল ২টায় নারায়না হেলথ ইন্ডিয়ার সাথে ওয়েসিস হাসপাতাল সিলেটের চিকিৎসকদের সাথে ‘ক্যান্সার বিষয়ক’ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি  উপরোক্ত কথাগুলো বলেন।

ওয়েসিস হাসপাতালের ফিন্যান্স ডিরেক্টর মো. সোলেমান আহমদের সভাপতিত্বে ও নারায়না হেলথের দেবাশীষ রায়ের পরিচালনায় বক্তব্য রাখেন- নিউট্রিশিয়ান তাপস দেব রাহুল, ডা. রাশেদ মাহমুদ, ডা. মাহফুজা আকতার মাহি, ডা. এমদাদুর রহমান, ডা. হাফিজ আল আসাদ প্রমুখ।


সিলেটভউ২৪ডটকম/২৫ মার্চ ২০১৯/প্রেবি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন