Sylhet View 24 PRINT

এমসি কলেজে বর্ষবরণে বর্ণিল আয়োজন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-১৪ ২১:৪৮:৫৮

আশরাফ আহমেদ, এমসি কলেজ প্রতিনিধি :: সূর্যের উত্তাপটা প্রতিদিনের মত হলেও  রবিবারের সূর্যটি একটু ব্যতিক্রম হয়েই এসেছিল উৎসব প্রিয় বাঙালির মাঝে। কারণ একটাই, আজ পয়লা বৈশাখ। আর তাই, এসো হে বৈশাখ- গানের মূর্চনায় পুরোনো বছরের সব গ্লানি আর হিংসা-বিদ্বেষ পরিহার করে দেশের অন্যান্য জায়গার মত নতুন বছরের সূর্যকে স্বাগত জানায় সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজ।

নতুন বছরের এই দিনটিকে উদযাপনের লক্ষে সকাল থেকেই নানা অনুষ্ঠানের আয়োজন করে কলেজ কর্তৃপক্ষ। রবিবার (১৪ এপ্রিল) সকাল ৯ টায় কলেজের জারুলতলা থেকে মঙ্গল শোভাযাত্রার মধ্যদিয়ে ১৪২৬ বঙ্গাব্দের মূল অনুষ্ঠান শুরু করা হয়।

প্রজাপতি, ঘোড়া, ময়ূর, পেচাসহ বিভিন্ন ধরনের পশুর আকৃতি, রংবেরঙের মুখোশ এবং প্লেকার্ড-ফেস্টুন হাতে নিয়ে সংস্কৃতিমনা শিক্ষার্থীদের আনন্দ শোভাযাত্রা কলেজ প্রদক্ষিণ করে কলা ভবনের সামনে এসে শেষ হয়।

নববর্ষের সাজে সজ্জিত শাড়ি-পাঞ্জাবি এবং ধুতি-লুঙ্গির সাথে বাঁশির সুর আর ঢাক-ঢোলের বৈশাখী সুরে মেতে উঠে এমসি পরিবার।

কলেজ অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দের নেতৃত্বে অনুষ্ঠিত এই শোভাযাত্রায়, উপাধ্যক্ষ প্রফেসর সালেহ আহমেদসহ বিভিন্ন বিভাগের প্রধান, কলেজের শিক্ষক পরিষদের সদস্য, কলেজস্থ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের সদস্য ও সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন।

শোভাযাত্রা শেষে  সম্মেলিত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনের পর ছাত্রী মিলনায়তনের সামনে বৈশাখী মঞ্চে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলা নববর্ষ ১৪২৬ পয়লা বৈশাখ উদযাপন কমিটির আহবায়ক ও এমসি কলেজ পদার্থ বিজ্ঞান বিভাগের প্রধান আ.ন.ম রিয়াজের সঞ্চালনায় এতে কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষসহ, বিভিন্ন বিভাগের প্রধান ও সংগঠনের নেতৃবৃন্দরা বক্তব্য দেন।

এসময় তারা, নববর্ষের চেতনায় বিশ্বাসী হয়ে সকলকে ঐতিহ্যবাহী এমসি কলেজের সুনাম অক্ষুন্ন রেখে সৃজনশীলতা সাথে সামনের দিকে এগিয়ে যাওয়ার আহবান জানান।

পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের  আয়োজন করা। থিয়েটার মুরারিচাঁদ, মোহনা সাংস্কৃতিক সংগঠন, মুরারিচাঁদ কবিতা পরিষদসহ কলেজের বিভিন্ন সংগঠন এতে পরিবেশনা করে।

এর আগে মুরারিচাঁদ কবিতা পরিষদের ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা 'জাগরণ'র বৈশাখ সংখ্যা ও মোহনা সাংস্কৃতিক সংগঠনের বার্ষিক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করা হয়।

সিলেটভিউ২৪ডটকম/১ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ/এএ/পিডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.