আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

৪৮ বছর পর আলো জ্বললো জল্লাদখানা কাইয়ার গুদামে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২৬ ০০:৪৪:৪৭

ফরিদ উদ্দিন, ফেঞ্চুগঞ্জ :: ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় সিলেটের ফেঞ্চুগঞ্জ বাজারের কাইয়ার গুদামকে জল্লাদখানা হিসাবে ব্যবহার করা হয়েছিল। এখানে অমানুষিক নির্যাতন, হত্যা, ধর্ষণ চালিয়েছিল পাকবাহিনী ও রাজাকাররা।

কাইয়ার গুদামে নির্যাতন করে হত্যা করে বাঙ্গালীদের লাশ ফেলে দেওয়া হয় গুদামের সামনে দিয়ে বয়ে যাওয়া কুশিয়ারা নদীতে। স্বাধীনতা যুদ্ধের ৪৮ বছরে অনেক দাবি উঠলেও এ জল্লাদখানা কাইয়ার গুদামকে স্বাধীনতা যুদ্ধের বধ্যভূমি স্বীকৃতি পায় নি! হয়নি কোন স্মৃতিসম্ভ।

কিছুদিন আগে ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের উদ্যোগে কাইয়ার গুদাম ও ইলাশপুর রেল সেতুতে সাইনবোর্ড টানানো হয়েছে। আর এবার প্রথমবারের মত ইতিহাস গড়লো ফেঞ্চুগঞ্জ মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানরা।

সোমবার ২৫ মার্চ গণহত্যা দিবস স্মরণ ও মঙ্গলবার ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে কাইয়ার গুদামে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন তারা। এসময় কাইয়ার গুদামে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। ৪৮বছর পর শ্রদ্ধা নিবেদনের সময় আবেগঘন পরিবেশ সৃষ্টি হয় শ্রদ্ধায় আবেগে কান্নায় ভেঙ্গে পড়েন উপস্থিত সকলে।

শ্রদ্ধা নিবেদনে উপস্থিত ছিলেন- ফেঞ্চুগঞ্জ বাজার বণিক সমিতির আহবায়ক আব্দুল বারী, আওয়ামীলীগ নেতা মিসবাহ আহমেদ চৌধুরী, বিজন দেবনাথ, প্রবাসী কমিউনিটি নেতা বীর প্রতীক আব্দুর রশিদের ভাতিজা সাইয়েদুল খালেদ, ফেঞ্চুগঞ্জ সরকারি কলেজের ছাত্রলীগ সভাপতি জুবের সানি,শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের সভাপতি আব্দুল হামিদ, সহ টিপু সুলতান, ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের ফেঞ্চুগঞ্জ উপজেলার সকল ইউনিট।

এ সময় কাইয়ার গুদামের নির্যাতনের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন গনকবি মফজ্জিল আলী, ফেঞ্চুগঞ্জ শহীদ পরিবারের আবদার আলীর ভাতিজা সরওয়ার আহমেদ, কায়েস্তগ্রামের গ্রামের শহীদ আফতাব মিয়ার নাতি এসকে আব্দুল হামিদ, তঞ্জব আলীর নাতি আরিফুজ্জামান প্রমুখ।

উপস্থিত সকলে কাইয়ার গুদামকে বধ্যভূমি স্বীকৃতি দিতে সরকারের প্রতি আহবান জানান।

সিলেটভিউ২৪ডটকম/২৬ মার্চ ২০১৯/এফইউ/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন