আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

সিলেটের বাজারে নকল ইলিশ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-১৩ ১৯:২০:৩৫

জ্যেষ্ঠ প্রতিবেদক :: ইলিশের সাথে পহেলা বৈশাখ উদযাপনের কোনো সম্পর্ক নেই। ঐতিহাসিকভাবেই এই বিষয়টি সত্য বলে জানিয়েছেন গবেষকরা। তারপরও বাংলা নববর্ষের প্রথম দিনটিতে পান্তা-ইলিশ খাওয়া নিয়ে বাঙালিদের মধ্যে অদ্ভূত এক উন্মাদনা কাজ করে। বাঙালির এই উন্মাদনাকে আশ্রয় করে মাছ বিক্রেতাদের একটি অসাধু চক্র ইলিশের মতোই দেখতে নকল ইলিশ বিক্রি করে ঠকাচ্ছে সাধারণ মানুষকে।

জানা গেছে, সিলেটজুড়ে এই চক্রটি সক্রিয়। গেল কয়েকদিন ধরে এই অসাধু চক্র সিলেটের বিভিন্ন স্থানে ইলিশের নাম করে নকল ইলিশ বিক্রি করে চলেছে। বড় অঙ্কের টাকা খরচ করে সেসব নকল ইলিশ কিনে নিজের অজান্তেই ঠকছেন ক্রেতারা।

জানা যায়, কতিপয় অসাধু মাছ বিক্রেতা ইলিশ বলে যে মাছ সাধারণ মানুষের কাছে বিক্রি করছেন, সেগুলো প্রকৃতপক্ষে সার্ডিন, চাপিলা এবং চৌক্কা মাছ। দেখতে ইলিশের মতো হলেও এগুলো ইলিশ মাছে স্বাদ-গন্ধের ধারেকাছেও নেই।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের তথ্যানুসারে, সার্ডিন দেখতে আকারে জাটকার মতো হলেওই চৌক্কা মাছ বেশ বড় হয়। এটি লম্বায় ইলিশের অনেকটাই কাছাকাছি। তবে চওড়ায় ইলিশের চেয়ে কম। এছাড়া ইলিশের চাইতে সার্ডিন ও চৌক্কার চোখের আকার বড়।

সাধারণ মানুষ দেখতে কাছাকাছি এসব মাছের পার্থক্য বুঝতে না পেরে দেদারসে ইলিশ হিসেবে কিনছেন। কিন্তু খেতে গিয়ে ঠের পাচ্ছেন এগুলো নকল ইলিশ।

নগরীর আখালিয়ার কল্লোল মিয়া নামের এক ব্যক্তি বলেন, ‘বাসায় এক মাছ বিক্রেতা ইলিশ নিয়ে আসে। এক হালি মাঝারি আকারের ইলিশ দুই হাজার টাকা দিয়ে কিনি। কিন্তু রান্না করে খেতে গিয়ে দেখি এগুলোর স্বাদের সাথে ইলিশের স্বাদের কোনোও মিল নেই। তখন বুঝতে পারি নকল ইলিশ কিনে ঠকেছি।’

জিন্দাবাজার এলাকার শাহরিয়ার হোসেন, পুরানলেনের তুহিন আহমদ, তালতলার কবির মিয়া, উপশহরের উস্তার আলীসহ একাধিক ব্যক্তি সিলেটভিউকে ইলিশের নামে নকল ইলিশ কিনে প্রতারিত হওয়ার তথ্য জানিয়েছেন।

এদিকে, পহেলা বৈশাখ উপলক্ষে ইলিশের চাহিদা বেড়ে যাওয়ায় অসাধু মাছ ব্যবসায়ীরা এ মাছের দামও বাড়িয়ে দিয়েছেন। এক কেজি ওজনের ইলিশ অন্যসময় ৮শ’ টাকা থেকে এক হাজার টাকায় বিক্রি করলেও এখন ১৮শ’ থেকে দুই হাজার টাকায় বিক্রি করা হচ্ছে। তবে বাজার মনিটরিংয়ে প্রশাসনের কোনো উদ্যোগ লক্ষণীয় নয়।

সিলেটভিউ২৪ডটকম/১৩ এপ্রিল ২০১৯/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন